ঢাকা, সোমবার, ০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯ আপডেট : ১১ মিনিট আগে

ফায়ার সার্ভিসের নতুন মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মাইন উদ্দিন

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৬ মে ২০২২, ১৯:৫৯

ফায়ার সার্ভিসের নতুন মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মাইন উদ্দিন
নিজস্ব প্রতিবেদক

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের নতুন মহাপরিচালকের (ডিজি) দায়িত্ব গ্রহণ করেছেন ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন। তিনি ব্রিগেডিয়ার জেনারেল মো. সাজ্জাদ হোসাইনের স্থলাভিষিক্ত হলেন।

বুধবার বিকেলে আনুষ্ঠানিকভাবে নতুন মহাপরিচালককে দায়িত্ব হস্তান্তর করেন ব্রিগেডিয়ার জেনারেল মো. সাজ্জাদ হোসাইন। তিনি ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স থেকে সেনাবাহিনীতে ফিরেছেন।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের নতুন মহাপরিচালকের পরিচয় ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন ১৯৭১ সালের ১০ মার্চ নোয়াখালী জেলায় একটি সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি লেখাপড়া করেছেন কুমিল্লা ক্যাডেট কলেজে। ১৯৯০ সালের ডিসেম্বর মাসে বাংলাদেশ সেনাবাহিনীর আর্টিলারী কোরে তিনি কমিশন লাভ করেন। আর্টিলারী ইউনিটে দায়িত্ব পালনের পাশাপাশি একটি পদাতিক ব্রিগেডের তৃতীয় গ্রেডের স্টাফ অফিসার (অপারেশন), বাংলাদেশ মিলিটারি একাডেমিতে প্লাটুন কমান্ডার, স্কুল অব ইনফ্যান্ট্রি অ্যান্ড ট্যাকটিক্স (ট্যাকটিকস উইং)-এর বিশেষজ্ঞ প্রশিক্ষক এবং সশস্ত্র বাহিনী বিভাগের দ্বিতীয় গ্রেডের স্টাফ অফিসার (ফরেন অ্যাফেয়ার্স) হিসেবে দায়িত্ব পালন করেন।

এছাড়াও তিনি ২ বছরের বেশি সময় একটি ফিল্ড রেজিমেন্ট আর্টিলারী কমান্ড করেছেন এবং সেনা সদর দপ্তরের মিলিটারি অপারেশন্স পরিদপ্তরের প্রথম গ্রেডের স্টাফ অফিসার (জয়েন্ট অপারেশন) হিসেবে দায়িত্ব পালন করেছেন।

ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন মার্কিন যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ড, টাম্পা, ফ্লোরিডাতে কাজ করেছেন এবং মার্কিন সামরিক বাহিনীর বীরত্বপূর্ণ পুরস্কার ‘জয়েন্ট সার্ভিসেস কমেন্ডেশন মেডেল’ লাভ করেন। সেখান থেকে দেশে ফিরে আর্মি ট্রেনিং এবং ডকট্রিন কমান্ডে, ফরমেশন ট্রেনিং ইভালুয়েটর এবং ডকট্রিন ডিভিশনের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন।

জেনারেল মো. মাইন উদ্দিন একটি আর্টিলারী ব্রিগেড কমান্ড করেছেন এবং স্বর্ণ দ্বীপের টাস্কফোর্স কমান্ডার ছিলেন। তিনি ডিজিএফআইয়ের ঢাকা ডিটাচমেন্টের, ডিটাচমেন্ট কমান্ডার এবং সেনাসদর দপ্তরের মিলিটারি ট্রেনিং ডিরেক্টরেটের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।

বাংলাদেশ জার্নাল/এফজেড/কেএ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত