ঢাকা, মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ১২ আশ্বিন ১৪২৯ আপডেট : ১১ মিনিট আগে

বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ নিয়ে এস. এম. ফয়সালের প্রবন্ধগ্রন্থ

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৪ আগস্ট ২০২২, ০১:০৩

বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ নিয়ে এস. এম. ফয়সালের প্রবন্ধগ্রন্থ
নিজস্ব প্রতিবেদক

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের শব্দতাত্ত্বিক ব্যাখা নিয়ে বই প্রকাশ করেছেন ইসলামি বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী এস. এম. ফয়সাল হোসেন।

বইটির নাম '৭ই মার্চের ভাষণে শব্দের রূপবৈচিত্র্য ও অন্যান্য প্রবন্ধ'। বইটিতে তার গবেষণালব্ধ আবিষ্কারে এই ভাষণের অন্যমাত্রিক রূপ পরিস্ফুট হয়েছে বলে জানা গেছে।

এস. এম. ফয়সাল হোসেনের প্রথম প্রবন্ধগ্রন্থ এটি। বইটি 'ঐতিহ্য 'প্রকাশনা থেকে প্রকাশিত হয়েছে। বইটিতে নিজস্ব গবেষণায় নিজস্ব বিশ্লেষণে নতুন তথ্য ও ব্যাখা তুলে ধরেছেন লেখক।

এস.এম ফয়সাল হোসেন বাংলা ভাষা ও সাহিত্যের একজন তরুণ গবেষক ও প্রাবন্ধিক। ইতোমধ্যে তার বেশকিছু প্রবন্ধ স্বীকৃত গবেশণা-পত্রিকা ও লিটল ম্যাগাজিনে প্রকাশিত হয়েছে। সাহিত্যের বিভিন্ন বিষয় নিয়ে লেখালেখি করলেও ছোটগল্প ও বাংলা সাহিত্যে মুক্তিযুদ্ধ প্রসঙ্গে উচ্চতর গবেষণা সম্পাদনা লেখকের মূল অভিপ্রায়।

বইটি প্রকাশনা নিয়ে লেখক, গবেষক এস. এম ফয়সাল বলেন, ভাষার লাবণ্যে, গবেষণার পদ্ধতিগত কাঠামো অনুসরণে এবং প্রকাশের স্বচ্ছতায় আমার বইটি নিঃসন্দেহে পাঠককে তার নতুন গবেষণাকর্মের প্রতি আগ্রহী করে তুলবে বলে আমি মনে করি। এটি আমার প্রথম প্রবন্ধগ্রন্থ। নিজের সর্বোচ্চটুকু দিয়ে চেষ্টা করেছি।

ইসলামী বিশ্ববিদ্যালয় থেকে 'শৈলজানন্দ মুখোপাধ্যায়ের ছোটগল্প: নিম্নবিত্তের জীবনের চালচিত্র' বিষয়ে এম.ফিল করেছেন। একই বিশ্ববিদ্যালয় থেকে বাংলা বিভাগে স্নাতক সম্পন্ন করেছেন। লেখককের ছেলেবেলা কেটেছে চুয়াডাঙ্গা জেলার কুলপালা গ্রামে। বর্তমানে তিনি ঝিনাইদহ শহরে শিক্ষকতা পেশার সঙ্গে সম্পৃক্ত।

বাংলাদেশ জার্নাল/জিকে

  • সর্বশেষ
  • পঠিত