ঢাকা, শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

জীবন‌বোধ, মনুষ‌্যত্ব, পারস্প‌রিক শ্রদ্ধা‌বোধ আজ বিলীনের পথে

  জুবাইয়া ঝুমা

প্রকাশ : ০১ সেপ্টেম্বর ২০২২, ০৪:৪৭

জীবন‌বোধ, মনুষ‌্যত্ব, পারস্প‌রিক শ্রদ্ধা‌বোধ আজ বিলীনের পথে
জুবাইয়া ঝুমা

আচ্ছা, জীবনবোধ ও মনুষ্যত্ব সম্পর্কে অনেক‌কে প্রশ্ন করলে হকচ‌কি‌য়ে যায়। আসলে জীবন‌বোধ ও মনুষ্যত্ব সম্পর্কে কি আমরা সকলেই অবগত? কতশত ডিগ্রি, বড়স‌ড় চেয়ারে অধিষ্ঠ থাকা, পাহাড় সম উঁচু পদবীর চাকু‌রি করলেই কি সবার মাঝে জীবন‌বোধ, মনুষ্যত্ব ও পারস্প‌রিক শ্রদ্ধা‌বোধ থা‌কে নাকি?

একটা সময় মানুষের এতশত ডিগ্রি ছিলো না, ঘ‌রে ঘ‌রে এত শিক্ষিত লোক ও ছি‌লো, গুটিকয়েক শিক্ষিত লোক সমাজে কাঠি নাড়‌তো। ত‌বে সে সময় মানুষের মাঝে ছিলো নৈতিকতা, মনুষ্যত্ব, জীবন‌বোধ। তখন মানুষ এতটা হিংস্র ছি‌লো না। একে অপরের ক‌ষ্টে কষ্ট পেত।

কিন্তু আজ এসব তলানিতে। এখন অনেকেই বল‌তে পারেন আদার ব্যাপারী হ‌য়ে কেন জাহাজের কথা বলছি? আসলে যেসব জ্ঞানী, গুণীরা যোগ‌্যতার চে‌য়ে এভারেস্টের উচ্চতার সমান বয়ান দেয় তারা কি আদৌ নতুন প্রজন্ম‌কে জীব‌ন‌বোধ, মনুষ্যত্ব ও পারস্প‌রিক শ্রদ্ধ‌া‌বোধের সাথে পরিচয় করিয়ে দি‌তে পার‌ছেন? একমাত্র টাকা অর্জনই কর‌তে পারার মধ্যেই কি জীবনের সার্থকতা? পারস্প‌রিক শ্রদ্ধা‌বোধ, নৈতিকতা, মনুষ্যত্ব এসব কি কিছু না?

অপর‌কে দোষীর কাঠ‌গোড়ায় দাঁড়া করা‌নোর আগে আমা‌দের আজকাল সত্য মিথ্যে যাচাই করার ও সময় হয় না কারণ আমরা প্রত্যেকেই বড্ড বেশি স্বেচ্ছাচারিতাই ব্যস্ত। এই যে ধরুন, আপনি যদি আপনার জুনিয়রকে প্রাপ্য সম্মান দেন তাহলে সে আপনা‌কে সর্বদা সম্মানের আসনেই রাখবে এটাই আমরা অনেকে করি না। প্রতি‌টি মানুষের নিজস্ব সম্মান রয়েছে। কিন্তু এটা আমরা অনেকেই মান‌তে নারাজ। আমরা গদঁবাধা একটা নিয়মের মধ্যে আট‌কে গেছি যে, বড় যারা তারাই সর্বত্র সম্মানের অধিকারী। কিন্তু পারস্প‌রিক শ্রদ্ধ‌া‌বোধ যে একটা মানুষের ব্যক্তিত্ব ও মনুষ্যত্ব বহিঃপ্রকাশের অদ্ভুত সুন্দর একটা মাধ্যম তা আমরা জানি, বু‌ঝি তবুও কোন ম‌তেই ম‌ান‌বো না। স‌ত্যি বল‌তে, জীবন‌বোধ,মনুষ‌্যত্ব,পারস্প‌রিক শ্রদ্ধা‌বোধ এসব কি সমা‌জে বিকলাঙ্গ হ‌য়ে প‌ড়ে‌ছে?

আমরা যখন কোন‌কিছু‌তে একটা মানুষ‌কে দ‌মি‌য়ে রাখ‌তে না পা‌রি তখন যে কোন প্রকার হীন কাজ কর‌তে দ্বিধা‌বোধ ক‌রি না। অন‌্যকে ছোট বা হেয় করার মা‌ঝে কোন কৃ‌তিত্ব নেই। বরং নি‌জের ভিত‌রের সব‌চে‌য়ে নিকৃষ্ট রুপটা‌কে আপ‌নি প্রক‌া‌শ্যে বের করায় আপ‌নি অপ‌রের কা‌ছে ছোট হ‌চ্ছেন।অবশ‌্য এস‌ব ‌নি‌য়ে এই প্রকৃ‌তির লোকজ‌নের তেমন মাথাব‌্যাথা নেই। ত‌বে,ছোট থে‌কে মা বল‌তো,যে স‌হে সে র‌হে। স‌ত্যিকা‌রের মেধা, দক্ষতা, যোগ‌্যতা এস‌বের আগুন কখ‌নো দ‌মি‌য়ে রাখা যায় না।

বড় বিশ্ব‌বিদ‌্যালয় থে‌কে আপ‌নি সা‌র্টি‌ফি‌কেটধারী একজন বোদ্ধা হ‌তে পা‌রেন আপ‌নি একটি রা‌ষ্ট্রের খুব গুরুত্বপূর্ণ প্রোফাই‌লের মানুষ ত‌বে আপনার মা‌ঝে নেই মনুষ‌্যত্ব, মানুষ‌কে মানুষ হি‌সে‌বে মূল‌্যায়ন করার গুণ। তাহ‌লে আপ‌নি দৈ‌হিক ভা‌বে মানুষ হ‌লেও স‌ত্যিই আপ‌নি মানুষ কিনা তা নি‌য়ে র‌য়ে‌ছে বেশ সন্দেহ। অবশ‌্য এক শ্রেণী বল‌বে, এসব নী‌তি‌নৈ‌তিকতা, জ্ঞানধর্মী কথা এখন সাম‌রিক বা জাতীয় জাদুঘ‌রে বন্দী র‌য়ে‌ছে। কিন্তু বিশ্বাস ক‌রেন, দিন শে‌ষে স‌ত্যিই খারাপ লা‌গে যখন মানু‌ষ লেবাসধারী অগ‌ণিত অমানুষ‌কে দে‌খি।

অতি‌রিক্ত ক্ষমতা অর্জন, অগ‌ণিত অর্থ উপার্জন করার জন‌্য মানু‌ষের মা‌ঝে যে ‌ছোটাছু‌টি চল‌ছে এস‌বের ম‌া‌ঝে জীবন‌বোধ, মনুষ‌্যত্ব‌বোধ ও পারপাস্প‌রিক শ্রদ্ধা‌বো‌ধ এসব বোধ আজকাল পদ‌পিষ্ট হ‌য়ে প‌ড়ে‌ছে। সু‌বোধ, স‌ত্যিই শহর ছে‌ড়েই শুধু নয়, গোটা পৃ‌থিবী থে‌কে পা‌লি‌য়ে‌ছে।

বাংলাদেশ জার্নাল/কেএ

  • সর্বশেষ
  • পঠিত