ঢাকা, শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯ আপডেট : ৩৪ মিনিট আগে
শিরোনাম

মুম্বাই না কি দিল্লি, কোন রাজ্যের খাবার বিরাট কোহলীর বেশি প্রিয়?

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ : ০৭ অক্টোবর ২০২২, ১৮:৫২  
আপডেট :
 ০৭ অক্টোবর ২০২২, ১৯:২৩

মুম্বাই না কি দিল্লি, কোন রাজ্যের খাবার বিরাট কোহলীর বেশি প্রিয়?
ভারতীয় ক্রিকেটের প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলী। ফাইল ছবি
ক্রীড়া ডেস্ক

ভারতীয় ক্রিকেটের প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলী যে ফর্মেই থাকুন না কেন, ফিটনেস আর ডায়েট নিয়ে তিনি সদা সতর্ক। সেই বিষয়ে কোনও রকম আপস একেবারেই না-পছন্দ বিরাটের। বিরাট এক জন ক্রীড়াবিদ। তাই তাকে সর্বদা ফিট তো থাকতেই হবে। ঘণ্টার পর ঘণ্টা মাঠে চলে অনুশীলন আর দীর্ঘ ক্ষণের ভারী ওয়ার্কআউট। পুষ্টিবিদের পরামর্শে মেনে চলে কড়া ডায়েট প্ল্যান নিয়ম করে মেনে চলা তার প্রতিদিনের রুটিনের অংশ। অথচ বিরাট কিন্তু বেশ খাদ্যরসিক! কী ভাবে ভাল খাবার দেখলেও নিজেকে ধরে রাখেন বিরাট?

বিরাট কোহলী বলেন, নিজের ফিটনেসকে ধরে রাখা কিন্তু মোটেও সহজ কাজ নয়, তবে দিনের শেষে আপনি যখন আপনার শরীরের ভাল পরিবর্তনগুলি চোখে ধরা দিতে শুরু করবে, তখন সুস্থ থাকা নেশার মতো হয়ে যাবে।

বিভিন্ন প্রদেশের খাবার চেখে দেখার শখ রয়েছে বিরাটের। সম্প্রতি এক টিভি চ্যানেলের সাক্ষাৎকারে বিরাট নিজের খাদ্যাভাস, খাবারে কী পছন্দ কী অপছন্দ, দিল্লি ও মুম্বাইয়ের খাবার কতটা আলাদা সেই সব বিষয় নানা কথা ভাগ করে নিয়েছের তার ভক্তদের সঙ্গে।

মুম্বাই না কি দিল্লি, কোন রাজ্যের খাবার তার বেশি প্রিয়?

জবাবে বিরাট বলেন, আগে আমি বিশ্বাস করতাম যে, দিল্লির খাবারের চেয়ে ভাল আর কিছুই হয় না। আমি মনে করতাম মুম্বাইতে খাওয়ার ভাল জায়গা নেই। কিন্তু আমার এই ধারণা একেবারেই ভুল। মুম্বাইতেও খাওয়ার অনেক ভাল জায়গা আছে। মুম্বাইয়ের রাস্তার ধারের যে সব খাবার পাওয়া যায়, তা-ও খুব ভাল। দুই জায়গায়ই নিজ নিজ বৈচিত্রে অনন্য!

ছোটবেলায় কোন ‘স্ট্রিট ফুড’ বিরাটের সবচেয়ে প্রিয় ছিল?

বিরাট বললেন, আমার স্কুলের সামনে রিকশায় করে এক জন মিষ্টি চাটনির সঙ্গে ব্রেড পকোড়া বিক্রি করতেন। সেই স্বাদ কখনও ভোলার নয়। এ ছাড়া কর্ন পাফ খেতে আমি খুব ভালবাসতাম।

কোন খাবারের স্বাদ একেবারেই পছন্দ হয়নি বিরাটের?

বিরাট বললেন, সম্প্রতি আমি প্যারিসে গিয়েছিলাম। নিরামিষাশী হিসাবে আমার কাছে সেই শহরের খাবার দুঃস্বপ্নের মতো। নিরামিষ খাবারের বিকল্প সেখানে খুবই কম।

কোন দেশের খাবার তিনি সবচেয়ে বেশি উপভোগ করেন?

ভুটানে গিয়ে খুব ভাল খাবার খেয়েছিলেন বিরাট। বলেন, সেখানে গিয়ে আমি একদম তাজা সবজির স্বাদ উপভোগ করার সুযোগ পেয়েছি। চাষিদের বাড়ি গিয়ে তাদের সঙ্গে বসে খাবার খেয়েছি। সেই খাবারের স্বাদই আলাদা।

বিরাটের প্রিয় খাবার দিল্লির ছোলে বটুরা! বরের জন্য সে রকম স্বাদের ছোলে বটুরার খোঁজ বিয়ের পর থেকেই জারি ছিল অনুষ্কার। তবে সম্প্রতি নিজের ইনস্টাগ্রামে একটি পোস্ট করে অনুষ্কা জানান, অবশেষে দিল্লির স্বাদের ছোলে বটুরা মুম্বাইয়ের এক রেস্তরাঁতেও পাওয়া যাচ্ছে। আমি সেই রেস্তরাঁর হদিস দিতে পেরেছি বলে বিরাট খুবই খুশি। এখন আর মুম্বাই নিয়ে কোনও আক্ষেপ নেই বিরাটের। সূত্র: আনন্দবাজার

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত