ঢাকা, সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ২০ অগ্রহায়ণ ১৪২৯ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজে এমবিবিএস শিক্ষার্থীদের ইন্টিগ্রেটেড টিচিং প্রশিক্ষণ

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৯ নভেম্বর ২০২২, ১৭:১৯  
আপডেট :
 ১০ নভেম্বর ২০২২, ০৯:৫৫

আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজে এমবিবিএস শিক্ষার্থীদের ইন্টিগ্রেটেড টিচিং প্রশিক্ষণ
আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজে এমবিবিএস শিক্ষার্থীদের ইন্টিগ্রেটেড টিচিং প্রশিক্ষণ। নিজস্ব ছবি
নিজস্ব প্রতিবেদক

আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজ হাসপাতালে এমবিবিএস প্রথম বর্ষের শিক্ষার্থীদের জন্য ইন্টিগ্রেটেড টিচিং প্রশিক্ষণের প্রথম সেশন অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকাল ৯টায় আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজ মিলনায়তনে প্রশিক্ষণ শুরু হয়। অনুষ্ঠানে চেয়ারপারসন ছিলেন, আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজ হাসপাতালের অধ্যাপক ডা. গুল নেওয়াজ বেগম। কো-চেয়ারপারসন ছিলেন, অধ্যাপক ডা. সুলতানা রোকেয়া মান্নান ও অধ্যাপক ডা. মৌসুমী সেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজের অধ্যক্ষ প্রফেসর ডা. এখলাছুর রহমান। বিশেষ অতিথি ছিলেন, উপাধ্যাক্ষ অধ্যাপক ডা. হাবিবুজ্জামান চৌধুরী, অধ্যাপক ডা. মো. রাশিদুল হাসান, অধ্যাপক ডা. মো. ফয়জুল ইসলাম চৌধুরী, অধ্যাপক ডা. রাজিবুল আলম, অধ্যাপক ডা. রুবায়াত শেখ গিয়াসউদ্দিন। বক্তব্য দেন, ডা. আহমেদ আমির আল রহমান, ডা. আব্দুল্লাহ হেল কাফি খান।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সহকারী অধ্যাপক ডা. তামান্না মাহমুদ উর্মি।

বক্তব্য রাখছেন অধ্যক্ষ প্রফেসর ডা. এখলাছুর রহমান ও উপাধ্যাক্ষ অধ্যাপক ডা. হাবিবুজ্জামান চৌধুরী

প্রশিক্ষণে জানানো হয়, প্রথম বর্ষের শিক্ষার্থীরা তিনটি বিষয় পড়ে। সেই তিনটি বিষয়ের সাথে শিক্ষার্থীরা যাতে ক্লিনিক্যাল নলেজকে কো-রিলেটেড করতে পারে সে জন্য এই প্রশিক্ষণ। যে বিষয়গুলা শিক্ষার্থীদের ফাইনাল ইয়ারে গিয়ে করতে হতো, সে বিষয়গুলো শিক্ষার্থীরা এই প্রশিক্ষণ থেকে শিখে ফাইনাল ইয়ারে যাবে।

দেড় বছরে মোট তিন রাউন্ডে ১২টা সেশন হবে। প্রত্যেক সেশন হবে ৩ ঘণ্টা করে। প্রথম রাউন্ডে ৩টি সেশন অনুষ্ঠিত হবে। আজকের সেশন বাদেও ১০ ও ১২ নভেম্বর আরো দুটি সেশন অনুষ্ঠিত হবে। দ্বিতীয় রাউন্ডে ৩টি সেশন হবে এবং তৃতীয় রাউন্ডে ৬টি সেশন হবে।

প্রশিক্ষণে অংশগ্রহণকারী শিক্ষার্থীবৃন্দ

প্রথম রাউন্ডে আলাদা করে তিনটি বিষয় নির্ধারণ করা হয়েছে। আজকের বিষয় সিওপিডি। এটি ক্রনিক অবস্ট্রাক্টিভ পালমোনারি ডিজিজ বা সিওপিডি, রোগের একটি ধরণকে বুঝায় যা বায়ুপ্রবাহে বাধা এবং শ্বাস-প্রশ্বাসজনিত সমস্যা সৃষ্টি করে। এদের মধ্যে এমফিসেমা ও ক্রনিক ব্রোঙ্কাইটিস বিশ্বব্যাপী মৃত্যুর শীর্ষ তিনটি কারণের একটি।

বাংলাদেশ জার্নাল/এএইচ/আরকে

  • সর্বশেষ
  • পঠিত