ঢাকা, শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২০ মাঘ ১৪২৯ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

এই শীতে বন-পাহাড়ে

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২১ নভেম্বর ২০২২, ১৭:৪৫  
আপডেট :
 ২৬ নভেম্বর ২০২২, ১৯:১২

এই শীতে বন-পাহাড়ে
সংগৃহীত ছবি
জার্নাল ডেস্ক

শীত এলেই বাড়ে ভ্রমণের তোড়জোড়। কিন্তু অনেকেই গন্তব্য ঠিক করতে দুশ্চিন্তায় পড়ে যান। দেশের ভেতরসহ প্রতিবেশী দেশ ভারতের বিভিন্ন ভ্রমণ গন্তব্য হতে পারে আকর্ষণীয়। বিশেষ করে বন, পাহাড়ে বেড়ানোর অনুভূতি খুবই রোমাঞ্চকর।

এ বারের ছুটিতে কোথায় যাবেন ঠিক করেছেন? পাহাড়, জলপ্রপাত, জঙ্গল, অভয়ারণ্য সব কিছু একসঙ্গে পেতে চাইলে ঘুরে আসতে পারেন ঝাড়খণ্ড থেকে।

শাল, পিয়াল, মহুয়ায় ঘেরা রাস্তা দিয়ে যেতে হঠাৎই দেখা পেয়ে যেতে পারেন গজরাজের। যারা পাখি পর্যবেক্ষক, তাদের জন্য এখানে রয়েছে ১৭৪ প্রজাতির ভিন্‌ রাজ্যের পাখি। ঝাড়খণ্ড মূলত খনি অঞ্চল। তবুও এখানকার প্রাকৃতিক দৃশ্য, সবুজের সমাহার আপনার মন ভরিয়ে দেবে।

রাঁচী

পাহাড়ের কোলে ছোট্ট শহর রাঁচী, ঝাড়খণ্ডের রাজধানীও। বিরসা মুণ্ডা চিড়িয়াখানা, রক গার্ডেন ছাড়াও রয়েছে দশম, হুড্রু, জোনহা জলপ্রপাত। রয়েছে পালামৌ অভয়ারণ্য। ঘুরে দেখতে ভুলবেন না কেচকি অভয়ারণ্য। এই অরণ্যেই পরিচালক সত্যজিৎ রায় তাঁর বিখ্যাত ছবি ‘অরণ্যের দিনরাত্রি’ ছবির শুটিং করেছিলেন।

হাজারিবাগ

প্রাকৃতিক সৌন্দর্য, মনোরম জলবায়ু এবং নির্জনতাই এখানকার সম্পদ। হাজারিবাগ জাতীয় উদ্যানটি পর্যটকদের কাছে অন্যতম আকর্ষণের কারণ। চাইলে এখানে নৌকাবিহারও করতে পারেন। এ ছাড়াও রয়েছে সতীর ৫১ পিঠের একটি পিঠ রাজারাপ্পা। সেখানে মা ছিন্নমস্তা পূজিত হন।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত