ঢাকা, সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ২০ অগ্রহায়ণ ১৪২৯ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

আইএমইআই পরিবর্তন করে মোবাইল বিক্রি চ‌ক্রের ৩ সদস্য গ্রেপ্তার

  নিজস্ব প্রতি‌বেদক

প্রকাশ : ২৪ নভেম্বর ২০২২, ১৬:০৫

আইএমইআই পরিবর্তন করে মোবাইল বিক্রি চ‌ক্রের ৩ সদস্য গ্রেপ্তার
নিজস্ব প্রতি‌বেদক

অবৈধভাবে আইএমইআই পরিবর্তন করে মোবাইল ফোন বিক্রির অভিযোগে তিনজনকে গ্রেপ্তার করেছে র‌্যাব। এরা হলেন, সোহেল খান (৩৩), ইমরান হোসেন ইমু (২৮) ও মো. রাজিব শেখ (৩৪)।

রাজধানীর মোহাম্মদপুর এলাকার আল্লাহ করিম মসজিদ মার্কেটে বুধবার রাতে অভিযান চা‌লি‌য়ে তা‌দের গ্রেপ্তার ক‌রে র‌্যাব-২। তাদের কাছ থেকে ফোনের আইএমইআই পরিবর্তনের সরঞ্জামাদি, ল্যাপটপ ও কম্পিউটার জব্দ করা হয়।

র‌্যাব-২ এর সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া) সিনিয়র এএসপি মো. ফজলুল হক জানান, সম্প্রতি রাজধানী ঢাকায় মোবাইল ছিনতাইয়ের পরিমাণ বৃদ্ধি পেয়েছে। এক ধরনের অসাধু প্রতারকচক্র দীর্ঘদিন ধরে কম্পিউটারের সাহায্যে অবৈধভাবে চোরাই মোবাইল ফোনের আইএমইআই পরিবর্তন করে আসছে। চোরাই মোবাইল ফোন আইএমইআই পরিবর্তন করে বিভিন্ন পন্থায় বিক্রি করছে। এমন তথ্য পেয়ে অ‌ভিযান চা‌লি‌য়ে তাদের হাতেনাতে গ্রেপ্তার করা হয়। এ সময় তা‌দের কাছ থে‌কে ইউএসবি ফ্লাসিং ডিভাইস ৫টি, পিসি ১টি, মনিটর ১টি, এইচপি ল্যাপটপ ও ক্যাবল ১টি, এসএসডি ড্রাইভ ১টি, ২৫ হাজার ৭৯৫ টাকা, আইএমইআই নম্বর পরিবর্তনকারী ডিভাইস এবং বিশেষ ক্যাবল ৪টি ও ৯‌টি মোবাইল উদ্ধার করা হয়।

প্রাথমিক অনুসন্ধান ও গ্রেপ্তারকৃতদের জিজ্ঞাসাবাদে দেয়া তথ্যের ভিত্তিতে তিনি বলেন, গ্রেপ্তারকৃতরা ঢাকাসহ দেশের বিভিন্ন জেলা থেকে আসা চোরাই মোবাইল ফোনের আইএমইআই নম্বর পরিবর্তন করা ও চোরাই মোবাইল ফোন কেনাবেচা করতেন। তারা বিশেষ ইলেকট্রনিক্স ডিভাইস এবং অ্যাপস ব্যবহার করে যেকোনো মোবাইল ফোনের আইএমইআই নম্বর পরিবর্তন করতে পারেন।

বাংলাদেশ জার্নাল/সুজন/আরকে

  • সর্বশেষ
  • পঠিত