ঢাকা, শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২০ মাঘ ১৪২৯ আপডেট : ৯ মিনিট আগে
শিরোনাম

জঙ্গিবাদে প্ররোচনা, ডেন্টিস্ট গ্রেপ্তার

  নিজস্ব প্রতি‌বেদক

প্রকাশ : ০১ ডিসেম্বর ২০২২, ১৬:০৬

জঙ্গিবাদে প্ররোচনা, ডেন্টিস্ট গ্রেপ্তার
ডা. মো. আবুল কাশেম আলফি। সংগৃহীত ছবি
নিজস্ব প্রতি‌বেদক

রাজধানীর রামপুরার বনশ্রী এলাকা ‌থে‌কে অভিযান চা‌লি‌য়ে জঙ্গিবাদে প্ররোচনাকারী আনসারুল্লাহ বাংলা টিমের (এবিটি) ১ সদস্য‌কে বুধবার গ্রেপ্তার ক‌রে‌ছে এন্টি টেররিজম ইউনিট (এটিইউ)। গ্রেপ্তারকৃ‌তের নাম ডা. মো. আবুল কাশেম আলফি (৬২)।

তার কাছ থে‌কে ১টি এন্ড্রয়েড মোবাইল সেট ও ৩৭টি উগ্রবাদী বই জব্দ করেছে এটিইউ।

এটিইউর পু‌লিশ সুপার মোহাম্মদ আসলাম খান ব‌লেন, গ্রেপ্তার আবুল কাশেম আলফি তার অন্যান্য সহযোগীদের নিয়ে অনলাইনে জঙ্গিবাদ প্রচরণাসহ রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্রের মাধ্যমে বাংলাদেশে তথাকথিত খিলাফত রাষ্ট্র প্রতিষ্ঠার উদ্দেশ্যে দীর্ঘদিন ধরে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছি‌লেন। তি‌নি নিষিদ্ধ সংগঠনের প্রচলিত বই সমূহ নিজ উদ্যোগে ছাপিয়ে তার সহযোগী অন্যান্য সদস্যদের কা‌ছে বিতরণ করতেন।

তিনি বাংলাদেশের জননিরাপত্তা, সংহতি, সার্বভৌমত্ব বিপন্ন ও জনসাধারণের মধ্যে আতংক সৃষ্টির লক্ষ্যে সাইবার স্পেস ব্যবহার করে বিভিন্ন গ্রুপ খুলে উগ্রবাদী কন্টেন্ট প্রচার ও উগ্রবাদী বিভিন্ন বই পোস্ট করে আগ্রহীদের সাথে নিয়মিত যোগাযোগ রক্ষাসহ তাদের উগ্রবাদের দিকে আহবান করছিলেন।

এছাড়াও আবুল কাশেম আলফি জসীম উদ্দিন রাহমানীকে সমর্থন করে সন্ত্রাসী কার্যক্রম পরিচালনা, সন্ত্রাসী কার্যে অর্থায়ন এবং উগ্রবাদী প্রশিক্ষণ ও জিহাদী প্রচার-প্রচারণা করে অন্যান্যদের সন্ত্রাসী কার্যে উদ্বুদ্ধ করার কার্যক্রম চালাচ্ছিলেন।

তার বিরুদ্ধে পরবর্তী আইনানুগ কার্যক্রম প্রক্রিয়াধীন।

বাংলাদেশ জার্নাল/সুজন/আরকে

  • সর্বশেষ
  • পঠিত