ঢাকা, বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

শীতকালীন সাহিত্য উৎসবে সম্মাননা পেলেন তিন গুণীজন

  নেত্রকোনা প্রতিনিধি

প্রকাশ : ০৩ ডিসেম্বর ২০২২, ০৯:২০

শীতকালীন সাহিত্য উৎসবে সম্মাননা পেলেন তিন গুণীজন
নেত্রকোনায় অনুষ্ঠিত শীতকালীন সাহিত্য উৎসবে গুণীজন সম্মাননা প্রদান করা হয়। ছবি: সংগৃহীত
নেত্রকোনা প্রতিনিধি

কবিতা, কবির জীবন বৃত্তান্তসহ বিভিন্ন রকম বই প্রদর্শন, গুণীজন সম্মাননা প্রদান, কবিতাপাঠ ও আলোচনার মধ্য দিয়ে নেত্রকোনার দুর্গাপুরে দিনব্যাপী শীতকালীন সাহিত্য উৎসব অনুষ্ঠিত হয়েছে।

উৎসবে তিনটি ক্যাটাগরিতে তিন গুণীজনকে সম্মাননা প্রদান করা হয়। সম্মাননা প্রাপ্তরা হলেন- কবিতায় আশরাফ মীর, গবেষণায় আলী আহাম্মদ খান আইয়োব ও কথাসাহিত্যে তাশরিক-ই-হাবিব।

দুর্গাপুর মহিলা ডিগ্রি কলেজ প্রাঙ্গণে শুক্রবার (২ ডিসেম্বর) সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত এ উৎসবের আয়োজন করে বাংলাদেশ সাহিত্য জাদুঘর।

উৎসব উপলক্ষে সকাল থেকেই দুর্গাপুর মহিলা ডিগ্রি কলেজের মাঠে সাদা কাপড়ে প্রদর্শন করা হয় বেশ কয়েকজন কবির কবিতা ও কবির জীবন পুঞ্জিকা। মাঠের একপাশে বসানো হয় বইয়ের স্টল। সেখানে প্রদর্শন করা হয় বাংলা সাহিত্যের গুরুত্বপূর্ণ নানা বই। প্রদর্শিত কবিতা, কবির জীবন পঞ্জিকা দেখতে ও স্টলে প্রদর্শিত নানারকম বই পড়তে ভিড় করেন স্থানীয় সাহিত্যকর্মীরা।

বাংলাদেশ সাহিত্য জাদুঘরের সভাপতি ফারুক আহমেদ তালুকদারের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক জনপদ চৌধুরীর পরিচালনায় সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন কবি লায়ন মোহাম্মদ আবদুর রশিদ।

অনুষ্ঠানে আদিবাসীদের নিয়ে প্রবন্ধ উপস্থাপন করেন আদিবাসী গবেষক ও হাজং নেতা পল্টন হাজং। প্রবন্ধ নিয়ে আলোচনা করেন কথাসাহিত্যিক সাখাওয়াত বকুল।

এ সময় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- মুক্তিযোদ্ধা মো. ওয়াহেদ আলী, স্বপন সান্যাল, মো. আলী আজগর, অ্যাডভোকেট মানেশ চন্দ্র সাহা, প্রেস ক্লাব সভাপতি সাংবাদিক এসএম রফিকুল ইসলাম, কবি জালাল উদ্দিন আহম্মেদ, কবি মেহেদী ইকবাল, দেলোয়ারা বেগম, উৎসব উদযাপন কমিটির আহ্বায়ক আবুল বাশারসহ অনেকে।

বাংলাদেশ জার্নাল/জিকে

  • সর্বশেষ
  • পঠিত