ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

ফ্রান্সের তুলুজে প্রাক-বড়দিন উৎসব ও পিঠা মেলা অনুষ্ঠিত

  প্রবাস ডেস্ক

প্রকাশ : ০৬ ডিসেম্বর ২০২২, ১২:২১

ফ্রান্সের তুলুজে প্রাক-বড়দিন উৎসব ও পিঠা মেলা অনুষ্ঠিত
তুলুজ শহরে প্রাক-বড়দিন উৎসব ও পিঠা মেলা। ছবি: সংগৃহীত

বড়দিনের মাস ডিসেম্বরকে কেন্দ্র করে সারা ফ্রান্সের মানুষ ব্যস্ত, পিছিয়ে নেই প্রবাসী বাংলাদেশিরাও। ইউরোপিয়ান বাংলাদেশ খ্রিস্টান অ্যাসোসিয়েশনের নেতৃত্বে তুলুজ শহরে প্রাক-বড়দিন উৎসব ও পিঠা মেলা অনুষ্ঠিত হয়েছে।

রবিবার ছুটির দিন থাকায় জাতি, ধর্ম ও বর্ণ নির্বিশেষে বড়দিনের আনন্দ উৎসবে যোগ দিতে রঙ-বেরঙের দেশিয় পোশাকে দুপুর নাগাদ সকলেই অনুষ্ঠানে হাজির হতে থাকে। প্রভু যীশুর আগমনকে স্বাগত জানাতে, নানা বিনোদনের মাধ্যমে দিনটি সাজিয়েছিল। বড়দিনের কেক কাটা, (বড়দিনের বিশেষ সংগীত) কীর্তন পরিবেশন, পিঠা মেলা, দুপুরের আহার, সংগঠনের স্মরণিকা শিকড় উদ্বোধন, আলোচনা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান ছিল উল্লেখযোগ্য।

দূর পরবাসে কর্মব্যস্ততার মাঝে এই মিলন মেলা যেন এক চিলতে আনন্দের খোরাক এবং নতুন প্রজন্মের জন্য অনন্য উদ্যোগ। এই সব অনুষ্ঠানের মাধ্যমেই তার বাংলা সংস্কৃতিকর সঙ্গে পরিচিত হয়। নিজেদের মাঝে পারস্পারিক সম্পর্ক আরও দৃঢ় করে।

পিঠা মেলার পরপরই সাধারণ সম্পাদক এবং সভাপতির নেতৃত্বে সংগঠনের অন্যান্যদের উপস্থিতিতে সংগঠনের স্মরণিকা শিকড়ের মোড়ক উন্মোচন করা হয়। অতিথিবর্গের উপস্থিতিতে বড়দিনের বিশেষ কেক কাটা হয়।

ইউরোপিয়ান বাংলাদেশ খ্রিস্টান এসোসিয়েশনের সভাপতি যোসেফ ডি কস্তা অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি বাংলাদেশি কমিউনিটি এসোসিয়েশন তুলুজ ফ্রান্সের সভাপতি ফখরুল আকম সেলিম‌, সাংগঠনিক সম্পাদক সাকের চৌধুরীসহ কমিউনিটির অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। আলোচনা অনুষ্ঠানের আগে সাংস্কৃতিক সম্পাদক গ্লোরিয়া ইভা রোজারিও এর নেতৃত্বে মনমুগ্ধকর নৃত্য পরিবেশিত হয়।

সংগঠনের কার্য নির্বাহী সদস্য রিকি পি রোজারিও এর আকর্ষণীয় উপস্থাপনায় আলোচনা অনুষ্ঠানে বক্তব্য রাখেন- মার্ক রায়-সাধারণ সম্পাদক, ইউরোপিয়ান বাংলাদেশ খ্রিস্টান এসোসিয়েশন, পঙ্কজ গমেজ-প্রচার সম্পাদক, লিওনার্ড এল রোজারিওসহ কোষাধ্যক্ষ, ইভা গ্লোরিয়া রোজারিও, সংস্কৃতি সম্পাদকসহ অন্যান্যরা।

সম্প্রীতির অনন্য শহর তুলুজ শহরে আয়োজিত বর্ণিল এ অনুষ্ঠানের ভূয়সী প্রশংসা করে বক্তারা বলেন, এখানে সবার পরিচয় আমরা প্রবাসী বাংলাদেশী। নিজেদের পারস্পরিক সম্পর্ককে আরও দৃঢ় করতে এ ধরনের অনুষ্ঠান বেশি বেশি হওয়া উচিত বলে দাবি করেন।

বাংলাদেশ জার্নাল/জিকে

  • সর্বশেষ
  • পঠিত