ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২১ মিনিট আগে
শিরোনাম

কাজকাম ছাড়া পৃথিবী নামের গ্রহটিতে বেঁচে থাকা কি বেশি প্রয়োজন?

  রাজীব কুমার দাশ

প্রকাশ : ০৭ ডিসেম্বর ২০২২, ১৬:০৩

কাজকাম ছাড়া পৃথিবী নামের গ্রহটিতে বেঁচে থাকা কি বেশি প্রয়োজন?

প্রাণীর মূল কাজই হচ্ছে,আহার ও মৈথুন। প্রাণীর মৈথুনপরায়ণ হৃদয়, বহুগামী মন। যতক্ষণ তার শক্তি সামর্থ্য হরমোন থাকবে, ঠিকঠাক মতো-বায়োলজিক্যাল সিস্টেম কাজ করবে- ততক্ষণ সে খাবে দাবে, কেড়ে নেবে। মূল কাজটা চালিয়ে যাবে। মানুষ, প্রাণী হিসেবে বুদ্ধিমান বলে নিজেরা জাহির করে, কিন্তু মানুষের চাইতেও অনেক অনেক সমঝদার বুদ্ধিমান প্রাণী পৃথিবীতে বসবাস করেন। চরম অহঙ্কারি মনের মানুষ নামের প্রাণীটি এখনও পর্যন্ত যেখানে-ছোট একটি মৌমাছি নিয়ে অকাট্য নিরঙ্কুশ গবেষণা শেষ করতে পারেননি। সরীসৃপ প্রাণীর ধ্যান জ্ঞানে জানতে পারেননি; প্রকৃতির আগাম সতর্ক বার্তা বিপদ সংকেত। তবুও মানুষ নামের প্রাণীটি নিজেদের ভাবেন অনেক অনেক মহান।

যে প্রাণীটি নিজের সাথে প্রতিমুহূর্ত প্রতারণা বেঈমানি করে, নিজের স্বজাতি মেরে ফেলার নতুন নতুন ফন্দিফিকির করে, চরম নিষ্ঠুরভাবে বজ্জাতি মনে নিজের স্বজাতি আপনজন মেরে সবকিছু কেড়ে নেয়; একটু নিজেকে ভালো রাখতে নিজ নিজ ধর্মের সাথে প্রতারণা বেঈমানি করে কিছু একটা নামের দোহাই দিয়ে লুটপাট চালিয়ে নিজেদের নিজেই মেরে ফেলে; শ্মশান গোরস্হান লাশ দিয়ে ব্যবসা করে মুখে নীতিকথা আওড়ায়, ভয়ে যেখানে নিজেদের স্বজাতি পালিয়ে বেড়ায়, সে সর্বনাশা দুর্বোধ্য ইতর প্রজাতিভুক্ত প্রাণীটিই হচ্ছে মানুষ।

তবুও এই প্রাণীটি চরম দাম্ভিক মনে নিজেদের ভাবে- অনেক অনেক মহান। অনেকরকম ভাবে যুক্তি দিয়ে বোঝায়- তাদের ভোগের জন্যে এই পৃথিবীর সৃষ্টি; তারা তাদের খুশিমতো ইচ্ছেমতোন সবকিছু ভোগ করবেন,কেড়ে নেবেন। তারা যা খুশি করবেন।

তারা না হলে পৃথিবী নামের এই গ্রহটি সৃষ্টি হতো না, কেবলমাত্র ইচ্ছে শক্তির মুরোদ দেখিয়ে যখন তখন পৃথিবীর বারোটা বাজিয়ে অন্য প্রাণীর অধিকার কেড়ে নিবেন ইত্যাদি ইত্যাদি হাজার লক্ষ কোটি আষাঢ়ে গল্প জুড়ে ভোগে মাস্তি করবেন।

এই প্রাণীটি নিয়ে আশাহত পৃথিবী! চরম হতাশ স্বর্গ মর্ত্য পাতাল দখিনা বাতাস। অনেক আগেই মানুষ নামের প্রাণীটি পৃথিবীতে বেঁচে থাকার নৈতিক অধিকার হারিয়েছেন। অনৈতিক অধিকার মনে- রাষ্ট্র সমাজ ঘর সংসারে তবুও এই প্রাণীটি চরম ধূর্ত ভণ্ড পাষণ্ড মনে টিকে আছে।

গরু ছাগল দুম্বা উট প্রজাপতি মৌমাছি তিমি গিরগিটি পিঁপড়া নিজেদের কাজকাম বুঝে ঠিকঠাক মতো চালিয়ে গেলেও মানুষের আসল কাজকাম কী? সেটাই যখন এই মাথামোটা বর্বর প্রাণীটি বুঝতে পারেনি! মানুষরূপী ভয়ঙ্কর ইতর প্রাণীটি নিজের কাজকাম ছাড়া শুধু শুধু বেঁচে থাকা পৃথিবী নামের গ্রহটিতে কি বেশি প্রয়োজন?

লেখক: প্রাবন্ধিক ও কবি, পুলিশ পরিদর্শক, বাংলাদেশ পুলিশ।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত