ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৮ মিনিট আগে
শিরোনাম

নয়াদিল্লীতে শহীদ বুদ্ধিজীবী দিবস পালন

  প্রবাস ডেস্ক

প্রকাশ : ১৫ ডিসেম্বর ২০২২, ০৪:৫৫

নয়াদিল্লীতে শহীদ বুদ্ধিজীবী দিবস পালন
দিল্লীতে বাংলাদেশ হাইকমিশনে শহীদ বুদ্ধিজীবী দিবস পালন। ছবি: সংগৃহীত

ভারতের নয়াদিল্লিতে বাংলাদেশ হাইকমিশনে শহীদ বুদ্ধিজীবী দিবস পালন করা হয়েছে।

দিবসটি পালন উপলক্ষে বুধবার বিকেলে দূতাবাস মিলনায়তনে দূতাবাসের হাইকমিশনার মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনার শুরুতে ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সংগ্রামে পাকিস্তান হানাদার বাহিনীর নির্মম বুলেটের আঘাতে নিহত শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে দাঁড়িয়ে ১ মিনিট নিরবতা পালন করা হয়। আলোচনা সভায় দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাণী পাঠ করেন যথাক্রমে কাউন্সিলর (রাজনৈতিক) শফিউল আলম ও প্রথম সচিব (কনস্যুলার) নাছির উদ্দিন।

সভাপতির বক্তব্যে হাইকমিশনার মোস্তাফিজুর রহমান বলেন, ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের সংগ্রামে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে যখন বীর বাঙালি জাতি স্বাধীনতার দ্বারপ্রান্তে তখন স্বাধীনতা এ মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির সহযোগিতায় পাক সেনারা জাতির শ্রেষ্ঠ সন্তানদের এ দিন পরিকল্পিতভাবে হত্যা করে। মহান মুক্তিযুদ্ধের সংগ্রামে জীবন উৎসর্গকারী বীর শহীদরা আমাদের অনুপ্রেরণার উৎস হয়ে থাকবেন চিরকাল।

তিনি বলেন, যে আদর্শ ধারণ করে মহান মুক্তিযোদ্ধারা দেশ স্বাধীন করেছিলেন সেই লক্ষ্য বাস্তবায়নে বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমাদের কাজ করে যেতে হবে।

সভা শেষে ১৯৭৫ সালের ১৫ আগস্ট নিহত জাতির শ্রেষ্ঠ সন্তান ও মহান স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৪ ডিসেম্বর নিহত শহীদদের আত্মার শান্তি কামনা করে দোয়া অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ জার্নাল/জিকে

  • সর্বশেষ
  • পঠিত