ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজে অনু‌ষ্ঠিত হচ্ছে সরস্বতী পূজা

  নিজস্ব প্রতি‌বেদক

প্রকাশ : ২৬ জানুয়ারি ২০২৩, ১৪:২৪  
আপডেট :
 ২৬ জানুয়ারি ২০২৩, ১৮:২৬

আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজে অনু‌ষ্ঠিত হচ্ছে সরস্বতী পূজা
আ‌নোয়ার খান মে‌ডি‌কেল ক‌লে‌জে সরস্বতী পূজা। ছবি: প্রতিনিধি

রাজধানীর ধানম‌ন্ডি‌তে অব‌স্থিত আ‌নোয়ার খান মে‌ডি‌কেল ক‌লে‌জে অনু‌ষ্ঠিত হ‌চ্ছে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব সরস্বতী পূজা।

আ‌নোয়ার মে‌ডি‌কেল ক‌লে‌জ কর্তৃপ‌ক্ষের তত্ত্বাবধা‌নে ক‌লে‌জের শিক্ষর্থীরা এই পূ‌জোর আ‌য়োজন ক‌রেন।

পূ‌জো উপল‌ক্ষ্যে প্রতিষ্ঠান প্রাঙ্গণে প্রতিমা স্থাপন করা হয়। বৃহস্প‌তিবার সকাল থেকেই জড়ো হতে থাকেন শিক্ষার্থীরা। শিক্ষার্থীরা অঞ্জলি দেন এবং দেবীর কাছে জ্ঞান-বিদ্যা প্রার্থনা করেন। সেইস‌ঙ্গে স্থানীয় অ‌নেক ভক্ত‌কেও অঞ্জলী দি‌তে দেখা গে‌ছে।

অঞ্জলী দেয়ার পর করা হয় প্রসাদ বিতরণ।

প্রতিষ্ঠানটির আয়োজিত এই ধর্মীয় অনুষ্ঠানে অঞ্জলি দেন অধ্যাপক শ্যামল দেবনাথ, সহ‌যোগী অধ্যাপক কুন্তল রায়, সোমা হালদার, ডাক্তার গোলাপ কুমার হালদার প্রমুখ।

এছাড়া প্রতিষ্ঠান‌টির প্রিন্সিপাল এখলাসুর রহমান, ভাইস প্রিন্সিপাল হা‌বিবুবজ্জমান চৌধূরী, নাক কান ও গলার বিভাগীয় প্রধান আলমগীর চৌধুরী ও সার্জারি বিভাগীয় প্রধান আব্দুস সালম আ‌রিফ উপ‌স্থিত ছি‌লেন।

এ‌দি‌কে সরস্বতী পূ‌জো উপল‌ক্ষে আ‌নোয়ার খান মে‌ডি‌কেলের লেকচার গ্যালারিতে ক‌লেজ‌টির শিক্ষর্থীরা বৃহস্প‌তিবার সন্ধ‌্যায় ‘সাংস্কৃ‌তিক সন্ধ‌্যার’ আ‌য়োজন ক‌রে‌ছেন।

সনাতন ধর্মমতে, সরস্বতী জ্ঞান, বিদ্যা ও দেবী। জ্ঞান ও বিদ্যালাভের আশায় সনাতন ধর্মাবলম্বীরা প্রতিবছরের মাঘ মাসের শুক্ল পঞ্চমী তিথিতে সরস্বতীর আরাধনা করেন।

হিন্দুশাস্ত্র অনুসারে, সাদা রাজহাঁসে চড়ে ও বীণা হাতে দেবী সরস্বতী পৃথিবীতে আসেন। পূজামণ্ডপগুলোতে দেবীর পাদপদ্মে অঞ্জলি দেন ভক্তরা। এছাড়া দেবীর সামনে ‘হাতেখড়ি’ দিয়ে শিশুদের বিদ্যাচর্চার সূচনা করা হয়।

বাংলাদেশ জার্নাল/সুজন/এমপি

  • সর্বশেষ
  • পঠিত