ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

আজকের দিনে ঘটে যাওয়া নানান ঘটনা

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২১ মার্চ ২০২৩, ০৪:০৫

আজকের দিনে ঘটে যাওয়া নানান ঘটনা
ছবি: প্রতীকী

একটি দিন ২৪ ঘণ্টা। ১৪৪০ মিনিট। ৮৬ হাজার ৪০০ সেকেন্ড। সময়ের হিসাবে অতি অল্প সময়। আবার একটি ঘটনার জন্য যথেষ্ট সময়। ইতিহাস ঘেঁটে দেখা যায়, বছরের প্রতিটি দিনে ঘটেছে অনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া কিছু ঘটনার কথা জানালাম-

আজ ২১ মার্চ ২০২৩, মঙ্গলবার। একনজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।

দিবস

আজ বিশ্ব কবিতা দিবস। ১৯৯৯ সালে ইউনেস্কো ২১ মার্চকে বিশ্ব কবিতা দিবস হিসেবে ঘোষণা করে। এই দিবস পালনের উদ্দেশ্য হল- বিশ্বব্যাপী কবিতা পাঠ, রচনা, প্রকাশনা ও শিক্ষাকে উৎসাহিত করা। ইউনেস্কোর অধিবেশনে এই দিবস ঘোষণা করার সময় বলা হয়েছিল- ‘এই দিবস বিভিন্ন জাতীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক কবিতা আন্দোলনগুলোকে নতুন করে স্বীকৃতি ও গতিদান করবে।

ঘটনাবলি

১৮৫৭ - ইতিহাসের এই দিনে জাপানের টোকিওতে ভয়ংকর এক ভূমিকম্প অনুভূত হয়। এই ভূমিকম্পে এক লাখ ৭ হাজার মানুষ নিহত হন।

১৯৬৫ - আজকের এই দিনে মার্টিন লুথার কিং নাগরিক অধিকার মার্চ শুরু করেন। মার্টিন লুথার কিং বিখ্যাত আফ্রো-আমেরিকান মানবাধিকারকর্মী। যুক্তরাষ্ট্রের নাগরিক ও মানবাধিকার প্রতিষ্ঠায় অহিংস আন্দোলনের জন্য ১৯৬৪ সালে নোবেল শান্তি পুরস্কারে ভূষিত হন।

১৯৯০ - আজকের এই দিনে দক্ষিণ আফ্রিকার কাছ থেকে নামিবিয়া স্বাধীনতা লাভ করে। নামিবিয়া দক্ষিণ-পশ্চিম আফ্রিকার একটি রাষ্ট্র। ১৫ শতকে পর্তুগিজরা নামিবিয়ায় প্রবেশ করে। ১৮৮৪ সালে দেশটি জার্মানদের অধিকারে চলে যায়। প্রথম বিশ্বযুদ্ধের সময় দক্ষিণ-পশ্চিম আফ্রিকার জার্মান উপনিবেশ দক্ষিণ আফ্রিকা কর্তৃক অধিকৃত হয়। ১৯৬০ সালে দক্ষিণ-পশ্চিম আফ্রিকার নাম পরিবর্তন করে নামিবিয়া নামকরণ করা হয়। দেশটির মার্কসবাদী সংগঠন সোয়াপোর নেতৃত্বে স্বাধীনতার জন্য গেরিলা যুদ্ধ শুরু হয়। পরে জাতিসংঘের শান্তি প্রক্রিয়ার মাধ্যমে ১৯৯০ সালের ২১ মার্চ দক্ষিণ আফ্রিকার কাছ থেকে স্বাধীনতা লাভ করে নামিবিয়া।

২০০৬ - আজকের দিনে টুইটার প্রতিষ্ঠিত হয়৷ টুইটার সামাজিক যোগাযোগব্যবস্থা ও মাইক্রো ব্লগিংয়ের একটি ওয়েবসাইট। এখানে ব্যবহারকারীরা সর্বোচ্চ ১৪০ অক্ষরের বার্তা আদান-প্রদান ও প্রকাশ করতে পারেন। এই বার্তাগুলোকে টুইট বলা হয়ে থাকে।

জন্মদিন

ওস্তাদ বিসমিল্লাহ খান সাহেব ( ১৯১৬ - ২০০৬)-ওস্তাদ বিসমিল্লাহ খান সাহেব একজন ভারতীয় সানাই বাদক। ভারতের উচ্চাঙ্গ শাস্ত্রীয় সংগীতজগতে এক অবিস্মরণীয় নাম। আজ তার জন্মদিন। সানাইকে উচ্চাঙ্গসংগীত বাদনের মর্যাদায় অধিষ্ঠিত করে এই অমর শিল্পী ভারতের উচ্চাঙ্গ শাস্ত্রীয় সংগীতজগতে ওস্তাদ উপাধিতে ভূষিত হয়েছেন।

বাংলাদেশ জার্নাল/এমএ

  • সর্বশেষ
  • পঠিত