ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৯ মিনিট আগে
শিরোনাম

ডিজিটাল নিরাপত্তা আইনে সাংবাদিক হয়রানিতে যুক্তরাষ্ট্রের উদ্বেগ

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১১ এপ্রিল ২০২৩, ২২:৪০

ডিজিটাল নিরাপত্তা আইনে সাংবাদিক হয়রানিতে যুক্তরাষ্ট্রের উদ্বেগ
ছবি: সংগৃহীত

ডিজিটাল নিরাপত্তা আইনের ব্যবহারসহ নানাভাবে বাংলাদেশে (ডিএসএ) সাংবাদিক ও সুশীল সমাজকে ভয় দেখানো নিয়ে উদ্বেগ প্রকাশ ক‌রে‌ছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।

গতকাল সোমবার বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে অনুষ্ঠিত দ্বিপক্ষীয় বৈঠকে এ উদ্বেগ প্রকাশ করেন তিনি।

মঙ্গলবার এক বিবৃতিতে এ তথ্য জানায় মার্কিন পররাষ্ট্র দপ্তর।

বিবৃতিতে পররাষ্ট্র দপ্তরের মুখ্য উপ-মুখপাত্র বেদান্ত প্যাটেল ব‌লেন, পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর স‌ঙ্গে বৈঠকে রো‌হিঙ্গা শরণার্থীদের আশ্রয় দেয়ায় বাংলাদেশকে ধন্যবাদ জানান। তি‌নি ২০১৭ সাল থে‌কে যুক্তরাষ্ট্রের মানবিক সহায়তায় প্রায় দুই দশমিক এক বিলিয়ন ডলারের কথা তুলে ধরেন, যার মধ্যে রোহিঙ্গা শরণার্থীদের জরুরি খাদ্য ও পুষ্টি পরিষেবা সরবরাহের জন্য বিশ্ব খাদ্য কর্মসূচির নতুন সহায়তায় ২৩ দশমিক ৮ মিলিয়ন ডলার অন্তর্ভুক্ত রয়েছে।

বৈঠকে ব্লিঙ্কেন বাংলাদেশে অন্তর্ভুক্তিমূলক অর্থনৈতিক প্রবৃদ্ধি, অবাধ ও সুষ্ঠু নির্বাচন, শ্রম অধিকার এবং মতপ্রকাশের স্বাধীনতা নিশ্চিতে যুক্তরাষ্ট্রের অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন।

উপ-মুখপাত্র জানান, ব্লিঙ্কেন ডিজিটাল নিরাপত্তা আইনের অধীনে গণমাধ্যম এবং সুশীল সমাজের বিরুদ্ধে সহিংসতা এবং ভয় প্রদর্শনের বিষ‌য়ে উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি উল্লেখ করেন, বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন এবং মানবাধিকারের প্রতি সম্মান প্রদর্শন নিয়ে সমালোচনা আছে।

বাংলাদেশ জার্নাল/এমএ

  • সর্বশেষ
  • পঠিত