ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

শাওয়ালের ৬ রোজার গুরুত্ব কেনো এতো বেশি

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৩ এপ্রিল ২০২৩, ১৮:৪৭

শাওয়ালের ৬ রোজার গুরুত্ব কেনো এতো বেশি
ফাইল ছবি

পবিত্র রমজানে পুরো একমাস রোজা পালন শেষে অন্যতম ধর্মীয় বড় উৎসব পবিত্র ঈদুল ফিতর উৎযাপন করছেন সারা বিশ্বের মুসলিমরা। কিন্তু মুমিনের হৃদয়ে তখন দেখা দেয় রমজান শেষ হওয়ার হাহাকার ও বেদনা।

রোজা রাখার কারণে যে ফজিলত ও রহমত, যদি তা বাকি ১১মাস পাওয়া যেত তাহলে মুমিনের জন্য কত ভালই না হতো। তবে ইসলামে এমন একটি সহজ আমল রয়েছে, যা করলে ১২ মাস রোজা রাখার ফজিলত ও রহমত পাওয়া যাবে।

রাসুল (সা.) নিজে এ রোজা রাখতেন এবং সাহাবায়ে কেরামদের রোজা রাখার নির্দেশ দিতেন। আবু আইয়ুব আনসারি (রা.) থেকে বর্ণিত হাদিসে রাসুল (সা.) বলেন, ‘যে ব্যক্তি রমজানের রোজা রাখল, অতঃপর শাওয়ালের ছয়টি রোজা রাখল, সে যেন সারা বছরই রোজা রাখল।’ (মুসলিম, হাদিস : ২/৮২২)

সারা বছর রোজা রাখার সওয়াব:

রমজানের ৩০টি রোজার সঙ্গে শাওয়ালের ছয়টি রোজা যুক্ত হলে— মোট রোজার সংখ্যা হয় ৩৬টি। আর প্রতিটি পুণ্যের জন্য ১০ গুণ পুরস্কারের কথা উল্লেখ রয়েছে— কোরআনুল কারিমে। তাহলে ৩৬টি রোজার ১০ গুণ হলে ৩৬০টি রোজার সমান (এটি পুরস্কারের দিক থেকে)। অর্থাৎ সারা বছর রোজার সমান সাওয়াব হবে।

সাওবান (রা.) থেকে বর্ণিত হাদিসে রাসুল (সা.) ইরশাদ করেন, ‘রমজানের রোজা ১০ মাসের রোজার সমতুল্য আর (শাওয়ালের) ছয় রোজা দুই মাসের রোজার সমান। সুতরাং এ হলো এক বছরের রোজা।’ (নাসায়ি, হাদিস : ২/১৬২)

সুরা আনআমের ১৬০ নম্বর আয়াতে ইরশাদ হয়েছে, ‘যে ব্যক্তি সৎকর্ম করবে তার জন্য আছে ১০ গুণ পুরস্কার, আর যে ব্যক্তি অসৎকাজ করবে তাকে শুধু কৃতকর্মের তুল্য প্রতিফল দেয়া হবে, তাদের ওপর অত্যাচার করা হবে না।’

এ হিসাবে যে ব্যক্তি রমজানের এক মাস রোজা রাখল, সে ১০ মাস রোজা রাখার সওয়াব পাবে। আর ছয়টি রোজার ১০ গুণ ৬০ দিন। অর্থাৎ দুই মাস। আর এ দুই মাস মিলে ১২ মাস রোজার সাওয়াব।

উবাইদুল্লাহ (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, একদিন রাসুল (সা.)-কে জিজ্ঞেস করলাম, ‘হে আল্লাহর রাসুল, আমি কি সারা বছর রোজা রাখতে পারব?’ তখন রাসুল (সা.) বললেন, ‘তোমার ওপর তোমার পরিবারের হক রয়েছে। কাজেই তুমি সারা বছর রোজা না রেখে রমজানের রোজা রাখো এবং রমজান-পরবর্তী শাওয়ালের ছয়টি রোজা রাখো, তাতেই সারা বছর রোজা রাখার সওয়াব পাবে।’ (তিরমিজি : ১/১৫৭)

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত