ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

নেতিবাচক সংবাদ পরিবেশনে ডয়চে ভেলের কার্যালয়ে বিক্ষোভ

  জার্মানি প্রতিনিধি

প্রকাশ : ২৫ এপ্রিল ২০২৩, ১৪:৪২

নেতিবাচক সংবাদ পরিবেশনে ডয়চে ভেলের কার্যালয়ে বিক্ষোভ
ডয়চে ভেলের কার্যালয়ের সামনে বিক্ষোভ প্রদর্শণ করেছে বাংলাদেশ সিভিল সোসাইটি ইন ইউরোপ এবং জার্মান আওয়ামী লীগ। ছবি: প্রতিনিধি

বাংলাদেশের বিরুদ্ধে নেতিবাচক ও অসত্য সংবাদ পরিবেশন, প্রধানমনন্ত্রী শেখ হাসিনাকে হেয় প্রতিপন্ন করাসহ দেশের জঙ্গি ও সন্ত্রাস দমনে সফল র‌্যাপিড এ্যাকশান ব্যাটালিয়ন (র‌্যাব) এর বিরুদ্ধে জার্মানির রাজধানী বার্লিনের ডয়চে ভেলের কার্যালয়ের সামনে বিক্ষোভ প্রদর্শণ করেছে বাংলাদেশ সিভিল সোসাইটি ইন ইউরোপ এবং জার্মান আওয়ামী লীগ। সোমবার দুপুরে বার্লিনের ভোল্টা স্ট্রাসেতে জার্মান ভিত্তিক সংবাদ মাধ্যম ডয়চে ভেলের কার্যালয়ের সামনে এই বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধনের আয়োজন করা হয়।

ইইউর বিভিন্ন দেশগুলোতে বসবাসরত নানা পেশাজীবীদের সমন্বয়ে গঠিত বাংলাদেশ সিভিল সোসাইটি ইন ইউরোপের পক্ষ থেকে সমাবেশে অংশ নিয়ে বিক্ষোভকারীরা বলেন, ডয়চে ভেলের মতো জার্মানির একটি রাষ্ট্রীয় প্রতিষ্ঠান থেকে বাংলাদেশ বিরোধী ও জঙ্গি দমনে সফল র‌্যাপিড এ্যাকশান ব্যাটালিয়নের মত সুনাম অর্জনকারী নিরাপত্তা সংস্থাকে হেয় করতে তথ্যচিত্র নির্মাণ ও তা বিভিন্ন সামাজিক গণমাধ্যমে প্রচার করে বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুণ্ন করার অপচেষ্টায় লিপ্ত আছেন।

বাংলাদেশ সিভিল সোসাইটি ইন ইউরোপের পক্ষ থেকে বক্তারা বলেন, সংগঠনটির পক্ষ থেকে আরও জানানো হয়, অবিলম্বে ডয়চে ভেলের বাংলা বিভাগ দেশের নিরাপত্তা বাহিনী, প্রধানমন্ত্রী ও অভ্যন্তরীণ ইস্যু নিয়ে উস্কানিমূলক তথ্যচিত্র কিংবা টকশো বন্ধ না করলে আইনি প্রক্রিয়ায় তার কঠোর জবাব দেয়া হবে।

বিক্ষোভ সমাবেশে জার্মান আওয়ামী লীগের নেতাকর্মীরা বলেন, ডয়েচে ভেলের বাংলা বিভাগের মত এত স্বচ্ছ ও পরিছন্ন মাধ্যমের কাছ থেকে বাংলাদেশের বিরোধী এমন নেতিবাচক তথ্যচিত্র কখনোই আশা করেনি। বিশেষ করে জার্মানির জনগণের করের অর্থায়নে পরিচালিত এই রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের বাংলা বিভাগে কর্মরত কিছু ব্যক্তি সুইডেনে পালিয়ে যাওয়া তাসনিম খলিলের নেত্র নিউজের সাথে হাত মিলিয়ে বাংলাদেশের কিছু রাজনৈতিক দলের মুখপাত্র হিসেবে দেশের সম্মান হানি করতে তৎপর হয়ে উঠেছে।

মানববন্ধন ও সমাবেশ থেকে জার্মান আওয়ামী লীগের সভাপতি মিজানুর হক খান ডয়েচে ভেলের কর্মকাণ্ডে তীব্র ক্ষোভ প্রকাশ করে বলেন, বঙ্গবন্ধু কন্যা দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অপসারণের দুরভিসন্ধিমূলক ষড়যন্ত্র যেকোন মূল্যে নস্যাৎ করা হবে, এসময় জার্মান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোবারক আলী ভূঁইয়া বকুল বলেন, দেশের গর্বের মুক্তিযুদ্ধের বিপক্ষ শক্তি জামায়েত ইসলামি ও লন্ডনের তারেক জিয়া ও যুক্তরাষ্ট্রের এনইডি এর অর্থায়ানে বাংলাদেশের বিরুদ্ধে এসব অপপ্রচার চালিয়ে যাচ্ছে ডয়েচে ভেলে। শেখ হাসিনার নেতৃত্বে দেশের মান অক্ষুণ্ন রাখার প্রত্যয়ও ব্যক্ত করেন তিনি।

বিক্ষোভ সমাবেশে জার্মান আওয়ামী লীগের শীর্ষ পর্যায়ের নেতাকর্মীসহ ইউরোপের বেশ কয়েকটি দেশ থেকে এবং জার্মানির অন্যান প্রদেশ থেকে আসা সর্বস্তরের প্রবাসী বাংলাদেশিরা অংশগ্রহণ করেন।

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত