ঢাকা, রোববার, ১৬ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১ আপডেট : ৩৬ মিনিট আগে
শিরোনাম

৮০ কোটি ডলারে বিক্রি হচ্ছে ফোর্বস

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৪ মে ২০২৩, ১৭:০৮

৮০ কোটি ডলারে বিক্রি হচ্ছে ফোর্বস
ছবি: সংগৃহীত

বিক্রি হচ্ছে যুক্তরাষ্ট্রভিত্তিক ব্যবসাবাণিজ্যবিষয়ক ম্যাগাজিন ফোর্বস। প্রায় ৮০ কোটি (৮০০ মিলিয়ন) মার্কিন ডলারের একটি চুক্তির বিনিময়ে ম্যাগাজিনটির বেশির ভাগ শেয়ার বিক্রি হচ্ছে। আর জনপ্রিয় এ ম্যাগাজিনটি কিনছেন অস্টিন রাসেল নামের ২৮ বছর বয়সী এক শতকোটিপতি। যিনি যুক্তরাষ্ট্রভিত্তিক গাড়িপ্রযুক্তি কোম্পানি লুমিনার টেকনোলজিসের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও)।

শুক্রবার (১২ মে) এক বিবৃতিতে এসব কথা জানিয়েছেন লুমিনার টেকনোলজিসের সিইও অস্টিন রাসেল ও ফোর্বসের মালিকানার সঙ্গে যুক্ত প্রতিষ্ঠান আইডব্লিউএম।

বিবৃতিতে অস্টিন রাসেল জানিয়েছেন, তিনি ফোর্বসের ৮২ শতাংশ শেয়ার কিনতে রাজি হয়েছেন। এর মধ্যে ফোর্বস পরিবারের কাছে থাকা মালিকানার অংশও রয়েছে। তবে ফোর্বসের মূল কোম্পানি ইন্টিগ্রেটেড হোয়েল মিডিয়া ইনভেস্টমেন্টের কাছে ফোর্বসের কিছু অংশের শেয়ার অবিক্রিত থাকবে।

ফোর্বস গ্লোবাল মিডিয়া হোল্ডিংসের বর্তমান মালিক হংকং-ভিত্তিক ইন্টিগ্রেটেড হোয়েল মিডিয়া ইনভেস্টমেন্টস (আইডব্লিউএম)। তবে বড় অংশ বিক্রি করলেও পরিচালনা পর্ষদে থাকবেন বর্তমান মালিক ইন্টিগ্রেটেড হোয়েল মিডিয়া। এ ছাড়া ফোর্বস মিডিয়ার বর্তমান চেয়ারম্যান ও প্রধান সম্পাদক স্টিভ ফোর্বসও কোম্পানির সঙ্গে যুক্ত থাকবেন।

এর আগে ২০১৪ সালে ফোর্বস পরিবার ইন্টিগ্রেটেড হোয়েল মিডিয়ার কাছে কোম্পানির বেশিরভাগ শেয়ার বিক্রি করে। সর্বশেষ গত জুনে ফোর্বসকে শেয়ারবাজারে নেয়ার একটি উদ্যোগ গ্রহণ করা হয়। কিন্তু সেটি শেষমেষ বাস্তবায়ন না হলে ফোর্বসের চলমান বিক্রয় প্রক্রিয়া শুরু হয়।

ম্যাগাজিনটি প্রায় ১০০ বছরেরও বেশি সময় ধরে প্রকাশিত হয়ে আসছে। সূত্র: রয়টার্স ও ওয়াল স্ট্রিট জার্নাল

বাংলাদেশ জার্নাল/কেএ ,

  • সর্বশেষ
  • পঠিত