ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

হলি আর্টিজানে হামলা: ডেথ রেফারেন্সের শুনানি শুরু

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২০ মে ২০২৩, ১২:১৫  
আপডেট :
 ২০ মে ২০২৩, ১৯:২৯

হলি আর্টিজানে হামলা: ডেথ রেফারেন্সের শুনানি শুরু
২০১৬ সালের ১ জুলাই হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার ঘটনা ঘটে। ছবি: প্রতিনিধি

হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলা ও নৃশংস হত্যাকাণ্ডের ঘটনায় নিম্ন আদালতের রায়ের বিরুদ্ধে আপিল ও ডেথ রেফারেন্সের শুনানি শুরু হয়েছে।

বিচারপতি সহিদুল করিমের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চে এই শুনানি শুরু হয়। এরমধ্যে এই মামলায় ৪ কার্য দিবস পার হয়েছে। এবার আসামিদের বিরুদ্ধে যে রায় দিয়েছেন নিম্ন আদালত তা পড়ে শোনাচ্ছে রাষ্ট্রপক্ষ।

রাষ্ট্রপক্ষ বলছেন, তারা দ্রুত এই মামলার শুনানি শেষ করতে চান। একই সঙ্গে সব আসামির মৃত্যুদণ্ড যাতে বহাল থাকে সেই চেষ্টাও তারা করবেন।

২০১৯ সালে ৭ ডিসেম্বর ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনাল ৭ জঙ্গিকে মৃত্যুদণ্ড ও ১ জনকে খালাস দেন। এই রায়ের বিরুদ্ধে আপিল করে জঙ্গিরা।

ফাঁসির দণ্ডপ্রাপ্ত ৭ আসামি হলো- রাকিবুল ইসলাম রিগ্যান ওরফে রাফিউল ইসলাম, রাজীব গান্ধী ওরফে জাহাঙ্গীর আলম, মোহাম্মদ আসলাম হোসেন ওরফে র‍্যাশ, আবদুস সবুর খান ওরফে সোহেল মাহফুজ, মোহাম্মদ হাদিসুর রহমান সাগর ওরফে সাগর, মামুনুর রশিদ রিপন ও শরিফুল ইসলাম খালেদ। আর খালাস পেয়েছেন মিজানুর রহমান ওরফে বড় মিজান।

উল্লেখ্য, ২০১৬ সালের ১ জুলাই হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার ঘটনা ঘটে। ২০১৮ সালের ২৬ নভেম্বর অভিযোগ গঠনের মধ্য দিয়ে এই হামলা মামলার বিচারকাজ শুরু হয়।

রাষ্ট্রপক্ষ এই হামলা মামলায় ১১৩ জন সাক্ষী হাজির করেছে। তাদের মধ্যে ছিলেন নিহত পুলিশ সদস্যদের স্বজন, হামলা প্রতিহত করতে গিয়ে আহত পুলিশ, হলি আর্টিজান বেকারির মালিক ও কর্মী, জিম্মি হয়ে পড়া অতিথি এবং যেসব বাড়িতে আস্তানা গেড়ে নৃশংস এই হামলার প্রস্তুতি নিয়েছিলেন, সেসব বাড়ির মালিকরা।

আরও পড়ুন: হলি আর্টিজান হামলার আদ্যপান্ত

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত