ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

ইউএনএইচসিআর-এর এ কেমন সংকীর্ণ নীতি?

  নন্দিতা রায়

প্রকাশ : ০৭ জুন ২০২৩, ১৯:০৩

ইউএনএইচসিআর-এর এ কেমন সংকীর্ণ নীতি?
নন্দিতা রায়। সংগৃহীত ছবি

একটি পাইলট প্রকল্পের মাধ্যমে বাংলাদেশ ও মিয়ানমার রোহিঙ্গাদের প্রত্যাবাসনের পরিকল্পনা নিয়ে এগোচ্ছে। তবে মিয়ানমারের বর্তমান পরিস্থিতির আলোকে জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার (ইউএনএইচসিআর) প্রত্যাবাসনের বিপক্ষে নেমেছে। উপরন্তু, গ্রুপটি এই উদ্যোগের অংশ হিসাবে গত সোমবার স্বেচ্ছায় মিয়ানমারে ভ্রমণে সম্মত হওয়া চারজনের ২৩ টি রোহিঙ্গা পরিবারকে খাদ্য সহায়তা দেয়া বন্ধ করে দিয়েছে।

এ অবস্থায় বাংলাদেশ সরকার গতকাল বাংলাদেশে ইউএনএইচসিআর প্রতিনিধি জোহানেস ভ্যান ডার ক্লককে ঢাকা পররাষ্ট্র মন্ত্রণালয়ে ডেকে সতর্কতা জারি করেছে। বাংলাদেশ ইউএনএইচসিআর কর্মকর্তার কাছে চারটি রোহিঙ্গা পরিবারকে খাদ্য সহায়তা স্থগিত করার কারণ ও পরিস্থিতি সম্পর্কে জানতে চেয়েছে। তবে ইউএনএইচসিআর আরও একবার খাদ্য ও জরুরি সহায়তা পাঠিয়েছে। মঙ্গলবার এটি স্থগিত হওয়ার একদিন পরে এই জাতীয় সহায়তা ফিরে এসেছে। তবে কেন খাদ্য সহায়তা বন্ধ করা হয়েছে তা ইউএনএইচসিআর নির্দিষ্ট করে জানায়নি। সোমবার গণমাধ্যমে এ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশিত হয়। ২৩ জন রোহিঙ্গার খাদ্য সহায়তা নিয়ে ইউএনএইচসিআর এর এ কেমন সংকীর্ণ নীতি?

জাতিসংঘের শরণার্থী সংস্থা বাংলাদেশ সরকারের কাছ থেকে কোনো প্রত্যাবাসন প্রচেষ্টাকে বাধা না দেয়ার জন্য একটি সতর্কতা পেয়েছে ইতোমধ্যে। রোহিঙ্গাদের দেখভালের জন্য সরকারের সঙ্গে যে চুক্তি হয়েছে তা মেনে চলার জন্য সংস্থাটিকে ঢাকা থেকে আহ্বান জানানো হয়েছে। সরকার এবং জাতিসংঘের শরণার্থী সংস্থা ২০১৭ সালে রোহিঙ্গাদের প্রবেশের পর তাদের সেবা দেওয়ার জন্য একটি চুক্তি স্বাক্ষর করে। চুক্তি অনুযায়ী রোহিঙ্গারা যেতে ইচ্ছুক বা না যেতে ইচ্ছুক সংস্থাটিকে সেদিকে নজর রাখতে হবে। যাইহোক, ইউএনএইচসিআর কে কখনই বাস্তুচ্যুতদের দ্বারা করা পছন্দগুলিকে প্রভাবিত করার ক্ষমতা দেওয়া হয়নি। এর বিরুদ্ধে প্রচারণা চালানো যাবে না।

মিয়ানমারে ফিরে যাওয়ার চেষ্টাকারী রোহিঙ্গাদের খাদ্য সহায়তা প্রদান বন্ধ করার সিদ্ধান্তের আগে, ইউএনএইচসিআরের ডেপুটি হাইকমিশনার কেলি ক্লেমেন্টস কক্সবাজার ভ্রমণ করেন। ওই সফরে তিনি পুনর্ব্যক্ত করেন যে, রোহিঙ্গাদের কোনোভাবেই দেশে ফিরতে বাধ্য করা যাবে না। বাংলাদেশ এ ব্যাপারে স্বেচ্ছায় প্রত্যাবাসনের জন্য নিবেদিত। আমরা অবশ্য ব্যাখ্যা করতে পারি কেন খাদ্য সহায়তা বন্ধ করা হয়েছিল। কী কারণে চারটি পরিবারকে রেশন থেকে বঞ্চিত করা হয়েছিল তা নিয়ে প্রশ্ন করা হয়েছে উদ্বাস্তু সংস্থার পরিচালককে। শরণার্থী সংস্থাটি অবশ্য তাদের ভুল স্বীকার করে বলেছে যে রোহিঙ্গারা ক্যাম্পে নাকি ভাসান চরে থাকবে তা তারা অনিশ্চিত। জবাবে দলটিকে জানানো হয় যে, রোহিঙ্গাদের বসবাসের স্থান নির্ধারণ করা তাদের দায়িত্ব নয়। রোহিঙ্গারা যেখানেই বসবাস করতে চায় সেখানেই তাদের খাদ্য ও জরুরি সেবা পেতে হবে।

জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর বলেছে যে মিয়ানমারের রাখাইন রাজ্যের বর্তমান পরিস্থিতি রোহিঙ্গা শরণার্থীদের দীর্ঘমেয়াদী প্রত্যাবাসনের জন্য "উপযোগী নয়"। রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে বাংলাদেশ ও মিয়ানমারের পাইলট প্রকল্পের বিবৃতিতে বলা হয়েছে, ইউএনএইচসিআর এসব কথোপকথনের সঙ্গে জড়িত নয়। রবিবার রাতে, ১৯ মার্চ, ২০২৩, এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের জন্য ইউএনএইচসিআর আঞ্চলিক ব্যুরো বিবৃতি প্রকাশ করেছে।

যেহেতু এক মিলিয়নেরও বেশি রোহিঙ্গা গত ছয় বছর ধরে বাংলাদেশে বসবাস করছে তাই তাদের প্রত্যাবাসন বাংলাদেশের সর্বোচ্চ অগ্রাধিকার। দেশটির একটি প্রচেষ্টা রাখাইনে অল্প সংখ্যক লোককে প্রত্যাবাসনের চেষ্টা করছে। বাংলাদেশ আন্তর্জাতিক সংস্থাগুলোর কাছে সাহায্যের আবেদন করেছে। রোহিঙ্গাদের তাদের চুক্তির মাধ্যমে প্রত্যাবাসন করা হবে। জাতিসংঘের এক সংবাদদাতা সম্প্রতি বলেছেন যে রাখাইনের পরিস্থিতি বিবেচনা করে প্রত্যাবাসন সম্ভব নয়। জাতিসংঘও রোহিঙ্গাদের নিয়ে রাজনীতি শুরু করেছে।

আন্তর্জাতিক সম্প্রদায়ের একটি অংশের রাজনৈতিক খেলার লক্ষ্যবস্তু হচ্ছে কক্সবাজারের ক্যাম্পে থাকা রোহিঙ্গারা। এই কারণে তাদের বাড়িতে পাঠানোর প্রক্রিয়া চ্যালেঞ্জিং হতে পারে। দুর্ভাগ্যক্রমে আমরা লক্ষ্য করেছি যে বেশ কয়েকটি আন্তর্জাতিক সংস্থা তাদের নিজস্ব উপায়ে রোহিঙ্গাদের নিয়ে রাজনীতি করছে। এই দলগুলো বাংলাদেশ বা রোহিঙ্গাদের নিয়ে কতটা যত্নবান হবে তা অনুমান করা কঠিন। রোহিঙ্গারা মিয়ানমার-বাংলাদেশ সীমান্ত অতিক্রম করার সময় তাদের রেখে যাওয়া পরিস্থিতির থেকে সামান্য উচ্চতর অবস্থায় ফিরে আসবে বলে আশা করা হচ্ছে। যেহেতু মিয়ানমারের রাষ্ট্র ব্যবস্থা হঠাৎ করে বদল হবে না। এমনকি আসন্ন ১০-২০ বছরে এটি পরিবর্তন নাও হতে পারে। রোহিঙ্গাদের পূর্ণ নাগরিকত্ব দিয়ে ভিন্ন মর্যাদায় প্রত্যাবাসন করা সম্ভব নয় যখন জান্তা ক্রমাগত মানুষ হত্যা করছে। রোহিঙ্গাদের এভাবে ভাবা উচিত নয়। আইএনজিও এবং এনজিওগুলি এই ধারণার বিরুদ্ধে আপত্তি জানাচ্ছে এমনকি বাংলাদেশ এবং মিয়ানমার তাদের প্রত্যাবাসন তালিকা তৈরি করছে এবং প্রত্যাবাসনে সহায়তা করছে। তারা মূলত আপত্তি করে যে এই সময়ে রাখাইনের পরিস্থিতি কোনো প্রত্যাবাসনের পক্ষে যথেষ্ট অনুকূল নয়। উপরন্তু, তারা জান্তাকে নিন্দা করছে এবং কৌশলটিকে একটি মুখোশ হিসেবে চিহ্নিত করছে।

ইউএনএইচসিআর এবং এইচআরডব্লিউ অন্যান্য সুপরিচিত আইএনজিও এবং এনজিওগুলির মধ্যে ইতিমধ্যে এই ধারণা সম্পর্কে তাদের অবস্থানের রূপরেখা প্রকাশ করে মন্তব্য প্রকাশ করেছে৷ তারা বাংলাদেশে কর্মসূচি বন্ধ করতে চায়।

বড় বড় দেশ ও আন্তর্জাতিক সম্প্রদায় রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে জান্তার ওপর খুব বেশি চাপ দেয়নি। জান্তার আগে আন্তর্জাতিক বিশ্ব একইভাবে গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারকে রোহিঙ্গাদের দেশে পাঠানো এবং অপরাধীদের বিচার করতে রাজি করতে ব্যর্থ হয়েছিল। বিগত ছয় বছর ধরে বাংলাদেশ একটি কার্যকর সমাধান খোঁজার প্রয়াসে দ্বিপাক্ষিক, ত্রিপক্ষীয় এবং বহুপাক্ষিক আলোচনা করেছে। সব জায়গায় খোঁজাখুঁজি করেও কিছু পাওয়া যায়নি। বাংলাদেশ প্রকল্পটি তদন্ত করতে আগ্রহী কারণ এটি কিছুই না করার চেয়ে ভাল। দ্বিপাক্ষিক রাজনৈতিক, অর্থনৈতিক, কানেক্টিভিটি এবং অর্থনৈতিক সমস্যার কারণে বাংলাদেশকে নিজেই বিষয়টি সামলাতে হবে। রোহিঙ্গারা আমাদের সময়ের সবচেয়ে নির্যাতিত জনসংখ্যা এবং যখন বাংলাদেশ আন্তর্জাতিক অঙ্গনে রোহিঙ্গাদের রক্ষাকারী তাদের দেশে ফিরিয়ে আনার জন্য অক্লান্ত পরিশ্রম করছে। এনজিওগুলি যথেষ্ট সাহায্য করছে না। শুধুমাত্র ক্যাম্পগুলো রক্ষণাবেক্ষণ করছে ইউএনএইচসিআর এবং অন্যান্য এনজিও। ছয় বছর পর এই এনজিওগুলো একইভাবে অন্যান্য সংকট এবং দাতাদের ক্লান্তির কারণে প্রতিটি ক্ষেত্রে তাদের প্রচেষ্টা কমিয়ে দিচ্ছে। ডব্লিউএফপি সম্প্রতি তহবিলের অভাবের কারণে মাথাপিছু মাসিক বন্টন মার্কিন ১২ ডলার থেকে মার্কিন ১০ ডলার কমিয়েছে।

ইউএনএইচসিআর, এইচআরডব্লিউ এবং অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল, অন্যান্য অ্যাডভোকেসি গ্রুপের মধ্যে মিয়ানমারকে কার্যকরভাবে চাপ দিতে পারেনি। মহান শক্তি এবং এনজিও উভয়ই মিয়ানমারের উপর যথেষ্ট চাপ সৃষ্টি করতে ব্যর্থ হয়েছে। ফলে খরচ বহনকারী একমাত্র দেশ বাংলাদেশ। বাংলাদেশ যখন সমাধানের উপায় খুঁজছে, যখন তার আন্তর্জাতিক অংশীদাররা কেবলমাত্র পূর্বনির্ধারিত সীমানার মধ্যে তাদের দাপ্তরিক বাধ্যবাধকতাগুলি পূরণ করছে, ক্রমহ্রাসমান তহবিল, শিবিরের অবস্থার অবনতি, ক্রমবর্ধমান অস্থিতিশীলতা, এবং আয়োজক সমাজে উদ্বাস্তুদের নেতিবাচক প্রভাবের কারণে।

এ অবস্থার কারণে আঞ্চলিক নিরাপত্তাও বিঘ্নিত হচ্ছে। বাংলাদেশের স্বল্প অর্থনৈতিক সম্পদ রোহিঙ্গাদের খাদ্য, আশ্রয় এবং চিকিৎসা সেবা পেতে বাধা দেয়। এটি লক্ষণীয় যে রোহিঙ্গাদের জন্য প্রতিদিন সহায়তা হ্রাস করা হচ্ছে। ইউক্রেনে চলমান যুদ্ধের সন্নিকটে গোটা বিশ্ব। রোহিঙ্গাদের মুখোমুখি হওয়া মানবিক সঙ্কট ইউক্রেনের সংঘাতের কারণে ছেয়ে গেছে তা সত্ত্বেও একটি "উপযোগী পরিবেশ" নিয়ে আলোচনা রাজনৈতিকভাবে পক্ষপাতদুষ্ট। জান্তা তাদের প্রত্যাবাসন করার সময় তাদের নিরাপত্তা নিশ্চিত করছে। রাখাইন ও মিয়ানমারে জড়িত অন্য দল আরাকান আর্মি (এএ) এবং ন্যাশনাল ইউনিটি গভর্নমেন্ট (এনইউজি) ইতিমধ্যেই রোহিঙ্গাদের স্বীকার করেছে। উপরন্তু, রোহিঙ্গাদের প্রত্যাবর্তনের সময় তাদের সুরক্ষার বাহ্যিক গ্যারান্টি দেয়া আন্তর্জাতিক সম্প্রদায়ের কর্তব্য। অতএব, জান্তার সাথে প্রত্যাবাসনের সম্ভাবনা নিয়ে আলোচনা করা বিপজ্জনক নাও হতে পারে। শরণার্থী সম্প্রদায়ের কষ্টকে তুলে ধরে এনজিওগুলিকে তাদের "প্রকল্প" প্রসারিত করতে এবং তাদের স্পনসরদের সুবিধা নিশ্চিত করার করার জন্য তাদের নিজস্ব প্রয়োজনে চাপ দেওয়া হয়েছে বলে মনে হচ্ছে।

সংক্ষেপে প্রত্যাবাসন পরিকল্পনা বাংলাদেশের বোঝা কিছুটা হলেও কমিয়ে দেবে। আন্তর্জাতিক সম্প্রদায়ের এটার বিরোধিতা করা উচিত নয়; পরিবর্তে তাদের এগিয়ে যাওয়া উচিত এবং অবশিষ্ট শরণার্থীদের দ্রুত প্রত্যাবর্তন নিশ্চিত করতে সক্রিয়ভাবে অংশগ্রহণ করা উচিত। অ্যাডভোকেসি নেটওয়ার্ক এবং এনজিওগুলিকেও নেতিবাচক প্রতিক্রিয়া দেখানোর পরিবর্তে তাদের প্রচেষ্টা বাড়ানো উচিত। সমগ্র বিশ্ব একমত যে রোহিঙ্গা সমস্যা সফলভাবে এবং স্থায়ীভাবে সমাধান করতে হবে। রোহিঙ্গা জনগোষ্ঠীর নিরাপত্তা ও মর্যাদায় বাংলাদেশ থেকে মিয়ানমারে ফেরার জন্য পাইলট প্রকল্পের সফল সমাপ্তি প্রয়োজন। এই এলাকায় ইউএনএইচসিআর-এর মূর্খতাপূর্ণ, সংকীর্ণ রাজনীতির অবসান ঘটাতে হবে।

লেখক: শরণার্থী বিষয়ক গবেষক

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত