ঢাকা, রোববার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১ আপডেট : ২৪ মিনিট আগে
শিরোনাম

আদিলুর-এলানের রায় পর্যবেক্ষণে আদালতে বিদেশি পর্যবেক্ষকরা

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৪ সেপ্টেম্বর ২০২৩, ১৮:২৮  
আপডেট :
 ১৪ সেপ্টেম্বর ২০২৩, ১৮:৪৯

আদিলুর-এলানের রায় পর্যবেক্ষণে আদালতে বিদেশি পর্যবেক্ষকরা
আদালত প্রাঙ্গণে বিদেশি পর্যবেক্ষকরা

২০১৩ সালে মতিঝিলের শাপলা চত্বরে হেফাজতে ইসলামের সমাবেশে সংঘর্ষে মৃত্যুর সংখ্যা নিয়ে বিভ্রান্তি সৃষ্টির অভিযোগে মানবাধিকার সংগঠন অধিকারের সম্পাদক আদিলুর রহমান খান এবং পরিচালক এ এস এম নাসির উদ্দিন এলানের বিরুদ্ধে হওয়া তথ্য প্রযুক্তি আইনের মামলার রায় ঘোষণার সময় আদালত প্রাঙ্গণে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্র, কানাডা, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়ার পর্যবেক্ষকরা।

বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক এ এম জুলফিকার হায়াতের আদালত এ রায় ঘোষণা করেন।

অস্ট্রেলিয়ার হাইকমিশনের ফাস্ট সেক্রেটারি সাচা ব্লুমেন বলেন, আমরা রায় পর্যবেক্ষণ করতে এসেছি। রায়ের বিষয়ে তাদের কোনো উদ্বেগ আছে কি না? জানতে চাইলে তিনি বলেন, এ বিষয়ে আমাদের কোনো বক্তব্য নেই। আমরা শুধু পর্যবেক্ষক হিসেবে আদালতে এসেছি।

আদালত প্রাঙ্গণে বিদেশি পর্যবেক্ষকরা

গত ৭ই সেপ্টেম্বর রায় প্রস্তুত না হওয়ায় ঢাকার মতিঝিলের শাপলা চত্বর থেকে হেফাজতে ইসলামের নেতাকর্মীদের সরিয়ে দেয়ার অভিযানে মৃত্যুর সংখ্যা নিয়ে বিভ্রান্তি ছড়ানোর অভিযোগে অধিকারের সম্পাদক ও পরিচালকের বিরুদ্ধে তথ্য প্রযুক্তি আইনে দায়ের হওয়া মামলার রায় হয়নি। সেদিন ১৪ই সেপ্টেম্বর রায়ের জন্য নতুন তারিখ নির্ধারণ করেন আদালত।

আদিলুর রহমান খান পেশায় সর্বোচ্চ আদালতের আপিলেট ডিভিশনের আইনজীবী হিসেবে কর্মরত আছেন। ছাত্রজীবন থেকে তিনি বামপন্থী রাজনীতির সাথে জড়িত ছিলেন। আর পরিচালক নাসির উদ্দীন এলান অধিকারের পরিচালক হিসেবে দায়িত্ব পালনের আগে সাংবাদিকতা পেশায় জড়িত ছিলেন।

আরও পড়ুন: আদিলুর-এলানের রায় নিয়ে অ্যামনেস্টির প্রতিক্রিয়া

বাংলাদেশ জার্নাল/এমএইচ

  • সর্বশেষ
  • পঠিত