ঢাকা, শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ৪ শ্রাবণ ১৪৩১ আপডেট : ১৪ ঘন্টা আগে
শিরোনাম

সাইবার নিরাপত্তা আইনের বিপজ্জনক ধারা নিয়ে ডিআরইউ’র উদ্বেগ

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৫ সেপ্টেম্বর ২০২৩, ২২:৩৪

সাইবার নিরাপত্তা আইনের বিপজ্জনক ধারা নিয়ে ডিআরইউ’র উদ্বেগ

সাংবাদিক সংগঠনগুলোর ঘোর আপত্তি সত্ত্বেও জাতীয় সংসদে সদ্য পাস হওয়া সাইবার নিরাপত্তা আইনে ডিজিটাল নিরাপত্তা আইনের মতো বিপজ্জনক ধারা অন্তর্ভুক্ত থাকায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ)।

শুক্রবার এক বিবৃতিতে ডিআরইউ কার্যনির্বাহী কমিটির পক্ষে সভাপতি মুরসালিন নোমানী ও সাধারণ সম্পাদক মাইনুল হাসান সোহেল এ উদ্বেগ জানান।

ডিআরইউ নেতারা বলেন, সাংবাদিক সমাজের বিরোধিতা সত্ত্বেও সরকার ডিজিটাল নিরাপত্তা আইন প্রণয়ন করেছিল। এই আইন প্রণয়নের শুরু থেকেই আমরা কিছু ধারাকে নিবর্তনমূলক হিসেবে উল্লেখ করে বাতিলের দাবি জানিয়ে আসছিলাম। সংসদীয় স্থায়ী কমিটির সভায় সংবাদিকদের পক্ষ থেকে প্রস্তাবিত সাইবার নিরাপত্তা আইনের কয়েকটি ধারায় সংশোধনী আনার প্রস্তাব দেয়া হয়েছিল। পরামর্শগুলো সংশোধনী আকারে গ্রহণে সাংবাদিকদের প্রত্যাশা থাকলেও সদ্য পাস হওয়া সাইবার নিরাপত্তা আইনে তার কোনো প্রতিফলন দেখা যায়নি।

তারা বলেন, অংশীজনদের পরামর্শ উপেক্ষা করে সাইবার নিরাপত্তা আইনের ৪২ ধারায় বিনা পরোয়ানায় তল্লাশি ও গ্রেপ্তারের ক্ষমতা দেয়া হয়েছে পুলিশকে। এ ধরনের নিবর্তনমূলক ধারা স্বাধীন মত প্রকাশের ক্ষেত্রে বাধা ও হুমকি হবে। সমাজের দুর্নীতিবাজ ও অপকর্মকারীরা এই আইনকে গণমাধ্যমকর্মীদের বিরুদ্ধে মস্তবড় হাতিয়ার হিসেবে ব্যবহার করবে, যা সাংবাদিকদের মুক্ত ও বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনে বাধা সৃষ্টি করবে।

নেতারা আরও বলেন, অংশীজনদের পরামর্শ উপেক্ষা করে সাইবার নিরাপত্তা আইন পাস হওয়ার বিষয়টি কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। সাইবার নিরাপত্তা আইনের কয়েকটি ধারায় সাংবাদিকতা চর্চার ক্ষেত্র সংকুচিত হওয়ার আশঙ্কা তৈরি হয়েছে। অবিলম্বে এসব বিপজ্জনক ধারা সংশোধনের দাবি জানান তারা।

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত