ঢাকা, রোববার, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০ আপডেট : ১৬ মিনিট আগে
শিরোনাম

সাজার বিরুদ্ধে আপিল করেছেন আদিলুর-নাসির

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০২৩, ১৭:২৭  
আপডেট :
 ২৫ সেপ্টেম্বর ২০২৩, ১৭:৫৪

সাজার বিরুদ্ধে আপিল করেছেন আদিলুর-নাসির
আদিলুর রহমান খান,এ এস এম নাসির উদ্দিন । ছবি: সংগৃহীত

দুই বছরের কারাদণ্ড ও ১০ হাজার টাকা সাজার রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করেছেন মানবাধিকার সংগঠন অধিকারের সম্পাদক আদিলুর রহমান খান ও পরিচালক এ এস এম নাসির উদ্দিন। সোমবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় আপিল করেন তার আইনজীবী। পাশাপাশি আদিলুর ও নাসিরের জামিন চেয়ে আবেদন করার প্রস্তুতি চলছে। দণ্ডপ্রাপ্ত আদিলুর রহমান খানের আইনজীবী মো. আহসানুজ্জামান ফাহিম গণমাধ্যমকর্মীদের এ তথ্য নিশ্চিত করেছেন।

এ বিষয়ে পাবলিক প্রসিকিউটর (নজরুল) বলেছেন,উনারা মামলার কপি উঠিয়েছে। রায়ের বিরুদ্ধে হাইকোর্টে আপিলের করবেন বলে শুনেছি। তবে সাজা বৃদ্ধির জন্য আমরাও আপিল করবো।

এক দশক আগের ঘটনায় তথ্য ও যোগাযোগপ্রযুক্তি আইনের (আইসিটি) ৫৭ ধারার মামলায় গত বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) মানবাধিকার সংস্থা অধিকারের সম্পাদক আদিলুর রহমান খানকে দুই বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। ২০১৩ সালে ঢাকার মতিঝিলে শাপলা চত্বরে হেফাজতে ইসলামের সমাবেশে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযান নিয়ে বিকৃত তথ্য প্রচারের মামলায় তার এ সাজা ঘোষণা করেন ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক এ এম জুলফিকার হায়াত। ওই রায়ে একই সংস্থার পরিচালক এ এস এম নাসির উদ্দিন এলানকেও দুই বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। পাশাপাশি তাদের দুজনকেই ১০ হাজার টাকা করে অর্থদণ্ড, অনাদায়ে আরো ১ মাসের কারাদণ্ড দেয়া হয়।

২০১৩ সালের ৫ মে মতিঝিলের শাপলা চত্বরে হেফাজতে ইসলামের সমাবেশে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযান নিয়ে অসত্য ও বিকৃত তথ্য প্রচারের অভিযোগে মামলা হয় আদিলুর রহমান খান ও নাসির উদ্দিনের বিরুদ্ধে। ওই বছরের ১০ আগস্ট গ্রেপ্তার করা হয় আদিলুর রহমানকে। পরে তাকে রিমান্ডে নিয়েও জিজ্ঞাসাবাদ করা হয়।

একই বছরের ৪ সেপ্টেম্বর আদিলুর ও নাসির উদ্দিনের বিরুদ্ধে আদালতে প্রতিবেদন জমা দেয় ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। ওই প্রতিবেদনে বলা হয়, আদিলুর ও নাসির উদ্দিন ৬১ জনের মৃত্যুর ‘বানোয়াট, উদ্দেশ্যপ্রণোদিত ও মিথ্যা’ তথ্যসংবলিত প্রতিবেদন তৈরি ও প্রচার করেছেন।

আরও পড়ুন: আদিলুর-নাসিরের রায় নিয়ে ৪৮ জনের বিবৃতি

বাংলাদেশ জার্নাল/এএ

  • সর্বশেষ
  • পঠিত