ঢাকা, সোমবার, ১১ ডিসেম্বর ২০২৩, ২৬ অগ্রহায়ণ ১৪৩০ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

নাইরোবিতে প্রদর্শিত হলো ‘মুজিব একটি জাতির রূপকার’

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৬ নভেম্বর ২০২৩, ২১:১৪

নাইরোবিতে প্রদর্শিত হলো ‘মুজিব একটি জাতির রূপকার’
নাইরোবির ওয়েস্টগেট প্রেক্ষাগৃহে প্রদর্শিত হয় ‘মুজিব একটি জাতির রূপকার’। ছবি: সংগৃহীত

আফ্রিকা মহাদেশের কেনিয়ায় প্রথমবারের মত মুক্তি পেল বাংলাদেশের ইতিহাস সংবলিত বাংলা চলচ্চিত্র ‘মুজিব একটি জাতির রূপকার’। চলচ্চিত্রটি স্থানীয় সময় রোববার দুপুর ২টায় বাংলাদেশ হাই কমিশনের নিজস্ব উদ্যোগে নাইরোবির ওয়েস্টগেট প্রেক্ষাগৃহে প্রদর্শিত হয়।

প্রদর্শনের শুরুতেই হাই কমিশনার তারেক মোহাম্মদ আমন্ত্রিত সব অতিথিকে স্বাগত জানিয়ে সংক্ষিপ্ত বক্তব্য প্রদান করেন।

তিনি উল্লেখ করেন, এ চলচ্চিত্রে জাতির পিতার শৈশব, কৈশর, রাজনৈতিক কর্মমূখর জীবন, ঐন্দ্রজালিক নেতৃত্ব ও সর্বাত্মক আত্মত্যাগের কথা তুলে ধরা হয়েছে। তিনি আরও বলেন, বঙ্গবন্ধু যখন স্বাধীন বাংলাদেশ বিনির্মাণের কাজে আত্মনিয়োগ করেন তখনই স্বাধীনতাবিরোধী অপশক্তি ১৯৭৫-এর ১৫ই আগস্টে জাতির পিতাকে সপরিবারে হত্যার মাধ্যমে মানব ইতিহাসের অন্যতম কলঙ্কজনক অধ্যায়ের জন্ম দেয়। ঘাতকরা বঙ্গবন্ধুকে হত্যা করলেও তাঁর আদর্শকে হত্যা করতে পারেনি।

তিনি নতুন প্রজন্মসহ সব প্রবাসী বাংলাদেশিদের ঐক্যবদ্ধ হয়ে বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে বাংলাদেশের উন্নয়ন কর্মকাণ্ডে সহযোগী হওয়ার আহ্বান জানান।

প্রায় দুইশ প্রবাসী বাংলাদেশি চলচ্চিত্রটি উপভোগ করেন। সেইসাথে কেনিয়াতে বসবাসরত পশ্চিমবঙ্গের উল্লেখযোগ্য বাঙালি এ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। কেনিয়া সরকারের কয়েকজন কর্মকর্তা, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, মিডিয়াকর্মী, নাইরোবির ভারতীয় হাই কমিশনার ও অন্যান্য কূটনীতিক চলচ্চিত্রটি উপভোগ করেন।

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত