ঢাকা, বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

পাঞ্জেরী প্রকাশ করেছে মুক্তিযুদ্ধভিত্তিক বই ‘সাগাই ফোর্ট এস্কেপ’

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:২৫  
আপডেট :
 ১৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:২৯

পাঞ্জেরী প্রকাশ করেছে মুক্তিযুদ্ধভিত্তিক বই ‘সাগাই ফোর্ট এস্কেপ’
বামে লেখক স্বরলিপি ডানে মুক্তিযুদ্ধভিত্তিক বই ‘সাগাই ফোর্ট এস্কেপ’ প্রচ্ছদ । ছবি: সংগৃহীত

মুক্তিযুদ্ধ চলাকালীন পাকিস্তান মিলিটারি এবং বিমানবাহিনীতে দায়িত্বরত প্রায় ২০ হাজার বাঙালি সামরিক সদস্য অবস্থানগত কারণে পশ্চিম পাকিস্তানে ছিলেন। কেমন ছিলেন তারা তার উত্তর খোঁজা হয়েছে ‘সাগাই ফোর্ট এস্কেপে’।

পাঞ্জেরী পাবলিকেশন্স প্রকাশ করেছে সময়ের পাঠকপ্রিয় কবি ও গল্পকার স্বরলিপির মুক্তযুদ্ধ ভিক্তিক বই সাগাই ফোর্ট এস্কেপ: একাত্তরে অবরুদ্ধ দিনের দুঃসাহস।

ফ্ল্যাপের লেখা: ১৯৭১ সাল। একদিকে দেশ স্বাধীন হলো, অন্যদিকে তাদেরকে বন্দি করা হলো বিভিন্ন দুর্গে। সেসময় অবিবাহিত বাঙালি সামরিক সদস্যদের জায়গা হলো বিশেষ বন্দিশালায়। সেই বন্দিশালার নাম সাগাই ফোর্ট। পাকিস্তানের খাইবার পাখতুনখোয়ায় অবস্থিত দুর্গম এক দুর্গ। বেশ কয়েকজন সামরিক সদস্য এই দুর্ভেদ্য দুর্গ থেকে পালিয়ে আসতে সক্ষম হয়েছিলেন। দুঃসাহসিক সেই পলায়নপর্বের কথা উঠে এসেছে সাগাই ফোর্ট এস্কেপ গ্রন্থে। সাগাই ফোর্ট এস্কেপে অংশগ্রহণকারীদের প্রত্যক্ষ বিবরণে সমৃদ্ধ হয়েছে গ্রন্থের প্রতিটি অধ্যায়। মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটের এক অনালোকিত অধ্যায়ে আলো ফেলেছে এই গ্রন্থটি।

বই: সাগাই ফোর্ট এস্কেপ। লেখক: স্বরলিপি। প্রকাশক: পাঞ্জেরী পাবলিকেশন্স লি.।প্রচ্ছদ: মলয় চন্দন সাহা। মূল্য: ১৭৫ টাকা। বইমেলায় এটি পাওয়া যাবে ২৫ শতাংশ ছাড়ে ১৩১ টাকায়। বইমেলায় বইটি পাওয়া যাচ্ছে পাঞ্জেরীর ১৩ নম্বর প্যাভেলিয়নে।

লেখকের অন্যান্য বইগুলোর মধ্যে রয়েছে: নিষিদ্ধ মুদ্রার ফসিল (গল্পগ্রন্থ), মৃত্যুর পরাগায়ন (কবিতার বই), আয়ুর আমিষ (কবিতার বই), নির্বাসিত দৃশ্যের অরণ্য (গল্পগ্রন্থ)। অর্জন: ব্র্যাক ব্যাংক সমকাল সাহিত্য পুরস্কার-২০১৮।

বাংলাদেশ জার্নাল/আইজে

  • সর্বশেষ
  • পঠিত