ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

৫৮ বছর বয়সে সাড়ে ৪ ঘণ্টা প্লাঙ্ক

  ফিচার ডেস্ক

প্রকাশ : ৩০ মার্চ ২০২৪, ১৪:৫৫

৫৮ বছর বয়সে সাড়ে ৪ ঘণ্টা প্লাঙ্ক
ছবি: সংগৃহীত

বয়স যে একটা সংখ্যা মাত্র, তার আবারও প্রমাণ দিলেন ডোনাজিন ওয়াইল্ড। টানা ৪ ঘণ্টা ৩০ মিনিট ১১ সেকেন্ড প্লাঙ্ক করে বিশ্বরেকর্ড করলেন ৫৮ বছর বয়সী এই নারী। খবর গিনেস ওয়ার্ল্ড অব রেকর্ডের।

ডোনাজিন একজন অবসরপ্রাপ্ত স্কুল শিক্ষিকা। অবসরে যাওয়ার পর তিনি শারীরিক কসরত শুরু করেন। তবে এবার তিনি ৪ ঘণ্টা প্লাঙ্ক করে রেকর্ড করে ফেলেন। মেদ ঝরাতে প্লাঙ্ক খুবই জনপ্রিয় একটা ব্যায়াম। সাধারণত ডোনাজিন প্রতিদিন তিন ঘণ্টা পর্যন্ত প্লাঙ্ক করেন। তবে রেকর্ডের জন্য তিনি আরও সময় বাড়ান।

তার ইচ্ছা ছিল ৬ ঘণ্টা প্লাঙ্ক করবেন। ডোনাজিন বলেন, প্রথম দুই ঘণ্টা দ্রুত কেটে গেছে, কিন্তু পরের দুই ঘণ্টা অনেক বেশি কঠিন ছিল। শেষ ৩০ মিনিটে তিনি শ্বাস নেয়া, শান্ত থাকা এবং কাঁপুনি যেন না হয় সেদিকে মনোনিবেশ করেছিলেন।

এই রেকর্ডের সময় স্বামী, ছেলেমেয়ে এবং ১২ জন নাতি-নাতনি উপস্থিত ছিলেন। ডোনাজিনকে উৎসাহ দিতেই তারা এসেছিলেন। প্ল্যাঙ্ক পজিশনে সিনেমা দেখার পাশাপাশি পড়াশোনাও করতেন তিনি। প্রায় এক দশক ধরে নিজেকে এই রেকর্ডের জন্য প্রস্তুত করছিলেন।

ডোনাজিন শুধু নারীদের নয় পুরুষের করা প্লাঙ্কের সর্বোচ্চ রেকর্ডটিও ভাঙতে চান। পুরুষদের প্ল্যাঙ্ক বিশ্বরেকর্ডটি বর্তমানে দাঁড়িয়েছে ৯ ঘণ্টা ৩৮ মিনিট ৪৭ সেকেন্ডে, যা গত বছর চেকিয়ার জোসেফ শালেক অর্জন করেছিলেন।

এর আগে, ২০১৯ সালে কানাডিয়ান ডানা গ্লোওয়াকার আগের রেকর্ডের চেয়ে যা ১০ মিনিট বেশি।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত