ঢাকা, রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ আপডেট : ২৩ মিনিট আগে
শিরোনাম

বৃষ্টির পানিতে ফোন ভিজে গেলে দ্রুত যা করবেন

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৭ মে ২০২৪, ১৩:০৮

বৃষ্টির পানিতে ফোন ভিজে গেলে দ্রুত যা করবেন
ফাইল ছবি। 

বর্তমান সময়ে যোগাযোগ রাখার জন্য মোবাইল ফোন ছাড়া চলেই না। আমাদের নিত্যদিনের নানান কাজ সহজ হয়েছে এই মোবাইল ফোনের কল্যাণে। কয়েক দিন ধরে দেশের বিভিন্ন স্থানে কমবেশি সারা দিনই বৃষ্টি হচ্ছে। বৃষ্টির পানিতে যেকোনো সময়ই ফোন ভিজে যেতে পারে। ফলে যাঁদের পানিরোধী ফোন নেই, বৃষ্টি তাঁদের জন্য ভীতিকরই বটে। তবে কিছু কৌশল অবলম্বন করে বর্ষা মৌসুমে ফোনের সম্ভাব্য ক্ষতির আশঙ্কা এড়ানো যায়।

বৃষ্টির পানি থেকে ফোনকে নিরাপদ রাখার কৌশলগুলো দেখে নেওয়া যাক:

১. যখন খেয়াল করবেন আপনার মোবাইল ফোন ভিজে গেছে সবার আগে ফোনেই সুইচ অফ করুন। কোনো অবস্থাতেই ভিজে যাওয়া ফোন ব্যবহারের চেষ্টা করবে না।

২. মোবাইল ফোন ভিজে গেলে দ্রুত সিম কার্ড ও মেমোরি কার্ড খুলে শুকনো কাপড় দিয়ে ভালো করে মুছে নিন। কারণ, পানি লেগে ফোনের সিম ও মেমোরি কার্ড খারাপ হওয়ার সম্ভাবনা থাকে।

৩. ফোনের পানি তাড়াতাড়ি শুকিয়ে যাবে এমন স্থানে রাখুন। অনেকেই পানিতে ভিজে যাওয়া ফোন চালের ড্রামে রাখে। এতে চাল ফোনের ভেতরে জমে থাকা পানি শুষে নেবে। এছাড়াও সিলিকা জেলে রাখতে পারলেও ফোনের পানি দ্রুত শুকিয়ে যাবে।

৪. ভিজে যাওয়া মোবাইল ফোন ভুলেও চার্জে দিবেন না। ফোন সম্পূর্ণ শুকিয়ে গেলেই চার্জ দিতে হবে। কারণ এতে করে যে কোনো সময়ে বিপদ ঘটে যেতে পারে।

৫. ফোনে যদি ব্যাটারি খোলার সুযোগ থাকে তাহলে ব্যাটারি খুলে আলাদা রাখুন।

৬. যদি মনে হয় ফোনের অবস্থা অনেক বেশি খারাপ তাহলে দ্রুত একজন মোবাইল টেকনিশিয়ানের কাছে যান। এক্ষেত্রে অনুমোদিত পরিষেবা কেন্দ্র ফোন নিয়ে গেলে বেশি ভালো।

বাংলাদেশ জার্নাল/আরএইচ/এসএস

  • সর্বশেষ
  • পঠিত