ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

প্রবীণদের জন্য বয়স্ক বীমা স্কীম চালু করতে সমাজকল্যাণ মন্ত্রীর আহবান

প্রবীণদের জন্য বয়স্ক বীমা স্কীম চালু করতে সমাজকল্যাণ মন্ত্রীর আহবান

প্রবীণদের জন্য বয়স্ক বীমা স্কীম চালু করতে বীমা কোম্পানিগুলোর প্রতি আহবান জানিয়েছেন সমাজকল্যাণ মন্ত্রী ও ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন। তিনি মঙ্গলবার প্রেস ইনস্টিটিউট অব বাংলাদেশ-পিআইবি আয়োজিত ‘পিআইবি-প্রবীণবন্ধু সম্মাননা ২০১৮ ও প্রবীণের অধিকার, টেকসই উন্নয়ন ও গণমাধ্যমের ভূমিকা’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতা করছিলেন।

সমাজকল্যাণমন্ত্রী বলেন, শেষ বয়সে প্রবীণ ব্যক্তিদের অসহায়ত্বের কথা বিবেচনা করে সরকার পিতা মাতা ভরণ-পোষণ আইন করেছে। প্রবীণ নীতিমালা করা হয়েছে যাতে প্রবীণ ব্যক্তিরা বাসে, ট্রেনে, হাসপাতালসহ সকল যানবাহনে বিশেষ সুবিধা লাভ করেন। প্রবীণদের জন্য প্রবীণ উন্নয়ন ফাউন্ডেশন আইনটি চালু করার ব্যাপারে নতুনভাবে উদ্যোগ নেয়া হচ্ছে।

তিনি বলেন, “গণমাধ্যম সমাজের দর্পণ স্বরূপ। সামাজিক উন্নয়ন বা সামাজিক বঞ্চনা এর কোনটিই গণমাধ্যমের দৃষ্টির বাইরের কিছু নয়। এক্ষেত্রে গণমাধ্যমকে কেবল নেতিবাচক ও মুখরোচক বিষয়কে তুলে ধরলেই চলবে না, গণমাধ্যমকে সমাজের অসঙ্গতিগুলো তুলে ধরে তার সমাধানে প্রয়োজনীয় উদ্যোগ নিতে হবে।”

দেশে বর্তমানে প্রায় ৪০ লাখ প্রবীণকে সম্মানী ভাতা দেয়া হচ্ছে উল্লেখ করে রাশেদ খান মেনন বলেন, যেখানে ২০০৮-০৯ অর্থ বছরে মোট ২০ লাখ প্রবীণ ব্যক্তিকে প্রায় ৬শ’ কোটি টাকা দেয়া হয়েছে, সেখানে ২০১৮-১৯ অর্থবছরে প্রায় ৪০ লাখ প্রবীণ ব্যক্তির জন্য ২ হাজার ১শ’ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। এভাবে গত ১০ বছরে বর্তমান সরকার প্রায় ২ কোটি ৬৭ লাখ ৭০ হাজার প্রবীণ ব্যক্তিকে ১১ হাজার ৭৯৯ কোটি টাকা প্রদান করেছে।

পিআইবি মহাপরিচালক শাহ আলমগীরের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তৃতা করেন পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. কাজী খলিকুজ্জামান আহমদ, জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক, একুশে পদকপ্রাপ্ত প্রবীণ সাংবাদিক ও বীর মুক্তিযোদ্ধা কামাল লোহানী, প্রবীন হিতৈষী সংঘ ও জরা বিজ্ঞান প্রতিষ্ঠানের মহাসচিব অধ্যাপক ড. এ এস এম আতিকুর রহমান। মূল বক্তব্য উপস্থাপন করেন প্রবীণ বন্ধু ফাউন্ডেশনের চেয়ারম্যান মহসীন কবির।

  • সর্বশেষ
  • পঠিত