ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

সাংবাদিক দিল মনোয়ারা মনু স্মরণে বানাসাসের শোকসভা

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৩ অক্টোবর ২০১৯, ১৫:৪৮

সাংবাদিক দিল মনোয়ারা মনু স্মরণে বানাসাসের শোকসভা

বাংলাদেশ নারী সাংবাদিক সমিতি (বানাসাস)’র উদ্যোগে সংগঠনের নিজস্ব কার্যালয়ে বিশিষ্ট সাংবাদিক, কলামিস্ট ও পাক্ষিক অনন্যা’র সাবেক নির্বাহী সম্পাদক, বাংলাদেশ মহিলা পরিষদের প্রচার ও গণমাধ্যম সম্পাদক, কচিকাঁচার মেলার সহ-সভাপতি দিল মনোয়ারা মনুর স্মরণে শোক সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

বানাসাস সভাপতি নাসিমা সোমার সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক আনজুমান আরা শিল্পী, অর্থ সম্পাদক ইশরাত ফারহিম, সাংগঠনিক সম্পাদক মারিয়া সালাম, প্রশিক্ষণ ও গবেষণা সম্পাদক লাবিন রহমান, নির্বাহী সদস্য ফাতিমা মুন্নি, সেভ দ্যা রোডের মহাসচিব শান্তা ফারজানা, জ্যেষ্ঠ প্রতিবেদক তাসকিনা ইয়াসমীন, সদস্য হালিমা খাতুন প্রমুখ। এ সময় আরো উপস্থিত ছিলেন সহ সভাপতি কারনিনা খন্দকার, সদস্য ফ্লোরা নাজনীন, রারজানা সুলতানা, শাহীন আরা ইয়াসমীন, সানিয়া সুলতানা প্রমুখ।

বাংলাদেশ নারী সাংবাদিক সমিতি (বানাসাস) সভাপতি নাসিমা সোমা তার বক্তব্যে বলেন, দীর্ঘ সাংবাদিকতার জীবনে বরাবরই নীরবে-নিভৃতে কাজ করতে ভীষণ ভালোবাসতেন দিল মনোয়ারা মনু। জীবনের শেষ দিনটিতেও তেমনটি ছিলেন। কলম হাতে সজাগ ছিলেন শেষ নিঃশ্বাস পর্যন্ত। লিখেছেন নারীর পক্ষে, মানুষ আর মানবতার পক্ষে। বঞ্চনা আর বৈষম্যের বিপক্ষে। বরাবরই তার কলম উচ্চকিত থেকেছে এদেশের নিপীড়িত-বঞ্চিত নারীর পক্ষে। সুন্দর সমাজ নির্মাণের পক্ষে।

সাধারণ সম্পাদক আনজুমান আরা শিল্পী বলেন, দিল মনোয়ারা মনু সর্বজনপ্রিয় একজন মানুষ ছিলেন। মনু আপাকে ভালোবাসেন না এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না। তিনি ছিলেন এক প্রতিবাদী কণ্ঠ। মনু আপা লাঠিতে ভর করেও প্রতিটি প্রতিবাদ, আন্দোলনে যোগ দিতেন। তার অভাব হয়তো পূরণ হওয়ার নয়। সাংবাদিকতার পাশাপাশি নারীর অধিকার সুরক্ষায় কাজ করেছেন নিবেদিত হয়ে। বেগম সুফিয়া কামাল, নুরজাহান বেগম, ড. নীলিমা ইব্রাহীমের আদর্শ সবসময় নিজের মধ্যে ধরে রেখেছেন। তাদের স্নেহধন্য হওয়ায় নিজের জীবনের প্রতিটি স্তরে তার প্রতিফলন ঘটিয়েছেন। জীবনের প্রতিটি ক্ষণে সেই সুবাসকেই তিনি ছড়িয়ে দিতে চেয়েছেন জাগতিক সব চাওয়া-পাওয়া ভুলে।

উল্লেখ্য, গত ১৩ অক্টোবর রোববার দিবাগত রাতে তিনি মারা যান। শ্বাস কষ্টজনিত সমস্যায় ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতালে নেয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৯ বছর।

ফরিদপুরে ১৯৫০ সালে দিল মনোয়ারা মনু জন্মগ্রহণ করেন। ১৯৭৪ সালে দিল মনোয়ারা মনু সাংবাদিকতা পেশায় যুক্ত হন। সুফিয়া কামাল ও নুরজাহান বেগম সম্পাদিত ‘বেগম’ পত্রিকার সহ-সম্পাদক হিসেবে তার সাংবাদিকতা জীবনের শুরু। ১৯৮৮ সালে থেকে দীর্ঘ ২৫ বছর পর্যন্ত পাক্ষিক অনন্যার নির্বাহী সম্পাদকের দায়িত্ব পালন করেছেন তিনি।

এরপর দিল মনোয়ারা মনু বিভিন্ন পত্রপত্রিকায় লিখতেন। তিনি বাংলাদেশ মহিলা পরিষদের শুরু থেকেই যুক্ত ছিলেন। মহিলা পরিষদের বর্তমান কেন্দ্রীয় কমিটির গণমাধ্যম বিষয়ক সম্পাদক ছিলেন তিনি।

সোমবার বাদ জোহর দিল মনোয়ারা মনুর জানাজা অনুষ্ঠিত হয় লালমাটিয়ার বিবির মসজিদে (লালমাটিয়া ব্লক-এফ, এএলআরডি কার্যালয়ের পাশেই অবস্থিত)। এরপর তাকে তার প্রিয় সংগঠন কঁচিকাচার মেলা প্রাঙ্গণে নিয়ে যাওয়া হয়। সেখান থেকে প্রেসক্লাবে সহকর্মীদের কাছে নেওয়ার পর জুরাইনে পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হয়।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত