ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩০ মিনিট আগে
শিরোনাম

সেবক ও মানবিক মাহামুদুল ইসলাম চৌধুরী

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৭ অক্টোবর ২০২১, ১৫:৩৩

সেবক ও মানবিক মাহামুদুল ইসলাম চৌধুরী

'ডাক্তাররা গ্রামে যায় না।' খুব প্রচলিত একটি বাক্য। কিন্তু সাধারণ চিন্তা ভাবনার বাইরে গিয়ে নিজ গ্রামে নিরন্তর সেবা দিয়ে যাচ্ছেন ড. মাহামুদুল ইসলাম চৌধুরী। তিনি একজন এমবিবিএস ডাক্তার এবং বিসিএস স্বাস্থ্য কর্মকর্তা হলেও প্রতিদিন নিজের এলাকায় রোগী দেখেন খুব অল্প পারিশ্রমিকে কিংবা বিনা পয়সায়। কম পারিশ্রমিক নেন বলে তাড়াহুড়ো করে রোগী দেখেন তা কিন্তু নয়। রোগীকে পর্যাপ্ত সময় দিয়ে দেখেন, ওষুধ কিভাবে খেতে হবে বুঝিয়ে বলেন এবং ওষুধের পাশাপাশি খাদ্যাভ্যাস ও জীবনযাত্রায় কি কি পরিবর্তন করলে রোগ সাড়বে বা ওষুধ কম লাগবে সেই ব্যাপারেও রোগীকে বিশদভাবে বুঝিয়ে বলেন।

সরাসরি রোগী দেখার পাশাপাশি অনলাইনে ছড়িয়ে দিচ্ছেন সুস্থ থাকার সহজ পরামর্শ। করোনা ভ্যাকসিন নিয়ে নিয়মিত তথ্য, পুষ্টি বিষয়ক পরামর্শ ও খাদ্যাভাস, বিভিন্ন রোগের ঘরোয়া চিকিৎসা, দীর্ঘমেয়াদি নানা রোগে মানুষের করণীয়, এসব রোগ প্রতিরোধের উপায়, প্রাথমিক চিকিৎসা বিষয়ক পরামর্শ, মানসিক স্বাস্থ্য বিষয়ক এবং স্বাস্থ্য সুরক্ষা নিয়ে নানা পরামর্শমূলক ভিডিও পরামর্শ ছড়িয়ে দিচ্ছেন মানুষের মাঝে।

এজন্য ফেসবুক, ইউটিউব, ইনস্টাগ্রামে ডাঃ মাহামুদুল ইসলাম চৌধুরী দারুণ জনপ্রিয় এবং প্রশংসনীয় হয়েছেন। সাড়ে চার লাখের বেশি মানুষ এখন মাহামুদুলের ফেসবুক পেজ অনুসরণ করেন। অন্যদিকে ইউটিউবে তাঁর স্বাস্থ্যবার্তার ভিডিও প্রায় ১৫ লাখ বার দেখা হয়েছে।

ডাঃ মাহামুদুল ইসলাম চৌধুরী বলেন, শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য ব্যায়ামের গুরুত্ব, উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণের জন্য গুরুত্বপূর্ণ খাদ্যতালিকা, কোন খাবার খেলে ওজন কমবে? কিভাবে ডায়াবেটিস প্রতিরোধ করবেন? শ্বাসকষ্ট প্রতিরোধে ব্যায়াম কি কি আছে? এইসব সাধারণ প্রশ্নের উত্তর জানলে অনাকাঙ্ক্ষিত অসুখ থেকে মুক্তি পাওয়া সম্ভব হবে এবং চিকিৎসা খরচও অনেক কমে যাবে।

সোস্যাল মিডিয়া ইনফ্লুয়েসার, তরুণ প্রজন্মের পথপ্রদর্শক ডাঃ মাহামুদুল ইসলাম চৌধুরী চট্টগ্রামের রাউজান উপজেলায় জন্মগ্রহণ করেন। পরবর্তীতে ২০১৫ সাথে সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাস করেন এবং ২০১৯ সাথে বিসিএস স্বাস্থ্য ক্যাডার হিসেবে যোগদান করেন।

বাংলাদেশ জার্নাল/এমএম

  • সর্বশেষ
  • পঠিত