ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

করোনায় আরও ১০৪ রোগী শনাক্ত

  নিজস্ব প্রতিবেদন

প্রকাশ : ০৮ জুন ২০২৩, ১৯:৩৬

করোনায় আরও ১০৪ রোগী শনাক্ত
ফাইল ছবি

দেশে গত একদিনে আরও ১০৪ জন কোভিড রোগী শনাক্ত হয়েছে, এই সময়ে মৃত্যু হয়নি কারও। শনাক্ত রোগীদের ১০০ জনই ঢাকার বাসিন্দা। এছাড়া চট্টগ্রাম, রাজশাহী, নাটোর ও সিলেটে ১ জন করে নতুন রোগী শনাক্ত হয়েছে।

বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, আজ সকাল পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় ১৩৫৩টি নমুনা পরীক্ষা করে ওই ১০৪ রোগী শনাক্ত হয়। তাতে দিনে শনাক্তের হার হয়েছে ৭ দশমিক ৬৯ শতাংশ, আগের দিন যা ৮ দশমিক ২১ শতাংশ ছিল।

দেশে দৈনিক করোনা শনাক্ত রোগীর সংখ্যা ১০ এর নিচে থাকছিল বেশ কয়েক মাস ধরে। মে মাসের মাঝামাঝি সময় থেকে তা আবার একটু একটু করে বাড়তে শুরু করে। মঙ্গলবার সেই সংখ্যা পৌঁছে যায় সাড়ে সাত মাস আগের অবস্থায়, ১৯৭ জন। অবশ্য পরদিনই তা অর্ধেক কমে শনাক্ত হয় ১০৩ জন।

বৃহস্পতিবারের নতুন রোগীদের নিয়ে দেশে মোট শনাক্ত করোনা রোগীর সংখ্যা বেড়ে ২০ লাখ ৪০ হাজার ১১৮ জন হয়েছে। মৃতের মোট সংখ্যা আগের মতোই ২৯ হাজার ৪৫১ জন রয়েছে।

দুই মাসের বেশি সময় পর গত ২ জুন দেশে করোনায় দুইজনের মৃত্যুর খবর আসে। দুই দিন বাদে আরও দুইজনের মৃত্যুর খবর আসে সোমবার। পরদিন একজনের মৃত্যুর খবর এলেও গত দুইদিন তেমন দুঃসংবাদ আসেনি।

গত ২৪ ঘণ্টায় ৩৫ জন করোনা রোগীর সেরে ওঠার তথ্য দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। তাদের নিয়ে এ পর্যন্ত সুস্থ হলেন ২০ লাখ ৬ হাজার ৫১০ জন।

বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল ২০২০ সালের ৮ মার্চ। ডেল্টা ভ্যারিয়েন্টের ব্যাপক বিস্তারের মধ্যে ২০২১ সালের ২৮ জুলাই দেশে রেকর্ড ১৬ হাজার ২৩০ জন নতুন রোগী শনাক্ত হয়।

প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর ২০২০ সালের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। ২০২১ সালের ৫ ও ১০ অগাস্ট ২৬৪ জন করে মৃত্যুর খবর আসে, যা মহামারীর মধ্যে এক দিনের সর্বোচ্চ সংখ্যা।

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত