ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৮ মিনিট আগে
শিরোনাম

আপনার ফেসবুক ফলোয়ার কমেছে কি?

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১২ অক্টোবর ২০২২, ১৬:১১

আপনার ফেসবুক ফলোয়ার কমেছে কি?
ফেসবুক অ্যাকাউন্টের ফলোয়ার কমছে। ছবি: সংগৃহীত

রাতারাতি কমে যাচ্ছে ফেসবুক অ্যাকাউন্টের ফলোয়ার সংখ্যা। কারও ফলোয়ার কমে দাঁড়িয়েছে অর্ধেকে, কারও পৌঁছেছে তলানিতে। এমনকি ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গের ফলোয়ারের সংখ্যাও প্রায় ১০০ মিলিয়ন থেকে কমে দাঁড়িয়েছে মাত্র ৯ হাজার ৯৯৫ জনে।

এরই মধ্যে বিষয়টি নিয়ে তোলপাড় শুরু হয়েছে ফেসবুকসহ অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমে। তবে ঠিক কী কারণে হঠাৎ করে ফলোয়ার সংখ্যা কমতে শুরু করেছে, তা নিশ্চিত করেনি ফেসবুক কর্তৃপক্ষ।

তবে অনেকেই এই সমস্যাকে ফেসবুক প্ল্যাটফর্মের একটি বাগ বলে সন্দেহ করছেন।

চলতি সপ্তাহের শুরুর দিকে, সোম ও মঙ্গলবার মার্কিন যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি বৃহত্তম মিডিয়া আউটলেটের ফেসবুক ফলোয়ার সংখ্যায় আকস্মিকভাবে হ্রাসের পর গুজব ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগমাধ্যম জায়ান্টটি ভুয়া বা বট অ্যাকাউন্টগুলো মুছে ফেলার কারণে এ ধরনের ঘটনা ঘটতে পারে।

অ্যানালিটিক্স প্ল্যাটফর্ম ক্রাউডট্যাঙ্গলের তথ্য অনুসারে, গত ৩ ও ৪ অক্টোবর নিউ ইয়র্ক টাইমস, ওয়াশিংটন পোস্ট, হাফিংটন পোস্ট, দ্য হিল, ইউএসএ টুডে, নিউ ইয়র্ক পোস্ট ও নিউজউইকের ফলোয়ারের সংখ্যা হ্রাস পেয়েছে।

এ বিষয়ে নিউজ ইউকের এক প্রতিবেদনে বলা হয়েছে, ইউএসএ টুডের সবচেয়ে বেশি সংখ্যক ফলোয়ার কমেছে, সোমবার ১৩,৭২৩ এবং মঙ্গলবার ১১ হাজার ৩৯২ জন ফলোয়ার কমেছে। নিউইয়র্ক টাইমস সোমবার ৬ হাজার ২২৫ এবং মঙ্গলবার ৪ হাজার ৯৪৪ জন ফলোয়ার হারিয়েছে। সোমবার নিউইয়র্ক পোস্ট ৮ হাজার ২০০ ফলোয়ার এবং পরের দিন আরও ৪ হাজার ৩৭৮ জন ফলোয়ার কমেছে।

এ ছাড়া ওয়াশিংটন পোস্টে সোমবার ফেসবুক পেজে ফলোয়ার কমেছে ৫ হাজার ৮০৪ জন, মঙ্গলবার কমেছে আরও ৪ হাজার ৩৩৭ জন এবং মোট ৭টি প্রকাশনা সোমবার ৩৮ হাজার ৮১২টি লাইক এবং মঙ্গলবার ২৯ হাজার ৬৯২টি লাইক হারিয়েছে।

বাংলাদেশ জার্নাল/রাজু

  • সর্বশেষ
  • পঠিত