ঢাকা, বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

৪৫তম বিসিএসের আবেদন শুরু, যেভাবে করবেন

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১০ ডিসেম্বর ২০২২, ১৫:২০  
আপডেট :
 ১০ ডিসেম্বর ২০২২, ১৫:৪৬

৪৫তম বিসিএসের আবেদন শুরু, যেভাবে করবেন
ফাইল ছবি
জার্নাল ডেস্ক

৪৫তম বিসিএসের আবেদন প্রক্রিয়া শনিবার থেকে শুরু হলো। সকাল ১০টা থেকে অনলাইনে এ আবেদন করা যাবে। আবেদন চলবে ৩১ ডিসেম্বর সন্ধ্যা ০৬টা পর্যন্ত। আগ্রহীরা সরকারি কর্ম কমিশনের (পিএসসি) ওয়েবসাইটের bpsc.teletalk.com.bd মাধ্যমে আবেদন করতে পারবেন। আবেদন ফি ৭০০ টাকা। তবে কোটাধারীদের জন্য ফি ১০০ টাকা।

এর আগে গত ৩০ নভেম্বর সরকারি কর্ম কমিশনের (পিএসসি) ওয়েবসাইটে ৪৫তম বিসিএসের একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়।

জানা যায়, ৪৫তম বিসিএসে ২৬টি ক্যাডারে মোট ২,৩০৯ জনকে বিভিন্ন ক্যাডারে নিয়োগ দেয়া হবে। এ ছাড়া ১,০২২ জনকে নন-ক্যাডারে নিয়োগ দেয়া হবে।

সূত্র জানায়, এই প্রথম বিজ্ঞপ্তিতে নন-ক্যাডার পদের সংখ্যা উল্লেখ করা হয়েছে। ক্যাডার পদের মতো নন-ক্যাডার পদেও পছন্দের তালিকা নির্দিষ্ট করে দিতে পারবেন প্রার্থীরা।

এবার সবচেয়ে বেশি নিয়োগ দেয়া হবে স্বাস্থ্য ক্যাডারে (চিকিৎসক) ৫৩৯ জন। সহকারী সার্জন পদে ৪৫০ জন এবং ডেন্টাল সার্জন পদে ৮৯ জনকে নিয়োগ দেয়া হবে।

এ ছাড়া শিক্ষা ক্যাডারে ৪৩৭ জন, প্রশাসনে ২৭৪ জন, পুলিশে ৮০ জন, কাস্টমসে ৫৪ জন, আনসারে ২৫ জন, কর ক্যাডারে ৩০ জন এবং পররাষ্ট্র, বন, রেল, কৃষি, মৎস্যসহ অন্য ক্যাডারে ৮৭০ জনকে নিয়োগ দেওয়া হবে।

নন-ক্যাডারে নবম গ্রেডে ৫০৫ জন, দশম গ্রেডে ৬০ জন, একাদশ ও দ্বাদশ গ্রেডে ৪৫৭ জনকে নিয়োগ দেওয়া হবে।

প্রিলিমিনারি পরীক্ষায় ২০০ নম্বরের এমসিকিউ প্রশ্ন থাকবে। প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য ১ নম্বর থাকবে। প্রতিটি ভুল উত্তরের জন্য মোট প্রাপ্ত নম্বর থেকে ০.৫০ নম্বর করে কাটা যাবে।

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত