ঢাকা, বুধবার, ২৩ জুন ২০২১, ৯ আষাঢ় ১৪২৮ আপডেট : ২ মিনিট আগে

প্রকাশ : ১০ জুন ২০২১, ১৮:৫৫

প্রিন্ট

ঢামেকে র‌্যাবের হানা, ২৩ দালাল গ্রেপ্তার

ঢামেকে র‌্যাবের হানা, ২৩ দালাল গ্রেপ্তার
ঢাকা মেডিকেলে র‌্যাবের অভিযান। ছবি নিজস্ব

নিজস্ব প্রতিবেদক

ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে রোগী ও তাদের স্বজনদের হয়রানি বন্ধে অভিযান চালিয়ে ২৩ জন দালালকে গ্রেপ্তার করেছে র‍্যাবের ভ্রাম্যমাণ আদালত। তাদের প্রত্যেককে একমাস করে কারাদণ্ড দেয়া হয়েছে।

বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টা থেকে সাড়ে তিনটা পর্যন্ত চলা এ অভিযান পরিচালনা করেন র‍্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট পলাশ কুমার বসু।

ম্যাজিস্ট্রেট পলাশ কুমার জানান, দালালচক্রের সদস্যরা অ্যাম্বুলেন্স থেকে রোগী নামাতে গেলে প্রতিবন্ধকতা সৃষ্টি করে। চিকিৎসা নিতে আসা রোগী ও তার স্বজনদের ব্রেনওয়াস করে তাদের বিভিন্ন ক্লিনিকে পাঠিয়ে দিয়ে মোটা অংকের টাকা হাতিয়ে নেয় এবং সরকারি মেডিকেলের চিকিৎসকদের কাজের প্রতিবন্ধকতা সৃষ্টি করে। অনেক সময় জরুরি বিভাগ ও বহির্বিভাগ থেকে রোগী ভাগিয়ে নিয়ে যায় এসব দালালরা।

তিনি বলেন, সুনির্দিষ্ট তথ্য-উপাত্তের ভিত্তিতে এ অভিযান পরিচালনা করা হয়। তথ্য ছিলো, হাসপাতাল-১, ২ এবং বার্ণ অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটকে ঘিরে সংঘবদ্ধ দালালচক্র গড়ে উঠেছে। ভোর থেকে গভীর রাত পর্যন্ত বিভিন্ন ছোট বড় ও নামসর্বস্ব হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের কার্ড, স্লিপ প্যাড ইত্যাদি নিয়ে জরুরি বিভাগ, বহির্বিভাগ, ওটি, আইসিইউ, সাধারণ ওয়ার্ড ও কেবিনের আশপাশে ঘুরে বেড়ায়।

র‍্যাবের এই নির্বাহী ম্যাজিস্ট্রেট আরো বলেন, অস্ত্রোপচারের জন্য অপেক্ষমাণ রোগীদের কাছে গিয়ে অল্প টাকায় ভালো ডাক্তার দিয়ে দ্রুত অস্ত্রোপচারের প্রলোভন দেখায়। অনেক সময় না বুঝে ফাঁদে পা দিয়ে তাদের সঙ্গে বেসরকারি হাসপাতালে গিয়ে কম টাকা জমা দিয়ে ভর্তি হয়ে ফেঁসে যান।

বাংলাদেশ জার্নাল/এফজেড/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত