ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

এসএসসির ফল পাল্টে দিতো তারা!

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২০ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:১৬  
আপডেট :
 ২০ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:২৪

এসএসসির ফল পাল্টে দিতো তারা!

রাজধানীর মতিঝিল থেকে কম্পিউটার হ্যাকিংয়ের সাথে সম্পৃক্ত চারজনকে আটক করেছে মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশ। আটককৃত চারজন এসএসসি পরীক্ষার ভুয়া প্রশ্নপত্র তৈরি করে বিক্রি ও শিক্ষাবোর্ডের সার্ভার হ্যাক করে ফল পরিবর্তনের নিশ্চয়তা দিতো।

মঙ্গলবার দিবাগত রাতে ডিবি উত্তরের একটি দল তাদের আটক করে। আটককৃতরা হলেন, মো. আব্দুল ফাহিম (২০), মো. শামীম আহম্মেদ (১৯), মো. সোহেল রানা (১৭) ও মো. নবীন আলী (২২)।

বুধবার মিন্টো রোডে এক সংবাদ সম্মেলনে গোয়েন্দা পুলিশের অতিরিক্ত কমিশনার মো. আব্দুল বাতেন এ তথ্য জানান।

গোয়েন্দা পুলিশের কর্মকর্তা বাতেন বলেন, ফাহিম দীর্ঘদিন ধরে সামাজিক যোগাযোগ মাধ্যমে এসএসসিসহ বিভিন্ন পরীক্ষা, মেডিকেল ও বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা এবং চাকরির নিয়োগ পরীক্ষার প্রশ্ন দেওয়ার নাম করে প্রতারণা চালিয়ে আসছিলেন।

এ অভিযোগে ১০১৮ সালে র‌্যাবের হাতে গ্রেপ্তার হওয়ার পর ফাহিম ছয় মাস কারাগারেও ছিলেন বলে জানান তিনি।

বাতেন বলেন, ‘ফাহিমসহ ওই চক্রটি প্রশ্ন দেওয়ার কথা বলে শিক্ষার্থী ও অভিভাবকদের কাছ থেকে ৫০০- ৩০০০ টাকা বিকাশের মাধ্যমে হাতিয়ে নিচ্ছিল। যারা পরীক্ষায় খারাপ করেছে, তাদের ফলাফল পরিবর্তন করে দেওয়ার কথা বলে বিশ থেকে ত্রিশ হাজার টাকা নেওয়া হাচ্ছিল।’

বাতেন আরো বলেন, এই চক্রটি ধরা হয়েছে। তবে এ বিষয়ে শিক্ষার্থী ও অভিভাবকতদের সচেতনতা প্রয়োজন। কোমলমতি শিক্ষার্থীরা না বুঝে, ভালো রেজাল্টের স্বপ্ন থেকে, কম পড়াশোনা করে সহজে ভালো রেজাল্ট করার জন্য এসব বিজ্ঞাপন দেখে বিভ্রান্ত হচ্ছে।

বাংলাদেশ জার্নাল/এনএসএস/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত