ঢাকা, বৃহস্পতিবার, ১৩ মে ২০২১, ৩০ বৈশাখ ১৪২৮ আপডেট : ১৫ মিনিট আগে

প্রকাশ : ২৮ এপ্রিল ২০২১, ১৩:০৯

প্রিন্ট

আঙুল কাঁপে, কষ্টও খুব

আঙুল কাঁপে, কষ্টও খুব
ফাইল ছবি

মোস্তফা কামাল পাশা

২৮ এপ্রিল বঙ্গবন্ধুর আদরের মেজো পুত্র ক্যাপ্টেন শেখ জামালের ৬৮তম জন্মদিন। ইতিহাসের জঘন্যতম খুনিদের বুলেট বৃষ্টিতে ঝাঁজরা হয়ে যাওয়া বঙ্গবন্ধু ও পরিবারের নিরীহ সদস্যদের নিয়ে লিখতে বুকে কাঁপুনি উঠে। আঙুল জমে যায়। বার বার লেখার চেষ্টা করেও পারি না, অদ্ভুত কষ্টটা কারো সঙ্গে শেয়ার করার মতও না! তবুও দাঁতে দাঁত কামড়ে লিখছি অন্য আঙ্গিকে। আসলে শেখ জামালকে নিয়ে লিখে শব্দবোঝা বাড়ানো ছাড়া কী কাজ হবে তাও অজানা!

খুনি রাশেদ চৌধুরী, নূর, খোন্দকার রশিদ, ডালিম, মোসলেহউদ্দিন এখনো সাজা ভোগ করেনি। তারা যেসব দেশে আরামে আছে, সেখানে নিশ্চয়ই বঙ্গবন্ধু অনুরাগী কেউ না কেউ আছেন। কানাডা, যুক্তরাষ্ট্রসহ সবখানে। ওসব দেশ থেকে সর্বকালের জঘন্য খুনিদের আইনি প্রক্রিয়ার দেশে এনে শাস্তি কার্যকর করাতো প্রায় অসম্ভব মনে হয়। অনেক সময়সাপেক্ষ এবং জটিলও! কিন্তু বঙ্গবন্ধু ভক্তরা ওদের আশপাশে এসব দেশে কীভাবে থাকছেন! সুখে ঘুমুচ্ছেন, খাচ্ছেন, মজা করছেন!

আবার সরকারের সুবিধাভোগী সুদিনের কোকিলরা কানাডার টরেন্টোতে বেগমপাড়াও গড়েছেন। হাজার হাজার কোটি টাকা দেশ থেকে পার করে স্ত্রী সন্তানদের জন্য গড়েছেন বিলাসবহুল সুরম্য বাড়ি ও গাড়ি। ওখানেইতো ঘাতক নুরের নিরাপদ ঘাঁটি। এদেরতো এনিয়ে ভাবনা নেই- দরকার আয়েশি নিরাপদ ভবিষ্যৎ। কিন্তু বঙ্গবন্ধুর ভক্ত দাবিদারেরা কীভাবে সহাবস্থান করেন! একটুও কী কষ্ট হয় না বঙ্গবন্ধুসহ তার শিশুপুত্র রাসেল ও নিহত সদস্যদের জন্য? খুনিরাতো মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক! ওদের বাঁচার অধিকার কী আছে? তাহলে কেন চ্যালেঞ্জটা নিচ্ছেন না। প্লিজ একটু সাহসী হোন, ওদের শান্তি ছিন্নভিন্ন করে দিন।

আপনারাতো প্রিয়নেত্রী শেখ হাসিনা বা অন্য নেতারা ওসব দেশে গেলে সংবর্ধনা দিতে হুলস্থূল প্রতিযোগিতা দেন, প্রচুর টাকাও উড়ান! কিন্তু খুনিদের আপ্যায়ন নয় কেন? তাহলে এত হুড়োহুড়ি অর্থ খরচ কী রাজনৈতিক বিনিয়োগ শুধুই!

হ্যাঁ, আমরা যৌবনসহ জীবনের বড় অংশ সবকিছু দিয়ে খুনি, খুনির পোষক ও তাদের বরকন্দাজ উগ্রবাদী বিষাক্ত সরীসৃপদের বিরুদ্ধে টানা লড়েছি-লড়ছি। রক্ত ঝরিয়েছি। শান্তির ঘুম কেড়ে নিয়েছি। অগনতি ভয়াল দুঃস্বপ্নের রাত কাটিয়েছি! ইতিহাসের রেকর্ড বুকে নাম তোলা বা সরকারি সুবিধার লোভে নয়। কিছুই নেয়নি- শুধু বঙ্গবন্ধু পরিবারের রক্তের ঋণ শোধ করছি সর্বস্ব দিয়ে। আপনাদের মধ্যে এমন কেউ কী নেই? থাকলে থাবা চাই, রয়েল বেঙ্গলের।

লেখক: সিনিয়র সাংবাদিক ও কলামিস্ট

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত