ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ৯ মিনিট আগে
শিরোনাম

প্রাথ‌মি‌কে বিরতিহীন পাঠদান কতটা উপকারী?

  মুহাম্মদ মাহবুবর রহমান

প্রকাশ : ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:১২

প্রাথ‌মি‌কে বিরতিহীন পাঠদান কতটা উপকারী?

শিক্ষার ভিত হ‌লো প্রাথ‌মিক শিক্ষা। আর এর সঙ্গে নিবিড়ভাবে জড়িত কোমলম‌তি শিক্ষার্থীরা ও শিক্ষকরা। প্রথম শিফট এর সরকারি প্রাথ‌মিক বিদ্যাল‌য়ের পাঠদান সময়সূচি সকাল ৯টা থে‌কে একটানা বি‌কেল ৪টা ৩০ মি‌নিট পর্যন্ত।

অবুঝ ও কোমলম‌তি শিশু‌দের ক্লাস সকাল ৯টা থে‌কে একটানা দুপুর ১টা ১৫ মিনিট পর্যন্ত (ক্লাস ৪ টা)। তারপর ১ম ও ২য় শ্রে‌ণির ছু‌টি। এরপর বিরতি মাত্র ৩০ মি‌নিট (১টা ১৫ মিনিট থেকে ১টা ৪৫মিনিট পর্যন্ত। এরপর বিরতীহীন ভা‌বে পাঠদান চ‌লে বি‌কেল ৪টা ১৫ ম‌িনিট পর্যন্ত। এরপর ১৫ মি‌নিট বিদ্যাল‌য়ে অবস্থান করে শিক্ষক‌দের ছু‌টি। এতো দীর্ঘ সময় বিরতিহীন ভা‌বে বিদ্যাল‌য়ের পাঠদ‌ান পৃ‌থিবীর কোন দে‌শে আছে কিনা জানা নেই! ত‌বে মে‌ডিক্যাল সা‌য়েন্সের মতে কোমলম‌তি শিশু থে‌কে শুরু ক‌রে পূর্ণবয়স্ক পর্যন্ত মানু‌ষের ম‌স্তি‌ষ্কের ধারণ ক্ষমতা কতটুকু?

কর্তৃপক্ষ ভে‌বে দেখ‌বেন কি?

অথচ হাইস্কুলের পাঠদান শুরু হয় সকাল ১০টা থেকে। চলে বি‌কাল ৪টা পর্যন্ত। মা‌ঝে বিরতি ৩০ মি‌নিট। হাইস্কু‌লে বিষয়ভি‌ত্তিক শিক্ষক থা‌কে। ‌দি‌নে ক্লাস ৬টি। প্রাথ‌মিক বিদ্যাল‌য়ে বিষয়ভি‌ত্তিক কোনো শিক্ষক‌ নেই।

আমদের শিক্ষা ও শিশুবান্ধব মাননীয় প্রধানমন্ত্রী ব‌াচ্চা‌দের খেলাধূলার প্র‌তি গুরুত্ব আরোপ ক‌রে‌ছেন অথচ প্রাথ‌মিক বিদ্যাল‌য়ে বির‌তিহীন পাঠদান! এ বিষয়ে শিক্ষা সং‌শ্লিষ্ট কর্তৃপ‌ক্ষের সুদৃ‌ষ্টি কামনা কর‌ছি।

লেখক: সহকারী শিক্ষক, ‌ক্ষেতলাল,জয়পুরহাট

  • সর্বশেষ
  • পঠিত