ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

শিক্ষকদের আর্থিক নিরাপত্তার দায়িত্ব রাষ্ট্রকেই নিতে হবে

  মুহাম্মদ দেলাওয়ার হোসেন আজিজী

প্রকাশ : ২২ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:৩৪

শিক্ষকদের আর্থিক নিরাপত্তার দায়িত্ব রাষ্ট্রকেই নিতে হবে

দেশের সবচেয়ে ভদ্র, নিরীহ ও শান্তিপ্রিয় পেশাজীবী গোষ্ঠী হচ্ছে শিক্ষক সমাজ। শিক্ষকরা সরকারের বেতনভোগী সবচেয়ে বড় পেশাজীবী গোষ্ঠীও বটে। কিন্ত তারা কখনো উচ্ছৃঙ্খল আচরণ করে কোন সরকারকে বেকায়দায় ফেলেছে অতীত ইতিহাস থেকে এমনটা জানা যায় না।

শিক্ষকরা বিশেষ করে এমপিওভুক্ত শিক্ষকরা সরকারি কোষাগার হতে যে অনুদান পায় তা প্রয়োজনের তুলনায় খুবই অপ্রতুল। এ অনুদান দিয়ে পরিবারের আর্থিক ব্যয় নির্বাহ করা কোনভাবেই সম্ভব নয়। এজন্য শিক্ষকরা বাধ্য হয়ে কোচিং ও প্রাইভেট পড়ানোর মাধ্যমে বাড়তি উপার্জনের চেষ্টা করে থাকে।

সম্প্রতি সরকার কোচিংকে নিষিদ্ধ করেছে যা আইনত দণ্ডনীয় অপরাধ। কয়েকদিন আগে কুমিল্লায় অভিযান চালিয়ে কয়েকটি কোচিং সেন্টার বন্ধ করে একজন শিক্ষককে হাতকড়া পড়িয়ে গ্রেফতার করা হয়েছে। শিক্ষকদের হাতে হাতকড়া কোনভাবেই মেনে নেয়া যায় না। আমরা আর কোন শিক্ষকদের হাতে হাতকড়া দেখতে চাই না।

দুদক, প্রশাসন ও আইন- শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী শেয়ার বাজার, সোনালী ব্যাংক, বেসিক ব্যাংক, ফারমার্স ব্যাংক ও হলমার্ক লুঠেরাদের রেখে নিরীহ শিক্ষকদের পেছনে লেগেছে। হাজার কোটি টাকার দুর্নীতি রেখে হাজার টাকার দুর্নীতি দমনে নেমেছ। আসুন, আমরা নিজেদের আত্মসম্মান রক্ষার্থে ঐক্যবদ্ধ হই। আসুন, বজ্রকন্ঠে আওয়াজ তুলি, শিক্ষকদের আর্থিক দায়িত্ব রাষ্ট্রকেই নিতে হবে। শিক্ষকদের সম্পূর্ণ আর্থিক দায়িত্ব না নিয়ে কোন নিরীহ শিক্ষককে গ্রেফতার করা যাবে না। এজন্য এমপিওভুক্ত সকল শিক্ষকদের চাকরি একযোগে জাতীয়করণ করতে হবে।

লেখক: যুগ্ম মহাসচিব, বাংলাদেশ বেসরকারি শিক্ষক কর্মচারি ফোরাম।

  • সর্বশেষ
  • পঠিত