ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

প্রাথমিক শিক্ষক‌দের নন ভ্যা‌কেশনাল ঘোষণার দাবি ‌

  মুহাম্মদ মাহবুবর রহমান

প্রকাশ : ৩০ এপ্রিল ২০১৯, ১৬:০৬  
আপডেট :
 ৩০ এপ্রিল ২০১৯, ১৬:০৮

প্রাথমিক শিক্ষক‌দের নন ভ্যা‌কেশনাল ঘোষণার দাবি  ‌
ফাইল ছবি

প্রাথ‌মিক ‌শিক্ষক‌দের যে সময় ভ্যা‌কেশনাল ঘোষণা করা হয় তখন নন ভ্যা‌কেশনাল ডিপার্ট‌মে‌ন্টের চে‌য়ে ভ্যা‌কেশনাল প্রাথ‌মিক শিক্ষক‌দের বাৎস‌রিক ছু‌টি ‌বে‌শি ছিল। সেই সময় নন ভ্যা‌কেশনাল ডিপার্ট‌মে‌ন্টের সাপ্তা‌হিক ছু‌টি ১ দিন শুধু শুক্রবার ছিল। কিন্তু বর্তমা‌নে নন ভ্যা‌কেশনাল ডিপার্ট‌মে‌ন্টের সাপ্তা‌হিক ছু‌টি ২ দিন শুক্রবার ও শ‌নিবার।

ক) প্রাথ‌মি‌ক শিক্ষক‌দের ছুটি:

সাপ্তা‌হিক ছু‌টি ও বাৎস‌রিক ছু‌টি মোট ৫২+৭৫= ১২৭ দিন (য‌দিও প্রধান শিক্ষকের হা‌তে ৩ দিন সংর‌ক্ষিত ছু‌টি অধিকাংশই ভোগ ক‌রেন না)

খ) প্রাথ‌মি‌ক শিক্ষক‌দের সাপ্তা‌হিক কর্মঘন্টা (৯:০০টা-৪:৩০টা): শনিবার থে‌কে বৃহস্প‌তিবার ৬ দিনে ‌মোট ৪৩ ঘণ্টা।

অপর দি‌কে, ক) নন ভ্যা‌কেশনাল ডিপার্ট‌মে‌ন্টের ছু‌টি: সাপ্তা‌হিক ছু‌টি ও বাৎস‌রিক ছু‌টি মোট ১০৪+২৪ (সরকারী ছু‌টি দু’এক‌দিন কম বে‌শি হ‌তে পা‌রে)= ১২৮ দিন।

খ) নন ভ্যা‌কেশনাল ডিপার্ট‌মে‌ন্টের সাপ্তা‌হিক কর্মঘন্টা (৯:০০টা-৫:০০টা): রোববার থে‌কে বৃহস্প‌তিবার ৫ দি‌নে মোট ৪০ ঘণ্টা।

‌বৈষম্য: ১) প্রাথ‌মিক শিক্ষকরা ভ্যা‌কেশনাল কর্মচারী হওয়ায় শ্রা‌ন্তি বি‌নোদন ছু‌টি না পাওয়া। ২) প্রাথ‌মিক শিক্ষকরা ভ্যা‌কেশনাল কর্মচারী হওয়ায় অর্জিত ছু‌টি না পাওয়া। ৩) প্রাথ‌মিক শিক্ষকরা ভ্যা‌কেশনাল কর্মচারী হওয়ায় অর্ধ গড় হি‌সে‌বে ছু‌টি গণণা। ৪) প্রাথ‌মিক শিক্ষকরা ভ্যা‌কেশনাল হওয়ায় চাকুরি শে‌ষে পাওনা সা‌পে‌ক্ষে ছুটি অর্ধ গড় হি‌সে‌বে গণণা, আর্থিক ভা‌বে যা নন ভ্যা‌কেশনাল কর্মচারী‌দের চে‌য়ে অর্ধেক। ৫) প্রাথ‌মিক শিক্ষকরা ভ্যা‌কেশনাল কর্মচারী হওয়ায় শ্রা‌ন্তি বি‌নোদন ছু‌টি রমজা‌নের ছু‌টি দে‌খি‌য়ে ছু‌টি মঞ্জুর করা হয় তা‌তে যথা সম‌য়ে শ্রা‌ন্তি বি‌নোদন ভাতা পাওয়া সম্ভব হয় না।

অপর দি‌কে, ১) নন ভ্যা‌কেশনাল কর্মচারী‌দের ছু‌টি পূর্ণ গড় হি‌সে‌বে গণণা করা হয় এবং গড় বেত‌নে সকল সু‌বিধা প্রাপ্ত হয়। ২) ছু‌টি ও কর্মঘন্টা ‌হি‌সে‌বে প্রাথ‌মিক শিক্ষকরা নন ভ্যা‌কেশনাল কর্মচারী‌দের তুলনায় কম ভোগ ক‌রেন। ৩) প্রাথ‌মিক শিক্ষক‌দের নন ভ্যা‌কেশনাল কর্মচারী হি‌সে‌বে গণণার ন্যায় সঙ্গত দাবি বাস্তবায়‌নের জন্য ছু‌টি ও কর্মঘণ্টার চিত্র তু‌লে ধরলাম সেই স‌ঙ্গে সং‌শ্লিষ্ট কর্তৃপ‌ক্ষের সুদৃ‌ষ্টি কামনা কর‌ছি।

লেখক: সহকারী শিক্ষক,‌ ক্ষেতলাল, জয়পুরহাট

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত