ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

আইনী জটিলতা রক্ষায় রাব্বানীর বিশেষ উদ্যোগ

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৩ সেপ্টেম্বর ২০২০, ১০:০৩

আইনী জটিলতা রক্ষায় রাব্বানীর বিশেষ উদ্যোগ

‘আইনের মারপ্যাঁচে’ পড়ে অনেক অসহায় মানুষের বিভিন্ন সময়ে হয়রানির শিকার হওয়ার নজির রয়েছে। এর থেকে মুক্তি দিতে বিশেষ উদ্যোগ নিয়েছেন ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ও ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সাবেক সাধারণ সম্পাদক (জিএস) গোলাম রাব্বানী। নিজের গঠিত টিম পজিটিভ বাংলাদেশের (টিপিবি) মাধ্যমে এসব মানুষকে সহযোগিতা করবেন তিনি।

নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে তিনি এ বিষয়ে বিস্তারিত তুলে ধরেছেন। রাব্বানী লিখেছেন, ‘আকাশেতে যত তাঁরা, আইনে আছে তত ধারা’, আইনের সেই ধারার মারপ্যাঁচ আর জটিল ও দীর্ঘসূত্র আইনী প্রক্রিয়ায় প্রতিনিয়ত সীমাহীন ভোগান্তি, বিড়ম্বনা আর অন্যায় নিপীড়নের শিকার হচ্ছেন অসংখ্য ভুক্তভোগী।

তুলনামূলক দুর্বল ও আর্থিকভাবে অসচ্ছল অসহায় মানুষ অন্যায়, জুলুম, শোষণের নির্মম শিকার ও প্রাপ্য ন্যায়বিচার না পেয়ে প্রতিকার বঞ্চিত হয়ে অথবা ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলায় ফেঁসে কতশত অমূল্য জীবন নষ্ট হয়ে যায়, তার খবর কি কেউ রাখে!

অসহায় ভুক্তভোগীদের সঠিক আইনগত পরামর্শ ও সেবা প্রদানের মাধ্যমে ন্যায়বিচার ও প্রতিকার নিশ্চিত করতে ইতিবাচক, মানবিক ও সামাজিক কাজের সার্বজনীন প্লাটফর্ম, টিম পজিটিভ বাংলাদেশ (টিপিবি)-এর মুকুটে যুক্ত হচ্ছে আরো একটি অনন্য পালক, টিম পজিটিভ বাংলাদেশ লিগ্যাল সার্ভিস।

তিনি বলেন, আইনগত সহায়তা ‘দাতা ও গ্রহীতা’র মাঝে পারস্পরিক সেতুবন্ধন ও যোগসূত্র স্থাপনের এই প্লাটফর্মে জয়েন করলেই আপনি ‘সদস্য’ হিসেবে এই মহতী কার্যক্রমে অংশ নিতে পারবেন। ইতিবাচক মানসিকতা ও মানবিক হৃদয়ের যেকোনো শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যয়নরত আইনের ছাত্র, সম্মানিত শিক্ষকগণ, উচ্চ ও নিন্ম আদালতের শিক্ষানবিশ ও দক্ষ আইনজীবীগণ, জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, সম্মানিত বিচারকগণ, সরকারি-বেসরকারি আইন কর্মকর্তা, আইন-আদালত সংশ্লিষ্ট যেকোনো শ্রেণি-পেশার মানুষ এবং সর্বোপরি অসহায় ভুক্তভোগী; সবাইকে আমাদের টিপিবির বিশেষায়িত এই ইউনিটে স্বাগত জানাই।

রাব্বানী বলেন, ‘আপনার ন্যায়সংগত যেকোনো প্রয়োজনে সঠিক আইনি সহায়তা ও পরামর্শ প্রদানে নিঃস্বার্থ সাহায্য করতে ‘টিপিবি- লিগ্যাল সার্ভিসেস’ প্রতিশ্রুতিবদ্ধ। সততা, একতা, ও মানবিকতার মূলমন্ত্রে উজ্জীবিত হয়ে বঙ্গবন্ধুর আদর্শের সোনার বাংলার লক্ষ্যে, টিপিবি সদা ন্যায়ের পক্ষে।’

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত