ঢাকা, সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮ আপডেট : ১৭ মিনিট আগে

গোলকিপার্স অ্যাওয়ার্ড পেলেন বাংলাদেশি ফাইজা

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২১ সেপ্টেম্বর ২০২১, ১৬:৩০

গোলকিপার্স অ্যাওয়ার্ড পেলেন বাংলাদেশি ফাইজা
ফাইরুজ ফাইজা বিথার।
আন্তর্জাতিক ডেস্ক

মানসিক স্বাস্থ্য নিয়ে কাজের জন্য প্রথম বাংলাদেশি হিসেবে মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের গোলকিপার্স গ্লোবাল গোল চেঞ্জমেকার অ্যাওয়ার্ড-২০২১ পেয়েছেন বাংলাদেশি তরুণী ফাইরুজ ফাইজা বিথার।

ফাইরুজ ‘মনের স্কুল’ নামে একটি অনলাইন প্লাটফর্মের সহ-প্রতিষ্ঠাতা। মনের স্কুল প্লাটফর্ম থেকে তরুণদের মানসিক স্বাস্থ্যের গুরুত্ব নিয়ে শিক্ষা দেয়া হয়। আয়োজন করা হয় ওয়ার্কশপ এবং প্রশিক্ষণের। এছাড়া ২৪ ঘণ্টা মানসিক স্বাস্থ্য সেবা দেয়া হয়।

গোলকিপার্সের এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘২০২১ চেঞ্জমেকার অ্যাওয়ার্ড’ প্রাপ্ত বাংলাদেশের ফাইরুজ ফাইজা বিথার পরিবর্তন আনার অনুপ্রেরণায় ব্যক্তিগত অভিজ্ঞতা দিয়ে এবং নেতৃত্বের জায়গায় থেকে সুস্বাস্থ্য ও মানুষের ভালো থাকার জন্য নিরলস কাজ করে যাচ্ছেন। আর তার কাজের স্বীকৃতি হিসেবে তাকে ‘গোলকিপার্স গ্লোবাল গোল চেঞ্জমেকার অ্যাওয়ার্ড-২০২১’ সম্মানে ভূষিত করা হয়েছে।

জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে (এসডিজি) সহায়তা করার জন্য পদক্ষেপ নিচ্ছে এমন ব‌্যক্তিদের বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন এ পুরস্কার দেয়।

গত সপ্তাহে বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের পঞ্চম বার্ষিক গোলকিপার্স প্রতিবেদন প্রকাশিত হয়েছে। এরই ধারাবাহিকতায় গোলকিপার্স গ্লোবাল অ্যাওয়ার্ড বিজয়ীদের নাম ঘোষণা করা হয়েছে।

গোলকিপার্স ক্যাম্পেইনের অংশ হিসেবে ‘গোলকিপার্স গ্লোবাল গোল অ্যাওয়ার্ড’-এর জন্য আরও তিনজন বিজয়ীর নাম ঘোষণা করা হয়েছে।

২০২১ গ্লোবাল গোলকিপার্স অ্যাওয়ার্ডের বিজয়ী হিসেবে বেছে নেয়া হয়েছে জাতিসংঘের নারী শাখার সাবেক আন্ডার সেক্রেটারি জেনারেল এবং এক্সিকিউটিভ ডিরেক্টর ফুমজিলে মলাম্বো নকুকাকে। বিশ্বব্যাপী টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা পূরণ, বৈশ্বিক লিঙ্গ বৈষম্য দূরীকরণে বলিষ্ঠ নেতৃত্ব প্রদান এবং নারীদের ওপর অতিমারির প্রভাব নিয়ে ক্রমাগত সচেষ্ট হওয়ার স্বীকৃতি হিসেবে এ বছর মলাম্বো নকুকাকে এ পুরস্কার দেয়া হয়েছে।

এ বছর অন্য দুটি পুরস্কার দেয়া হচ্ছে কলম্বিয়ার জেনিফার কলপাস ও লাইবেরিয়ার সাট্টা শেরিফকে। গ্লোবাল গোলসকে পূর্ণতা দিতে তারা প্রতিটি স্থানীয় জনগোষ্ঠী নিয়ে কাজ করে যাচ্ছেন। এ সম্মান তাদের সেই কাজের স্বীকৃতি।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত