ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

সিটি ভোট: বিএনপির নির্বাচন পরিচালনা কমিটি

উত্তরে মওদুদ, দক্ষিণে মোশাররফ

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৪ জানুয়ারি ২০২০, ২১:৫৯  
আপডেট :
 ০৪ জানুয়ারি ২০২০, ২২:২৮

উত্তরে মওদুদ, দক্ষিণে মোশাররফ

আসন্ন ঢাকা দুই সিটি করপোরেশন নির্বাচনের জন্য নির্বাচন পরিচালনা কমিটি গঠন করেছে বিএনপি। দুই সিটিতে ২১ জন করে পরিচালনা কমিটি গঠন করা হয়েছে।

উত্তরে স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমেদকে আহবায়ক করে সমন্বয়ক করা হয়েছে গয়েশ্বর চন্দ্র রায় ও সেলিমা রহমানকে।

অন্যদিকে দক্ষিণে ড. খন্দকার মোশাররফ হোসেনকে আহবায়ক করে মির্জা আব্বাস ও ইকবাল হাসান মাহমুদ টুকুকে সমন্বয়ক করা হয়েছে। পরে এই দুই কমিটির নেতৃত্বে পরিচালনা কমিটি গঠন করে তারা জানাবেন। এছাড়া দুই সিটি নির্বাচন উপলক্ষে নির্বাচন কমিশন, ডিএমপি কমিশনার ও আইজি প্রিজন বরাবর চিঠি দেবে বিএনপি।

শনিবার বিএনপি চেয়ারপারসনের গুলশান রাজনৈতিক কার্যালয়ে দলের স্থায়ী কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের এসব তথ্য জানান দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

সাংবাদিকদেরকে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, আমরা আগেও বলেছি, এখনো বলছি। আমরা নির্বাচনে অংশ নিচ্ছি আমাদের আন্দোলনের অংশ হিসেবে। নির্বাচন পরিচালনা সুষ্ঠুভাবে করার জন্য এই কমিশন যোগ্য নয়, একথা আমরা বহুবার বলেছি। গত জাতীয় নির্বাচনে সেটাই প্রমাণিত হয়েছে। তারপরও আমরা নির্বাচনে অংশ নিচ্ছি আমরা মনে করি একটা গণতান্ত্রিক দল হিসেবে নির্বাচনে অংশ নেয়া আমাদের কাজের মধ্যে পড়ে এবং দায়িত্ব। আমরা নির্বাচনে অংশগ্রহণ করার আরেকটা কারণ হচ্ছে নির্বাচন কমিশন সুষ্ঠু নির্বাচন করতে কতটা অযোগ্য এবং এই সরকার যে একটা সুষ্ঠু নির্বাচন করতে আগ্রহী নয় সেটা জনগণের সামনে তুলে ধরা। সরকার এবং নির্বাচন কমিশনকে পরীক্ষা করার জন্য আমরা নির্বাচনে অংশগ্রহণ করছি। যদিও আমরা জানি নির্বাচন কমিশনকে সরকার অবৈধভাবে ব্যবহার করছে।

তিনি বলেন, সিটি করপোরেশন নির্বাচন উপলক্ষে কমিশনে চিঠি নিয়ে আমাদের একটি ডেলিগেশন টিম যাবে। নির্বাচন সুষ্ঠু করার জন্য আমাদের প্রস্তাব এবং দাবি দাওয়াগুলো সেই চিঠিতে থাকবে। এছাড়া নির্বাচন সুষ্ঠু করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য ডিএমপি কমিশনার এবং আইজি প্রিজন বরাবর চিঠি দেয়া হবে। আর গণমাধ্যমগুলো যাতে নিরপেক্ষভাবে সংবাদ প্রচার করতে পারে সেজন্য আমরা বিভিন্ন জায়গায় চিঠি দেব এবং আলোচনা করব।

ইভিএম নিয়ে রোববার বিএনপি চেয়ারপারসনের গুলশান রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলন করা হবে জানান ফখরুল। তিনি বলেন, আজকের বৈঠকে ইভিএম নিয়ে কথা হয়েছে। আগেও বলেছি এখনও বলছি যে আমরা ইভিএম প্রত্যাখ্যান করেছি। ইভিএম এর উপরে জনমত তৈরি করার জন্য আমরা বিভিন্ন কর্মসূচি গ্রহণ করব।

বৈঠকে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, মির্জা আব্বাস, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, ড. মঈন খান, নজরুল ইসলাম খান, আমির খসরু মাহমুদ চৌধুরী ও ইকবাল হাসান মাহমুদ টুকু উপস্থিত ছিলেন।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত