ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৮ মিনিট আগে
শিরোনাম

‘দুই প্রার্থীই যথেষ্ট, মন্ত্রী-এমপির প্রয়োজন নেই’

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১২ জানুয়ারি ২০২০, ১৯:৩৩  
আপডেট :
 ১২ জানুয়ারি ২০২০, ১৯:৩৬

‘দুই প্রার্থীই যথেষ্ট, মন্ত্রী-এমপির প্রয়োজন নেই’
ওবায়দুল কাদের। ফাইল ছবি

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, আসন্ন ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনে প্রচার প্রচারণায় বিএনপি প্রার্থীদের মোকাবেলায় আমাদের ক্লিন ইমেজের দুই মেয়র প্রার্থী যথেষ্ট।

তিনি বলেন, সিটি নির্বাচনে আওয়ামী লীগের নেতাকর্মীরা নির্বাচনী আচরণ বিধি লংঘন করেনি। আচরণ বিধি মেনেই প্রচারণা চালাবে। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ বিষয়ে বিভ্রান্তি ছড়িয়ে কী উদ্দেশ্য হাসিল করতে চান? এই প্রশ্ন তোলেন ওবায়দুল কাদের।

রোববার রাজধানীর ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে সম্পাদকমণ্ডলীর এক বৈঠক শেষে সংবাদ সম্মেলনে এ বিষয়ে কথা বলেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী কাদের।

এ সময় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বক্তব্যের জবাবে ওবায়দুল কাদের বলেন, যতক্ষণ থেকে আচরণবিধি মেনে চলার বিষয় এসেছে আমি একবারও কি কোনো আচরণবিধি লঙ্ঘন করার মতো কাজ করেছি? কোনো সভা-সমাবেশে অংশ নিয়েছি? তাহলে মির্জা ফখরুল সাহেব কেন অবান্তর প্রশ্নটি করতে গেলেন?

তিনি আরো বলেন, আমি শুধু তাকে বলব- আপনার চ্যালেঞ্জ করা লাগবে না। আপনি নিজে এমপি হয়ে পদত্যাগ করে একটি নাটক করেছেন। সেই নাটকে আবার আরেকজন অংশ নিয়েছে। এখানে চ্যালেঞ্জের কোনো বিষয় না। আপনি যদি চ্যালেঞ্জ করেন, তাহলে আমি বলব- আমাদের মিনিস্টার-এমপির প্রয়োজন হবে না। আমাদের দু'জন ক্লিন ইমেজের মেয়র পদপ্রার্থীই যথেষ্ট আপনি এবং বিএনপি নেতাদের ক্যাম্পেইনের মোকাবিলা করার জন্য। এটির জন্য আমরা মিনিস্টার আর এমপিদের নির্বাচনে অংশ নেয়ার প্রয়োজন নেই।

নির্বাচন কমিশনের নির্বাচনী আচরণবিধির কারণে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগের নির্বাচন পরিচালনার সমন্বয়ক হিসেবে আমির হোসেন আমু ও তোফায়েল আহমেদ দায়িত্বে থাকতে না পারলে কি আওয়ামী লীগ অন্য কাউকে দায়িত্ব দেবে- এমন এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, নির্বাচনী ক্যাম্পেইনের বাইরেও আমাদের পার্টির অনেক কাজ আছে। সেটি তারা করবেন। সেটি তারা ঘরোয়াভাবে করবেন। তারা ক্যাম্পেইনে অংশগ্রহণ করবেন না। এটি আমাদের দলীয় সিদ্ধান্ত।

ইসির আচরণবিধি অনুযায়ী তারা টিম লিডার হিসেবে থাকতে পারবেন কিনা- এমন প্রশ্নের জবাবে তিনি আরো বলেন, আমরা আমাদের দলীয় কমিটি তো করতে পারি। তারা তো ক্যাম্পেইনে থাকবে না।

ঢাকা উত্তর সিটি করপোরেশনে বিএনপির মিছিল আটকে রাখার অভিযোগ প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে সেতুমন্ত্রী বলেন, এমন কোনো অভিযোগ করেছে বলে জানা নেই। যদি করে থাকেন আর নির্বাচন কমিশন যদি মনে করে আচরণবিধি কেউ লঙ্ঘন করেছে, তারা যে কোনো পদক্ষেপ নিতে পারে।

৭ মার্চের আগে মেয়াদোত্তীর্ণ কমিটি

আওয়ামী লীগের ২১তম জাতীয় সম্মেলনের আগে শুরু হওয়া জেলা সম্মেলনের অসমাপ্ত কাজ আগামী ৭ মার্চের আগে শেষ করার প্রস্তুতি নেয়া হচ্ছে বলে সাংবাদিকদের জানান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

তিনি বলেন, ‘মুজিব বর্ষ শুরু হওয়ার আগেই, অর্থাৎ ১৭ মার্চের আগে এবং আমাদের ঐতিহাসিক ৭ মার্চ আছে, এর আগে যতটা সম্ভব অসমাপ্ত কাজ শেষ করতে নেত্রীর নির্দেশনা পেয়েছি। নির্দেশনা মোতাবেক সম্পাদকমণ্ডলীকে অবহিত করেছি, যত দ্রুত সম্ভব তাদের কর্মকাণ্ড পরিচালনা করবেন।’

সারাদেশে শীতার্ত মানুষের কাছে শীতবস্ত্র পৌঁছে দিতে আওয়ামী লীগের কর্মকাণ্ড তুলে ধরে তিনি বলেন, ‘সারাদেশে সরকারি-বেসরকারি পর্যায়ে ৪৫ লাখ শীতবস্ত্র এবং তিন কোটি টাকা বিতরণ করা হয়েছে। জননেত্রী শেখ হাসিনার নির্দেশে এই কার্যক্রম চলছে।’

নতুন নির্বাহী কমিটির সদস্য ও উপদেষ্টা পরিষদের সদস্যদের নিয়ে আগামী ১৮ জানুয়ারি দলের সভাপতি শেখ হাসিনা টুঙ্গীপাড়া যাবেন বলে জানান ওবায়দুল কাদের। সেখানে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন এবং যৌথসভা হবে।

খালেদা জিয়াকে জেলে রেখে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী পালন করে ‘এদেশের মানুষের মন জয় করা যাবে না’ বলে বিএনপি নেতাদের বক্তব্যের পাল্টায় ওবায়দুল কাদের বলেন, “জন্মদিবসে ভুয়া জন্মদিনে মির্জা ফখরুল সাহেব কেক কাটলেই কি মন জয় করা যাবে?’

সংবাদ সম্মেলনে আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, যুগ্ম-সাধারণ সম্পাদক তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, যুগ্ম-সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, বিএম মোজাম্মেল হক, এসএম কামাল হোসেন, মির্জা আজম, সফিউল আলম চৌধুরী নাদেল ও সাখাওয়াত হোসেন, অর্থ-সম্পাদক ওয়াসিকা আয়েশা খানম, আইন সম্পাদক অ্যাডভোকেট নজিবুল্লাহ হিরু, কৃষি ও সমবায় সম্পাদক ফরিদুন্নাহার লাইলী, দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, প্রচার সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক ইঞ্জিনিয়ার মো. আবদুস সবুর, মহিলা সম্পাদক মেহের আফরোজ চুমকি, উপ-দফতর সম্পাদক সায়েম খান প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত