ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

পিছিয়ে যাচ্ছে আওয়ামী লীগের জেলা-উপজেলা সম্মেলন

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি ২০২০, ১৯:৩৬

পিছিয়ে যাচ্ছে আওয়ামী লীগের জেলা-উপজেলা সম্মেলন

ক্ষমতাসীন আওয়ামী লীগের ২১তম জাতীয় সম্মেলনের পর সাংগঠনিক শক্তিবৃদ্ধির দিকে নজর দেয় দলটি। সে লক্ষ্যে জেলা-উপজেলার মেয়াদোর্ত্তীর্ন কমিটি পুনর্গঠনের নির্দেশ দেয়া হয়। তবে মুজিববর্ষ উপলক্ষে মেয়াদোর্ত্তীর্ন জেলা-উপজেলা কমিটির সম্মেলন কিছুটা পেছানোর জন্য দলীয়ভাবে সিদ্ধান্ত নেয়া হয়েছে।

আওয়ামী লীগের নীতি নির্ধারনী পর্যায়ের একাধিক নেতা জানান, মুজিববর্ষ উপলক্ষে আওয়ামী লীগের কেন্দ্র থেকে তৃণমূল পর্যন্ত বিভিন্ন কর্মসূচি হাতে নেয়া হয়েছে। বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকীর ক্ষণ গণনা শুরু হচ্ছে আগামী ১৭ মার্চ। এজন্য তৃণমূলের সম্মেলন কিছুটা পেছানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে।

আওয়ামী লীগের সাংগঠনিক জেলা রয়েছে ৭৮টি। এর মধ্যে জাতীয় সম্মেলনের আগে ২৯টি জেলার সম্মেলন অনুষ্ঠিত হলেও সেগুলোর পূর্ণাঙ্গ কমিটি করা হয়নি। এছাড়া জাতীয় সম্মেলনের আগে অর্ধেকেরও কম উপজেলায় সম্মেলন করা সম্ভব হয়েছে। সম্মেলনের পূর্বে বিদায়ী কার্যনির্বাহী সংসদের সর্বশেষ সভায় সিদ্ধান্ত নেওয়া হয়, জাতীয় সম্মেলনের পরপরই অবশিষ্ট জেলা, উপজেলাসহ তৃণমূল পর্যায়ের সম্মেলন সম্পন্ন করা হবে। সে অনুযায়ী গত ৩ জানুয়ারি দলের নতুন কার্যনির্বাহী সংসদ ও উপদেষ্টা পরিষদের যৌথসভায় সম্মেলন সম্পন্ন করার সিদ্ধান্ত নেয়া হয়। পরবর্তীতে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে দলীয় সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের আগামী ৬ মার্চের মধ্যে তৃণমূলের সম্মেলন সম্পন্নের নির্দেশ দেন। তবে মুজিববর্ষের কারণে সেই নির্দেশনা বাতিল করা হয়েছে।

এ প্রসঙ্গে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য আব্দুর রহমান জানান, মার্চে শুরু হচ্ছে মুজিববর্ষ। এই সময়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে অনেক কর্মসূচি থাকবে। কেন্দ্র থেকে তৃণমূল সবাই ব্যস্ত থাকবে। এ কারণেই তৃণমূল পর্যায়ের সম্মেলন সম্পন্ন করা সম্ভব হবে না।

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল বলেন, মার্চে সম্মেলন করার নির্দেশনা দেয়া হয়েছিলো। তবে মুজিববর্ষের বিভিন্ন কর্মসূচির কারণে ওই নির্দেশনা শিথিল করা হয়েছে।

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত