ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

ভারতে সহিংসতায় জঙ্গিবাদ ও সাম্প্রদায়িকতা প্রতিরোধ মোর্চার উদ্বেগ

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৮ ফেব্রুয়ারি ২০২০, ১৮:০৫

ভারতে সহিংসতায় জঙ্গিবাদ ও সাম্প্রদায়িকতা প্রতিরোধ মোর্চার উদ্বেগ

ভারতে চলমান সাম্প্রদায়িক সহিংসতার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে জঙ্গিবাদ ও সাম্প্রদায়িকতা প্রতিরোধ মোর্চা। শুক্রবার সংগঠনটির আহবায়ক ড. তুরিন আফরোজ স্বাক্ষরিত এক বিবৃতিতে সহিংসতার অবসানে তড়িৎ ব্যবস্থা গ্রহণের জন্য ভারত সরকারের প্রতি আহবান জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়-ভারতে সাম্প্রদায়িক সহিংসতায় ৩৪ জন নিহত ও ৩০০’র বেশি মানুষ আহত হবার প্রেক্ষিতে আমরা গভীর উদ্বেগ প্রকাশ করছি। ধমীয় উগ্রবাদীদের দ্বারা সংঘটিত এই সহিংস পরিস্থিতি অবিলম্বে নিয়ন্ত্রণ করতে যথাযথ ব্যবস্থা নেয়ার জন্য আমরা ভারতের কেন্দ্রীয় সরকার ও দিল্লি সরকারের প্রতি আহ্বান জানাই।

এই পরিস্থিতি ভারতের সুদীর্ঘকালের সাম্প্রদায়িক সম্প্রীতি ও গণতান্ত্রিক ঐতিহ্যের উপর চরম আঘাত বলে আমরা মনে করি। বহু ধর্ম, বর্ণ ও ভিন্ন ভিন্ন সংস্কৃতির মানুষের মিলনক্ষেত্র ভারতের যে অসাম্প্রদায়িক চরিত্র সেটি আমাদেরকে সবসময় মানবতার পক্ষে সুন্দর ও সৌহার্দ্যপূর্ণ উপমহাদেশের স্বপ্ন দেখায়। বৃহৎ রাষ্ট্র হিসেবে ভারতের রাজনৈতিক ও সাংস্কৃতিক অবস্থান অপরাপর প্রতিবেশী রাষ্ট্রগুলোর সমাজ ও মানুষের মনন সষ্টিতে প্রভাবক হিসেবে কাজ করে। এটি ভারত ও দেশটির জনগণকে গুরুত্বের সাথে অনুধাবন করতে হবে। ধর্মান্ধ উগ্র সাম্প্রদায়িক শক্তিকে দমন করার জন্য ভারতের সরকার ও জনগণকে সর্বোচ্চ আন্তরিক ভূমিকা গ্রহণ ও সোচ্চার হবার জন্য জঙ্গিবাদ ও সাম্প্রদায়িকতা প্রতিরোধ মোর্চা'র পক্ষ থেকে আহ্বান জানাই।

দিল্লির ঘটনার পরিপ্রেক্ষিতে প্রতিবেশী দেশ হিসেবে বাংলাদেশের সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করতে কেউ যেন কোনো সুযোগ গ্রহণ করতে না পারে, সেদিকে সজাগ দৃষ্টি রাখার জন্য বাংলাদেশের সরকার ও সর্বস্তরের জনগণের প্রতিও আমরা অনুরোধ জানাই।

বিশ্বের সকল প্রান্তের যেকোনো রাষ্ট্র ও সমাজের সকল সাম্প্রদায়িক শক্তির বিরুদ্ধে সকল সচেতন ও মানবতাবাদী মানুষেরা জেগে উঠুক। একটি নিরাপদ ও মানবিক পৃথিবীর জন্য মানবতাবাদী মানুষের লড়াই চূড়ান্ত সফলতা পাক।

  • সর্বশেষ
  • পঠিত