ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

ফিরোজায় উঠলেন খালেদা জিয়া

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৫ মার্চ ২০২০, ১৭:৪১  
আপডেট :
 ২৫ মার্চ ২০২০, ২০:৩৭

ফিরোজায় উঠলেন খালেদা জিয়া

দীর্ঘ ২৫ মাস কারাভোগের পর সরকারের দেওয়া শর্তের ভিত্তিতে মুক্তি পেয়ে গুলশানে নিজ বাসভবন ফিরোজায় উঠেছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

বুধবার বিকেল ৩টা ৫মিনিটে মুক্তি পাওয়ার পর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) হাসপাতালের কেবিন থেকে ৪টা ২০ মিনিটে গাড়িতে ওঠানো হয় খালেদা জিয়াকে।

এ সময় তার গাড়ির সামনে ও পেছনে হাজার হাজার দলীয় নেতাকর্মী স্লোগান দিতে থাকে। সেজন্য গাড়িতে হাসপাতালের গেট থেকে মেইন সড়কে আসতে সময় লাগে। এরপর গাড়ি চলতে শুরু করলেও হাজার হাজার নেতাকর্মীর ভিড়ের কারণে কম গতিতে গাড়িয়ে চালিয়ে গুলশানের দিকে রওয়ানা করেন।

তারপর প্রায় এক ঘণ্টা পর ৫টা ১৫ মিনিটে গুলশান ২ নম্বরের ৭৯ নম্বর সড়কের এক নম্বর বাড়ির সামনে পৌঁছে। সেখানেও আগে থেকে উপস্থিত ছিলেন কয়েক হাজার দলীয় নেতাকর্মী। কিন্তু খালেদা জিয়া কারও সঙ্গে কথা না বলে সরাসরি বাড়ির ভেতরে প্রবেশ করে।

খালেদা জিয়াকে হাসপাতাল থেকে বাসায় আনার জন্য বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, তার ছোট ভাই শামীম ইস্কান্দার, ভাইয়ের স্ত্রী কানিজ ফাতিমা, ভাইয়ের ছেলে অভিক ইস্কান্দার, তারেক রহমানের স্ত্রীর বড় বোন শাহিনা জামান খান, বিএনপির যুগ্ম-মহাসচিব হাবিব উন নবী খান সোহেল, চেয়ারপারসনের পিএস আব্দুস সাত্তার, প্রেস উইংয়ের সদস্য শায়রুল কবির খান, শামসুদ্দিন দিদার প্রমুখ।

প্রসঙ্গত, জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় ১৭ বছরের কারাদণ্ড নিয়ে ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি থেকে কারাবন্দী ছিলেন খালেদা জিয়া। তাকে পুরান ঢাকার পরিত্যক্ত কেন্দ্রীয় কারাগারে বিশেষ কারাগার স্থাপন করে রাখা হয়। গত বছরের এপ্রিল থেকে তিনি বিএসএমএমইউতে চিকিৎসাধীন ছিলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে খালেদা জিয়ার পরিবারের সদস্যদের আবেদনের পরিপ্রেক্ষিতে দুটি শর্তে তাকে মুক্তি দেওয়ার সিদ্ধান্ত নেয় সরকার। গতকাল মঙ্গলবার বেলা সাড়ে ৩টায় আইনমন্ত্রী আনিসুল হক সংবাদ সম্মেলনে সরকারের এ সিদ্ধান্তের কথা জানান।

তিনি জানান, দুর্নীতি মামলায় দণ্ডিত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার দণ্ড ছয় মাসের জন্য স্থগিত করে তাকে দুই শর্তে মুক্তি দেওয়া হচ্ছে। ফৌজদারি কার্যবিধির ৪০১-এর উপধারা ১ ধারা অনুযায়ী বয়সের বিষয়টি বিবেচনায় রেখে মানবিক কারণে সরকার এ সিদ্ধান্ত নিয়েছে। মুক্তিকালীন খালেদা জিয়াকে ঢাকায় তার নিজ বাসায় থেকে চিকিৎসা নিতে হবে। তিনি বিদেশ যেতে পারবেন না।

পরে আজ বুধবার দুপুরে সচিবালয়ে সংবাদ সম্মেলনে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, ‘মানবিক বিবেচনায় খালেদা জিয়াকে মুক্তি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তিনি তার ছোটভাইয়ের জিম্মায় থাকবেন। এ সময় তিনি কেন রাজনীতি করবেন?’

আরএ

  • সর্বশেষ
  • পঠিত