ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

করোনায় চিকিৎসকরা অবহেলিত, অভিযোগ বিএমএ নেতাদের

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৩ এপ্রিল ২০২০, ১৯:২৪  
আপডেট :
 ২৩ এপ্রিল ২০২০, ২০:০৫

করোনায় চিকিৎসকরা অবহেলিত, অভিযোগ বিএমএ নেতাদের

করোনার মহামারীতে প্রথম সারির যোদ্ধা চিকিৎসক, নার্স, মেডিকেল টেকনোলজিষ্ট ও অন্যান্য স্বাস্থ্যকর্মীরা অবহেলিত বলে অভিযোগ করেছেন বাংলাদেশ মেডিক্যাল এসোসিয়েশনের (বিএমএ) সাবেক নেতৃবৃন্দরা।

বৃহস্পতিবার বাংলাদেশ মেডিক্যাল এসোসিয়েশনের (বিএমএ) সাবেক নেতৃবৃন্দদের পক্ষ থেকে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিবৃতিতে এ অভিযোগ করা হয়।

বিবৃতিতে বলা হয়, ”করোনার এই মহামারীতে প্রথম সারির যোদ্ধা হচ্ছেন চিকিৎসক, নার্স, মেডিকেল টেকনোলজিষ্ট ও অন্যান্য স্বাস্থ্যকর্মীরা। অথচ তারাই আজ অবহেলিত। চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী বিতরণের ক্ষেত্রে দেখা যায় সমন্বয়ের অভাব। হাসপাতালগুলোতে দেয়া হচ্ছে নিম্ন মানের পিপিই, N95 বা তার সমমানের মাস্কের নামে দেওয়া হচ্ছে সাধারণ মাস্ক। এরই ফলে ইতিমধ্যে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন দুইশতাধিক চিকিৎসক, দেড়শতাধিক নার্স, মেডিকেল টেকনোলজিষ্ট ও অন্যান্য স্বাস্থ্যকর্মী। 

‘গত কয়েকদিনে দেখা গেছে এক ভয়াবহ চিত্র। স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও মিটফোর্ড হাসপাতাল, শের-ই-বাংলা মেডিকেল কলেজ, বরিশাল, ময়মনসিংহ মেডিকেল কলেজ, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ; রাজশাহী মেডিকেল কলেজ ও কিশোরগঞ্জ মেডিকেল কলেজের বিপুল সংখ্যক চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী হয়েছেন আক্রান্ত। ফলশ্রুতিতে এসব হাসপাতালে বেশি কিছু বিভাগ বন্ধ করতে হয়েছে। এভাবে চলতে থাকলে দেশের স্বনামধন্য মেডিকেল কলেজ হাসপাতালগুলোতে চিকিৎসা সেবা বন্ধ বা সীমিত হয়ে যাবে যাতে রোগীরা চরম ভোগান্তির শিকার হবেন।’

বিবৃতিতে আরো বলা হয়, সংশ্লিষ্ট মন্ত্রণালয়, অধিদপ্তর তথা সরকার এই মেধাবী চিকিৎসকের মৃত্যু এবং এত বিপুল সংখ্যক চিকিৎসক, স্বাস্থ্যকর্মী আক্রান্তের দায় কোনভাবেই এড়াতে পারে না। আমরা N95 বা তার সমমানের মাস্ক নিয়ে যে দুর্নীতি হয়েছে যা ইতিমধ্যেই জনসম্মুখে উন্মোচিত তার প্রস্তুতকারী, সংগ্রহকারী এবং সরবরাহকারীর অনতিবিলম্বে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাই যাতে ভবিষ্যতে এহেন অপকর্ম আর কেউ না করে।

সংক্রমণের শুরু থেকে আজ পর্যন্ত সরকারি বিভিন্ন সিদ্ধান্তহীনতা, সময়োপযোগী সিদ্ধান্ত গ্রহণে দীর্ঘসূত্রিতা, সমন্বয়হীনতার কারণে দেশ আজ এক ভয়াবহ বিপর্যয়ের সম্মুখীন বলেও বিবৃতিতে অভিযোগ করেন নেতৃবৃন্দরা।

বিবৃতিতে নেতৃবৃন্দরা বলেন, আমরা বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশনের প্রাক্তন নেতৃবৃন্দের পক্ষ থেকে সরকারের প্রতি চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের মানসম্মত ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী নিশ্চিতকরণ, করোনা আক্রান্ত চিকিৎসক ও অন্যান্য স্বাস্থ্যকর্মীদের সুচিকিৎসা নিশ্চিত করা, করোনা হাসপাতালে দায়িত্ব পালনের পরবর্তী ১৪ দিন কোয়ারেন্টাইনের জন্য মানসম্মত হোটেলে থাকা ও খাওয়ার ব্যবস্থা নিশ্চিত করা, RT-PCR টেস্টের আওতা বৃদ্ধি করে পর্যাপ্ত সংখ্যক টেস্ট করা, বাসায় অবস্থানরত রোগীদের চিকিৎসার ক্ষেত্রে একটি সুনির্দিষ্ট দিকনির্দেশনা প্রদান করা, রোগীদের চিকিৎসা নিশ্চিত করতে সকল সুবিধা সম্পন্ন হাসপাতালের সংখ্যা বৃদ্ধি করার জোর দাবি জানাচ্ছি। করোনা রোগী এবং তাদের স্বজনদের প্রতি সঠিক তথ্য প্রদানের আহ্বানও জানানো হয় বিবৃতিতে।

কেএস/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত