ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

‘মুক্তিযুদ্ধের অঙ্গীকার’ বাস্তবায়ন করতে চান জামায়াতের সংস্কারপন্থিরা

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০২ মে ২০২০, ১৯:১৯

‘মুক্তিযুদ্ধের অঙ্গীকার’ বাস্তবায়ন করতে চান জামায়াতের সংস্কারপন্থিরা

‘আমার বাংলাদেশ পার্টি’ (এবি পার্টি) নামের নতুন দল গঠন করেছে জামায়াতে ইসলামী বাংলাদেশের সংস্কারপন্থীরা। এই দলের সদস্য সচিব হয়েছেন সাবেক জামায়াত নেতা ও ইসলামী ছাত্র শিবিরের সাবেক সভাপতি মুজিবুর রহমান মঞ্জু।

একাত্তরে মুক্তিযুদ্ধের বিরোধিতাকারী দল জামায়াতে ইসলামীর সংস্কারপন্থিরা নতুন দল গঠনের ঘোষণা দিয়ে বলেছেন, তারা ‘মুক্তিযুদ্ধের অঙ্গীকার’ বাস্তবায়ন করতে চান।

শনিবার সকালে বিজয় নগরে ‘সায়হাম স্কাই ভিউ’ টাওয়ারে ‘জন আকাঙ্ক্ষার বাংলাদেশ’র কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে নতুন দলের নাম ঘোষণার পাশাপাশি ২২২ সদস্যের একটি আহ্বায়ক কমিটিও ঘোষণা করা হয়।

আরো পড়ুন: জামায়াতের সাবেক নেতাদের নিয়ে নতুন রাজনৈতিক দল

এ দলে আহ্বায়ক হিসেবে আছেন জামায়াতে ইসলামী থেকে পদত্যাগকারী এএফএম সোলায়মান চৌধুরী, যিনি একজন সাবেক সচিব।

দলের নাম ঘোষণার আগে সূচনা বক্তব্যে মঞ্জু বলেন, আমরা মনে করি, মুক্তিযুদ্ধের অঙ্গীকার ছিল একটি শোষণমুক্ত ন্যায়বিচারভিত্তিক রাষ্ট্র প্রতিষ্ঠা। যারা এটা মানেন না বা বিশ্বাস করেন না এবং এই অঙ্গীকার ভঙ্গ করে রাষ্ট্রকে ভুল পথে নিয়ে এসেছেন তারা কেউ দেশের প্রকৃত বন্ধু নন। আমরা মনে করি, একাত্তর সালের স্বাধীনতা যুদ্ধ ও বিজয় আমাদের জাতীয় ঐক্যের অন্যতম পাটাতন। এবি পার্টি এই পাটাতনকে সুদৃঢ় ভিত্তির ওপর দাঁড় করাতে বদ্ধ পরিকর।

মুক্তযুদ্ধ নিয়ে দলের অবস্থান সম্পর্কে জামায়াতের সাবেক এই নেতা বলেন, আমরা মনে করি, মুক্তিযুদ্ধ ও পবিত্র ধর্ম নিয়ে বাংলাদেশে সবচাইতে বেশি রাজনৈতিক অনৈক্য বিদ্যমান। মুক্তিযুদ্ধকে স্বীয় সম্পত্তি বা একক অর্জন মনে করে অন্যদের সবার অবদানকে অস্বীকার করা এবং গড়পড়তা সবাইকে দেশবিরোধী ভাবা স্পষ্ট হটকারিতা ও স্বাধীনতার অঙ্গীকারের চরম লংঘন। অনুরূপভাবে নিজেদের ধর্মের একমাত্র সোল এজেন্ট এবং বাকিদের পথভ্রষ্ট, নাস্তিক, বিপথগামী ও মুনাফেক ভাবা চরম অন্যায় ও অধার্মিকতা। এবি পার্টি ধর্ম ও মুক্তিযুদ্ধকে সকল বিতর্কের ঊর্ধ্বে রেখে জাতীয় ঐক্যমত্য প্রতিষ্ঠার জন্য কাজ করবে।

মঞ্জু বলেন, আমরা বিশ্বাস করি, দেশাত্মবোধ ও দেশপ্রেম, ধর্মীয় মূল্যবোধের প্রতি শ্রদ্ধা, রাষ্ট্রের পক্ষ থেকে সকল ধর্ম ও জাতিগোষ্ঠীর প্রতি সমান আচরণ এবং সামাজিক সুবিচার ও সাম্যের ভিত্তিতে একটি আধুনিক ও কল্যাণমূলক রাষ্ট্র গঠিত হলেই কেবল মানুষের মুক্তি মিলবে। এবি পার্টির প্রধান লক্ষ্য হল একটি জনকল্যাণমূলক রাষ্ট্র প্রতিষ্ঠা।

‘মতবাদ-মতাদর্শ যার যার, রাষ্ট্র আমাদের সবার’- স্লোনা ধারণ করে দল পরিচালনার ঘোষণা দেন মুজিবুর রহমান মঞ্জু।

বাংলাদেশ জার্নার/আরকে

“শুধু ব্যারিস্টার রাজ্জাক সাহেব না, বাংলাদেশে অনেক খ্যাতিমান বুদ্ধিজীবী যারা আছেন আমরা সবার কাছ থেকেই…। যারা আমাদেরকে পছন্দ করেন আমাদের কাজকে সমর্থন করেন আমরা তাদের সমর্থন নিয়েছি। আপনারা দেখেছেন অধ্যাপক দিলারা চৌধুরী মিটিংয়ে এসেও আমাদেরকে পরামর্শ দিয়েছেন, অধ্যাপক ফজলুল হক, জনাব ইফতেখার আহমেদ, গৌতম দাশ এভাবে অনেকের নাম আমরা বলতে পারি যাদের সহযোগিতা ও পরামর্শ নিয়েছি।”

  • সর্বশেষ
  • পঠিত