ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৬ মিনিট আগে
শিরোনাম

অপশক্তি উত্থানের আশঙ্কায় বুয়েটে কমিটি দিয়েছে ছাত্রদল

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৭ জুলাই ২০২০, ১৭:১৬

অপশক্তি উত্থানের আশঙ্কায় বুয়েটে কমিটি দিয়েছে ছাত্রদল

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্তের কারণে অপশক্তি উত্থানের আশঙ্কা রয়েছে। এ কারণে বুয়েটে ছাত্র রাজনীতি নিষিদ্ধ সিদ্ধান্ত মানে না ছাত্রদল। আর অপশক্তি উত্থানের আশঙ্কার কারণে বুয়েটে কমিটি দিয়েছে সংগঠনটি।

বুয়েটে ছাত্র রাজনীতি নিষিদ্ধ ঘোষণার পরও ছাত্রদলের কমিটি দেয়ার বিষয়ে জানতে চাইলে সংগঠনটির কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামল বাংলাদেশ জার্নালকে এ তথ্য নিশ্চিত করেন।

এদিকে গত বছর শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যাকাণ্ডে পর ছাত্রদের আন্দোলনের মুখে ক্যাম্পাসে সাংগঠনিক ছাত্র রাজনীতি নিষিদ্ধ ঘোষণা করেছিল বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সেই নিষেধাজ্ঞা না মেনে গত ২৪ জুলাই বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়সহ ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট), ইডেন মহিলা কলেজ এবং স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ছাত্রদলের আংশিক আহ্বায়ক কমিটি ঘোষণা করেছে ছাত্রদল।

এবিষয়ে ইকবাল হোসেন শ্যামল বলেন, বুয়েটে ছাত্র রাজনীতি নিষিদ্ধের কথা আমরা কখনই বলি নাই। আর বুয়েটে ছাত্র রাজনীতি নিষিদ্ধ আমরা মানি নাই। এটা অগণতান্ত্রিক সিদ্ধান্ত। এটা আমাদের সংবিধানের মৌলিক অধিকারের সঙ্গে সাংঘর্ষিক। আর সভা-সমাবেশ, মতপ্রকাশ এবং রাজনীতি করার যে স্বাধীনতা, আর সংবিধান কর্তৃক যে মৌলিক অধিকার- তার পরিপন্থী।

শ্যামল বলেন, স্বাভাবিক মত প্রকাশের স্বাধীনতা যেখানে ক্ষুণ্ণ হবে সেখানেই উগ্রপন্থার জন্ম নেবে। তাই আমরা অপশক্তি উত্থানের আশঙ্কা করি। সেজন্য আমরা চাই, এসব জায়গায় স্বাভাবিক মতপ্রকাশের স্বাধীনতা থাকুক।

কেএস/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত