ঢাকা, শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, ১০ আশ্বিন ১৪২৭ আপডেট : ৫৪ মিনিট আগে English

প্রকাশ : ০৩ আগস্ট ২০২০, ২০:৫৬

প্রিন্ট

জাসদ নেতা শওকত করোনায় মারা গেছেন

জাসদ নেতা শওকত করোনায় মারা গেছেন
জার্নাল ডেস্ক

জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) স্থায়ী কমিটির সদস্য ও মুক্তিযুদ্ধে পটুয়াখালী-গলাচিপা সাব সেক্টরের ডেপুটি কমান্ডার হাবিবুর রহমান শওকত করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। সোমবার বিকেল পৌনে ৪টার দিকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

জাসদের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ১৯ জুলাই করোনায় আক্রান্ত হয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিট-২ এ ভর্তি হয়েছিলেন হাবিবুর রহমান। তার বয়স হয়েছিল ৭০ বছর। তিনি স্ত্রী, এক পুত্র, এক কন্যা রেখে গেছেন।

হাবিবুর রহমান একজন দুঃসাহসী মুক্তিযোদ্ধা। তিনি ১৯৭১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হিসাব বিজ্ঞান বিভাগের স্নাতক তৃতীয় বর্ষের ছাত্র থাকাকালীন মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন। একাত্তরের ৩ জুন ‘বিলোনিয়া ব্রিজ’ ঐতিহাসিক যুদ্ধে অংশগ্রহণ করেন। তিনি পরবর্তীতে প্রশিক্ষণ নিয়ে ২নম্বর সেক্টরে যুদ্ধ শুরু করেন। এরপর তিনি মুক্তিযুদ্ধের প্রধান সেনাপতি জেনারেল এম এ জি ওসমানীর কাছে নিজের এলাকায় যুদ্ধ করার অনুমতি চান। পরে ওসমানীর নির্দেশে ৯ নম্বর সেক্টরের পটুয়াখালী-গলাচিপা সাব-সেক্টরের ডেপুটি কমান্ডারের দায়িত্ব পান।

একাত্তরের ১৮ নভেম্বর সাগরপারের যুদ্ধ খ্যাত পানপট্টি সম্মুখযুদ্ধসহ পটুয়াখালী হানাদারমুক্ত করার যুদ্ধে দুঃসাহসী ও বীরত্বপূর্ণ ভূমিকা রাখেন। হাবিবুর রহমান ‘তৃণমূলে যুদ্ধাপরাধীদের চিহ্নিতকরণে মুক্তিযুদ্ধে শহীদ নির্যাতিত ও ধর্ষিত পরিবারের সদস্যদের গণশুনানি করেন’। তাঁর উদ্যোগে এই গণশুনানিতে চিহ্নিত যুদ্ধাপরাধীদের তালিকা আন্তর্জাতিক অপরাধ আদালতে পাঠানো হয়। এর ভিত্তিতে মামলা,তদন্ত এবং বিচারে আটজন যুদ্ধাপরাধীর সর্বোচ্চ শাস্তি হয়।

হাবিবুর রহমান শওকত ১৯৭২ সালে প্রতিষ্ঠালগ্ন থেকেই জাসদের সঙ্গে যুক্ত ছিলেন। তিনি পটুয়াখালী জেলা জাসদের সভাপতি, কেন্দ্রীয় কমিটির সদস্য, সাংগঠনিক সম্পাদক, যুগ্ম সাধারণ সম্পাদক, সহসভাপতিসহ বিভিন্ন দায়িত্ব পালন করেছেন।

মুক্তিযোদ্ধা হাবিবুর রহমানের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন ১৪ দলের সমন্বয়ক আমির হোসেন আমু, সেক্টর কমান্ডারস ফোরামের সভাপতি কে এম শফিউল্লাহ ও সাধারণ সম্পাদক হারুন হাবিব, জাসদের সভাপতি হাসানুল হক ইনু ও সাধারণ সম্পাদক শিরীন আখতার, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন ও সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা, সিপিবির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, বাসদের সাধারণ সম্পাদক খালেকুজ্জামান।

করোনায় আক্রান্ত মৃত ব্যক্তি দাফনের নিয়ম মেনে রাষ্ট্রীয় মর্যাদায় আজ রাতেই রাজধানীর রায়েরবাজার কবরস্থানে তাকে দাফন করার কথা রয়েছে।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত